স্বাস্থ্যের ফাইল চুরি: তদন্তে ‘বলার মতো কিছু পায়নি’ সিআইডি

নিজস্ব প্রতিবেদক:

ফাইল চুরির তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নয় কর্মচারী ও এক ঠিকাদারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদেও ‘বলার মতো কিছু পায়নি’ সিআইডি।

ওই নয় কর্মচারী ও ঠিকাদার নাসিমুল গনি টোটনকে শুক্রবার ছেড়ে দেওয়া হয়। টোটনকে রাজশাহী থেকে ধরে আনা হয়েছিল।

জিজ্ঞাসাবাদে কী পাওয়া গেছে- জানতে চাইলে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বলার মতো কিছু নেই। আর ওই ঘটনা তো মন্ত্রণালয় তদন্ত করছে।”

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে ১৭ নথিসহ একটি ফাইল হারিয়ে যাওয়ার কথা উল্লেখ করে গত ২৮ অক্টোবর শাহবাগ থানায় জিডি করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব নাদিরা হায়দার।

জিডিতে বলা হয়, স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ক্রয় সংক্রান্ত শাখা-২ এর কম্পিউটার অপারেটর যোশেফ সরদার ও আয়েশা ২৭ অক্টোবর বুধবার কাজ শেষ করে ফাইলটি একটি কেবিনেটে রেখে গিয়েছিলেন। ওই ফাইলের ভেতরে ১৭টি নথি ছিল। পরদিন অফিসে গিয়ে কেবিনেটে ওই ফাইলটি আর খুঁজে পাওয়া যায়নি।

জিডি হলে ৩১ অক্টোবর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ছয়জন কর্মচারী নিয়ে যায় সিআইডি। গত ২ নভেম্বর নেওয়া হয় আরও তিন কর্মচারীকে। এর মধ্যে রাজশাহী থেকে ঠিকাদার টোটনকে ধরে আনা হয়। তাদের সিআইডি দপ্তরে রেখেই জিজ্ঞাসাবাদ চলে।

এদের ছেড়ে দেওয়ার পর সিআইডির কাছে আর কেউ নেই বলে জানান আজাদ।

তাদের নিয়ে জিজ্ঞাসাবাদে আইনের ব্যত্যয় ঘটেনি বলে দাবি করেন তিনি।

“আইন মেনেই তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। উনারা তো আটক ছিলেন না।”

ফাইল হারানোর ঘটনা তদন্তে স্বাস্থ্য শিক্ষা ও চিকিৎসা শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন।

কমিটির প্রধান চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মো. শাহ আলম। বাকি দুই সদস্য হলেন- যুগ্ম সচিব মো. আহসান কবীর (চিকিৎসা শিক্ষা, অতিরিক্ত দায়িত্ব ক্রয় ও সংগ্রহ অধিশাখা) এবং উপসচিব (চিকিৎসা শিক্ষা-১) মোহাম্মদ আবদুল কাদের।

 

 

পূর্ববর্তী নিবন্ধসিয়েরা লিওনে তেলের ট্যাংকার বিস্ফোরণে নিহত ৯১
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ধর্মঘট প্রত্যাহার