স্বাধীনতা পুরস্কার পেলেন রকিবুল হাসান

স্পোর্টস ডেস্ক : ১০ জন বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০২৩ এর জন্য মনোনীত করেছে বাংলাদেশ সরকার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন খুশিরবার্তা নিয়ে এসেছে ক্রীড়াঙ্গনে। ক্রীড়া স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশের সাবেক ক্রিকেটার রকিবুল হাসান।

১৯৭৯ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন রকিবুল হাসান। মাত্র ১৬ বছর বয়সে ১৯৬৯ সালে পাকিস্তানের টেস্ট দলে দ্বাদশ খেলোয়াড় ছিলেন তিনি। ১৯৭১ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকায় কমনওয়েলথ একাদশের বিরুদ্ধে আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের হয়ে ব্যাটিং ওপেন করেন রকিবুল। সেদিন তার ব্যাটে ছিল একটি স্টিকার, যেখানে বাংলাদেশের মানচিত্রের সঙ্গে দুটি শব্দও ছিল- ‘জয় বাংলা’।

এরপর রকিবুল মুক্তিযুদ্ধে যোগ দেন। মুক্তিযোদ্ধা রকিবুল হাসান এর আগে একাধিক স্বীকৃতি পেয়েছেন। তবে এবারের স্বীকৃতিটি তার জন্য একটু আলাদাই। কারণ এটি যে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা।

খেলোয়াড় হিসেবে ক্রিকেট ছাড়লেও খেলাটির সঙ্গে এখনও জড়িয়ে আছেন রকিবুল। সাবেক এই অধিনায়ক এখন ম্যাচ রেফারি হিসেবে কাজ করছেন।

১৯৫৩ সালের ১ জানুয়ারি জন্ম রকিবুল হাসানের। জাতীয় দলের হয়ে তিনি খেলেছেন দুটি আন্তর্জাতিক ম্যাচ। খেলেছেন ৯টি প্রথম শ্রেণির ম্যাচ। পাকিস্তান টেস্ট দলেও খেলার সম্ভাবনা ছিল রকিবুলের। কিন্তু তখন বৈষম্যমূলক আচরণের কারণে তাকে রাখা হয় জাতীয় দলের বাইরে।

 

পূর্ববর্তী নিবন্ধমোহাম্মদ হাফিজের বাড়িতে চুরি
পরবর্তী নিবন্ধশীর্ষস্থান হারাল আল নাসর