হাওরের পিআইসি বিতর্কিত নাম

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জে ফসলরক্ষা বাঁধের প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) এখন বিতর্কিত নাম হিসেবে পরিচিত হচ্ছে কৃষকের মাঝে। এখন পিআইসি গঠন নিয়ে কোথাও কোথাও স্বজনপ্রীতি, একই পরিবারের একাধিক সদস্যকে বিভিন্ন পিআইসি’র সভাপতি বা সদস্য সচিব করায় বিতর্ক, ক্ষোভ, এমনকি হাতাহাতির ঘটনাও ঘটছে।
জেলার ধর্মপাশার সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নে ২ সহোদরকে পিআইসি’র সভাপতি এবং অন্য ২ সহোদেরকে সদস্য সচিব করা হয়েছে। তাহিরপুরে আওয়ামী লীগ নেতার ছেলে, জামাতা ও ২ শ্যালককে পিআইসি’র সভাপতি ও সদস্য সচিব করা হয়েছে। দিরাইয়ে পিআইসির কমিটি গঠন নিয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও যুবলীগ নেতার সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে।
জানা যায়, ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নের চন্দ্র সোনার তাল হাওরে বাঁধ নির্মাণের জন্য গঠিত পিআইসিতে রাজাপুর গ্রামের ৪ সহোদরের ২ জন পিআইসি’র সভাপতি এবং ২ জন হয়েছেন সদস্য সচিব। এরা হলেন আলমগীর কবির, তার সহোদর জামাল উদ্দিন, জুবায়ের আহমদ ও শাহজাহান কবির।
আলমগীর কবিরকে করা হয়েছে চন্দ্র সোনার তাল হাওরের কম্পার্টমেন্টাল বাঁধের পিআইসি সভাপতি, জামাল উদ্দিন হয়েছেন কাঠাখালী বাঁধের পিআইসি সভাপতি। জুবায়ের আহমদকে করা হয়েছে আলমগীর কবিরের পিআইসি’র সদস্য সচিব এবং শাহজাহান কবির হয়েছেন বদরুল হুদা চৌধুরী নামের আরেক পিআইসি সভাপতি’র সদস্য সচিব।
আলমগীর কবির এ প্রসঙ্গে বলেন, বাঁধের পাশে আমাদের জমি আছে, কাজেরও অভিজ্ঞতা রয়েছে এজন্য আমার ৪ ভাইকে পিআইসিতে যুক্ত রাখা হয়েছে। আমার কমিটিতে ভাই জুবায়েরকে সদস্য সচিব করেছি কাজের সুবিধার্থে, না হয় কাজ সমাপ্ত করতে এবং টাকা উত্তোলনের ক্ষেত্রেও সমস্যা হয়।
সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান আমানুর রাজা চৌধুরী বলেন, রাজাপুর গ্রামের অনেকে এসে বলেছেন, বড় বড় বাঁধের কাজের দায়িত্ব দেওয়া হয়েছে একই পরিবারের ৪ ভাইকে। গ্রামে বা আশপাশের গ্রামের বড় অন্য কৃষকদের এ বিষয়ে জিজ্ঞেসই করা হয়নি। তিনি জানালেন, যারা অভিযোগ করেছেন, তাদের তিনি উত্তর দিয়েছেন এ বিষয়ে তাঁর কিছুই জানা নেই। স্থানীয় ইউপি সদস্য সাদেকুর রহমানও একই ধরনের মন্তব্য করলেন।
ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুর রহমান বলেন, বাঁধের পাশে জমি থাকলে এবং কাজের অভিজ্ঞতা থাকলে পিআইসি’র দায়িত্ব দেওয়া যায়। কে কার ভাই, কার আত্মীয় এসব বিষয় পিআইসি গঠনের সময় মাথায় রাখা হয়নি।
তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খাঁনের ছেলে আবুল ফজল খাঁনকে মাটিয়ান হাওরের কম্পার্টমেন্টাল বাঁধের ৫৯ নম্বর পিআইসির সভাপতি করা হয়েছে। তাঁর (আবুল ফজল’এর) বোনের জামাই উজ্জ্বল মিয়াকে করা হয়েছে এই পিআইসি’র সদস্য সচিব। আবুল ফজলের মামা সিরাজ মিয়াকে করা হয়েছে এই হাওরের ৫৬ নম্বর পিআইসি’র সভাপতি, আরেক মামা মতিউর রহমানকে করা হয়েছে একই হাওরের ৫৮ নম্বর পিআইসির সভাপতি। এমন স্বজনপ্রীতিসহ পিআইসি গঠন নিয়ে শনিবার হাওর রক্ষা বাঁধ মনিটরিং কমিটির সভায় অনেকেই আপত্তি তুলেছেন বলে সভায় উপস্থিত এক সদস্য জানিয়েছেন।
তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খাঁন বলেন, আসছে উপজেলা নির্বাচনে আমি প্রতিদ্বন্দ্বিতা করবো। উপজেলাবাসী জানেন আমিই শক্তিশালী প্রার্থী। আমাকে বিতর্কিত করার জন্য এসব যুক্তিহীন কথা তুলে আমার ইমেজ নষ্ট করার চেষ্টা করা হচ্ছে। আমরা কৃষক পরিবার, হাওরপাড়ে জমি আছে, এজন্য যারা পিআইসি গঠন করেন তাঁরা আমার ছেলে বা জামাতার নাম রেখেছেন। আমি পিআইসি গঠনও করি না। সুতরাং এই বিষয়ে আমার নাম জড়ানোও ঠিক হবে না।
পিআইসি গঠন নিয়ে শুক্রবার সন্ধ্যায় দিরাই উপজেলা সদরে উপজেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার ও উপজেলা যুবলীগ নেতা মোহন চৌধুরী’র আত্মীয়-স্বজনের মধ্যে হাতাহাতি ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শেষে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে।
সুনামগঞ্জ পাউবো’র নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক বলেন, কোন কোন এলাকা থেকে পিআইসি গঠন নিয়ে টুকটাক অভিযোগ এসেছে, এগুলো খতিয়ে দেখার জন্য আলাদা কমিটি গঠনের প্রস্তাব দিয়েছি আমি।

পূর্ববর্তী নিবন্ধশাল্লায় শিক্ষা অফিসারের ঘুষবাণিজ্য
পরবর্তী নিবন্ধছাতক- সুনামগঞ্জ রেলপথের সম্ভাব্যতা সমীক্ষার উদ্যোগ