হাওরের ফসলরক্ষা বাঁধ কাটার ঘটনায় উদ্বিগ্ন হাওরবাসী : সতর্ক পাউবো

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

টাঙ্গুয়ার হাওরের ফসল রক্ষা বাঁধ দুষ্কৃতিকারী কর্তৃক কেটে দেওয়ার ঘটনায় উদ্বিগ্ন পানি উন্নয়ন বোর্ড ও হাওরবাসী। এজন্য পানি উন্নয়ন বোর্ড পিআইসিদের বাঁধে সতর্ক দৃষ্টি রাখার জন্য চিঠি দিয়ে অবহিত করেছে।
আগাম বন্যা হতে বোরো ফসল রক্ষার্থে নির্মিত ও মেরামতকৃত বাঁধ দুষ্কৃতিকারীরা কেটে দেওয়ার প্রবণতা পূর্ববর্তী বছরগুলোতেও হয়। এবারও গত ২৬ এপ্রিল টাঙ্গুয়ার হাওরে আইইউসিএন নির্মিত নাউটানা ফসল রক্ষা বাঁধ দুষ্কৃতিকারী কর্তৃক বাঁধ কাটার ঘটনা ঘটে। ভারী বর্ষনে হাওর এলাকায় নদীর পানি বৃদ্ধি পাবার সম্ভাবন রয়েছে। হাওরের বোরো ফসল ঘরে তুলার পূর্ব পর্যন্ত আর যাতে কোন বাঁধ কাটা না হয় সে দিকে সতর্ক দৃষ্টি রাখতে পিআইসিদের চিঠি দিয়েছে পাউবো।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আবু বকর সিদ্দিক ভুঁইয়া বলেন, অক্লান্ত পরিশ্রম ও নানান প্রতিকুলতা মোকাবেলা করে বোরো ফসল রক্ষার জন্য পানি উন্নয়ন বোর্ড চলতি বছর হাওরে ১৪শ কিলোমিটার বাঁধ মেরামত ও নির্মাণ করেছি। দুষ্কৃতিকারী যাতে বাঁধ কেটে না দেয় সে দিকে পিআইসিরা সতর্ক দৃষ্টি রাখবে।
জেলা কৃষি সম্বপ্রসারন অধিদপ্তরের উপ পরিচালক স্বপন কুমার সাহা বলেন, জেলায় এ বছর ২ লাখ ২৩ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এখন পর্যন্ত ১ লাখ ৪০ হাজার হেক্টর জমির ধান কাটা হয়েছে। সব ধান কেটে ঘরে তুলতে পারলে চাল উৎপাদন হবে ৮ লাখ ৭৫ হাজার মেট্রিকটন।

পূর্ববর্তী নিবন্ধশ্রমিক সংকটে অসহায় হাওরের কৃষক
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে ৮টি খাদ্য গোদাম নির্মাণ কাজ বন্ধ