‘হাইকোর্টের রায় প্রত্যাখ্যান, মুক্তিযোদ্ধা কোটা বাতিলের দাবি ঢাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা পুনর্বহাল করা নিয়ে হাইকোর্টের রায় প্রত্যাখ্যান করে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

বুধবার উচ্চ আদালতের রায়ের বিষয়টি গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর সন্ধ্যা সাড়ে সাতটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল বের করে একদল শিক্ষার্থীরা। তারা কলাভবন ঘুরে রাজু ভাস্কর্যে গিয়ে মানববন্ধনও করে।

সেখান থেকে বৃহস্পতিবার বিকাল ৫টায় রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশেরও ডাক দেওয়া হয়।

‘মেধার ভিত্তিতে নিয়োগ চাই’, ‘কোটা বৈষম্য মানি না’, ‘চাকরিতে কোটা, মানি না মানব না’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, কোটার ঠাঁই নাই’, ‘হাইকোর্টের রায়, মানি না মানব না’, ইত্যাদি স্লোগান ও প্ল্যাকার্ড প্রদর্শন করেন তারা।

মানববন্ধনে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, “২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে হাইকোর্ট কীসের ভিত্তিতে এ রায় দিয়েছে আমরা জানি না। আমরা হাই কোর্টের রায় প্রত্যাখান করছি।“

তিনি বলেন, “মুক্তিযোদ্ধাদের সম্মান করি, তারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের যথাযোগ্য মর্যাদা আমরা অবশ্যই দেব। তবে আমরা মনে করি ৫৬ শতাংশ কোটা কোনো দেশে থাকতে পারে না। যখন দেশে সরকার কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে না। এখানে ৫৬ শতাংশ কোটা থাকা যৌক্তিক হতে পারে না।”

ভূতত্ত্ব বিভাগের শিক্ষার্থী আবু বকর জাকারিয়া বলেন, “হাইকোর্ট যদি এ রায় বহাল রাখে, আমরা কঠোর আন্দোলনে যাব। আমরা স্পষ্ট জানিয়ে দিতে চাই, কোটার বিষয়ে যদি কোনো সিদ্ধান্তে যেতে হয়, তাহলে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে যেতে হবে।

স্বাধীনতার পরপরই সংবিধান হওয়ার আগে মুক্তিযোদ্ধাদের সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনে ৩০ শতাংশ কোটা প্রবর্তন করা হয়। সংবিধান গৃহীত হওয়ার পর ১৫০ অনুচ্ছেদ অনুযায়ী পূর্ববর্তী সব কার্যক্রমের বৈধতা দেওয়া হয়।

সরকার পরে মুক্তিযোদ্ধার সন্তানদেরও কোটা সুবিধার আওতায় আনে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালের ৪ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনে চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে ৯ম থেকে ১৩তম গ্রেডে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা হয়।

ওই পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে রিট করেন চাকরিপ্রত্যাশী ও মুক্তিযোদ্ধার সন্তান অহিদুল ইসলামসহ সাতজন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২১ সালের ৬ ডিসেম্বর হাই কোর্ট রুল দেয়।

রুলে ওই পরিপত্র কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, সে বিষয়ে জানতে চাওয়া হয়।

চূড়ান্ত শুনানি শেষে বুধবার রুল অ্যাবসলিউট বা যথাযথ ঘোষণা করে রায় দেয় বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

এর ফলে সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনে চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে ৯ম থেকে ১৩তম গ্রেড মুক্তিযোদ্ধা কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র অবৈধ হয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলের আগ্রাসনে মধ্যপ্রাচ্যে নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধআইরিশদের উড়িয়ে বিশ্বকাপ মিশন শুরু ভারতের