হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ নির্ধারিত সময়ে ৬০ ভাগও হয়নি : উদ্বিগ্ন কৃষকরা

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের ৩৭ হাওরের বোরো ফসলরক্ষা বাঁধের কাজ নির্ধারিত সময় ২৮ ফেব্রুয়ারির মধ্যে এবছরও পনির্মাণকাজ শেষ হয়নি। সরকারি হিসেবে নির্ধারিত দিনে এসে ৮৬ ভাগ কাজ সম্পন্ন হওয়ার দাবি করা হলেও কৃষক সংগঠন ও হাওরের কৃষকরা এই তথ্য উড়িয়ে দিয়ে বলেছেন ৬০ ভাগও কাজ হয়নি। এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন জেলার হাওরপাড়ের কৃষকরা।
জেলা কাবিটা মনিটরিং ও বাস্তবায়ন কমিটি সূত্রে জানা যায়, এক সপ্তাহ ধরে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কাজ করা যাচ্ছেনা। যার ফলে আরো ১৫ দিন সময় বাড়িয়ে অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য মন্ত্রণালয়ের অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে।
হাওরের কৃষকসহ সচেতন মহল জানিয়েছেন, ২৮ ফেব্রুয়ারির নির্ধারিত দিনে এসে হাওরের মাত্র ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। সরকারি হিসাবের ৮৬ ভাগ কাজের অগ্রগতি প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছেন কৃষক সংগঠনের নেতারাও। হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন বাঁধের কাজে বিলম্ব হওয়ার প্রতিবাদে শনিবার জেলার প্রতিটি উপজেলা ও ইউনিয়নে একযোগে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছেন।
পানি উন্নয়ন বোর্ড-এর অধীনে ২০১৮-২০১৯ অর্থ বছরে সুনামগঞ্জের ৩৭ হাওরের প্রায় ৪০০ কি.মি. ফসলরক্ষা বাঁধ নির্মাণে ৯৬ কোটি ৩৯ লক্ষ টাকা বরাদ্দ দেয় সরকার। হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণে ঠিকাদারি প্রথা বিলোপ করে কৃষকদের মাধ্যমে ৫৬৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের মাধ্যমে গত ১৫ ডিসেম্বর কাজ শুরুর কথা ছিল। গণশুনানি করে বাঁধ সংলগ্ন এলাকার কৃষক ও জমির মালিকদের দিয়ে গত অক্টোবরেই পিআইসি গঠনের কথা ছিল। কিন্তু জানুয়ারির আগে কোথাও পিআইসি গঠন হয়নি। কাজও শুরু হয় জানুয়ারি ও ফেব্রুয়ারিতে এসে। এমনকি গত সপ্তাহেও কোন কোন স্থানে কাজ শুরু হয়।
নির্ধারিত সময়ে এসে জেলা কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং কমিটি অগ্রগতি প্রতিবেদন থেকে জানা যায়, ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জেলায় হাওরের ৮৬ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। প্রতিবেদনে এখনো বাঁধের স্লোপ, কমপেকশন ও ঘাস লাগানোর কাজ এখনো চলছে বলে উল্লেখ করা হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন গত এক সপ্তাহ ধরে কাজের গতি কম। বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে কাজ করানো যাচ্ছেনা। এই অবস্থায় সময় বাড়ানোর জন্য পানিসম্পদ মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য সভা করেছে জেলা কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং কমিটি। আগামী রোববার এ বিষয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সহ-সভাপতি অ্যাডভোকেট স্বপন কুমার দাস রায় বলেন, পিআইসি গঠন থেকেই দুর্নীতি ও স্বজনপ্রীতি শুরু হয়েছিল। তাছাড়া বিলম্বে পিআইসি গঠন করায় কাজেও বিলম্ব হয়েছে। যে কারণে যথাসময়ে এসে মাত্র ৫০ ভাগ কাজ শেষ হয়েছে বলে আমরা সরেজমিন ঘুরে জানতে পেরেছি। যথাসময়ে কাজ শেষ না হওয়ায় আমরা উদ্বিগ্ন। তিনি বলেন, এবার ফসলহানি ঘটলে সংশ্লিষ্টরা দায় এড়াতে পারবেন না।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও বাঁধ নির্মাণ সংক্রান্ত জেলা কমিটির সদস্যসচিব মো. আবু বকর সিদ্দিক ভূইয়া বলেন, কাজের অগ্রগতি সন্তোষজনক। তবে কিছু কারণে কয়েকটি বাঁধের কাজে সমস্যা হচ্ছে। গত কয়েকদিনের বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কাজ করানো যায়নি। ফলে কাবিটা মনিটরিং ও বাস্তবায়ন কমিটি সময় আরো ১৫দিন বাড়ানোর জন্য প্রস্তাব করেছেন।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা
পরবর্তী নিবন্ধভারতীয় মিডিয়া অতিরিক্ত রঙ মেখে খবর প্রচার করে: ভারতীয় পাইলট