হজক্যাম্পের সব প্রস্তুতি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক:

আগামী ৫ জুন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হজ ফ্লাইট শুরু হবে। এ ফ্লাইট সামনে রেখে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে হজক্যাম্প। হজযাত্রীদের কেউ চাইলে বুধবার (১ জুন) থেকে হজের আনুষ্ঠানিকতার জন্য ক্যাম্পে গিয়ে অবস্থান নিতে পারবেন।

পূর্বঘোষণা অনুযায়ী, ৩১ মে হজ ফ্লাইট শুরু করার কথা ছিল। নানান অব্যবস্থাপনার কারণে যথাসময়ে ফ্লাইট শুরু করা সম্ভব হয়নি। ফলে আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। প্রথম ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রীর সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে।

হজক্যাম্প সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিদেশি নাগরিকদের জন্য হজযাত্রা বন্ধ ছিল। ফলে ঢাকার আশকোনার হজক্যাম্পে কোনো কর্মব্যস্ততা ছিল না। এবার হজযাত্রা উপলক্ষে পরিস্থিতি ভিন্ন। মাস চারেক আগে থেকে ক্যাম্পে প্রস্তুতির কার্যক্রম শুরু হয়। এখন প্রায় ৯৫ ভাগ কাজ শেষ। চাইলে বুধবার (১ জুন) থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু করা যাবে।

মঙ্গলবার (৩১ মে) দুপুরে সরেজমিনে দেখা যায়, বিমানবন্দর রেলক্রসিং এলাকা থেকে আশকোনা হজক্যাম্প পর্যন্ত সড়কের দুপাশে ও আইল্যান্ডে হজযাত্রীদের স্বাগত জানিয়ে বিভিন্ন ব্যানার, ফেসটুন লাগানো হয়েছে। হজক্যাম্পের প্রধান ফটকের সামনেও ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক..’ লেখা সম্বলিত বড় ব্যানার টানানো হয়েছে।

হজক্যাম্পের ভেতরে ঢুকতেই হজ তথ্য বুথ। সেখানে হজ সংক্রান্ত নানান বিষয়ে খোঁজ-খবর নিচ্ছেন হজযাত্রী এবং মোয়াল্লেমরা। পাশেই বড় একটি পৃথক কক্ষে পে-অর্ডার নিচ্ছেন ক্যাম্পের কর্মকর্তারা। দেশের বিভিন্ন এলাকা থেকে এখানে পে-অর্ডার জমা দিচ্ছেন হজযাত্রী এবং মোয়াল্লেমেরা।

এছাড়া হজ ফ্লাইট উপলক্ষে পুরো হজক্যাম্প চত্বর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। লাগানো হয়েছে নানা রঙের ফুলগাছ। রঙ করা হয়েছে দেয়ালেও। হজ ফ্লাইটের আগে হাজিরা যেখানে অবস্থান করবেন, সেখানেও পরিচ্ছন্ন করা হয়েছে।

২০১৪ সাল থেকে হজযাত্রী নিয়ে সৌদিতে যান মোয়াল্লেম মর্তুজা আলী সরকার। তার গ্রামের বাড়ি দিনাজপুরে। মঙ্গলবার দুপুরে তিনি ৪৫ জন হজযাত্রীর পে-অর্ডার হজক্যাম্পে জমা দিয়েছেন।

 

পূর্ববর্তী নিবন্ধঅধিনায়কত্ব ছাড়লেন মুমিনুল
পরবর্তী নিবন্ধপেশিশক্তিতে ভোটে জয়ী হওয়ার স্বপ্ন বাস্তবায়ন হবে না: ইসি