স্বন্দীপ লামিচিনের বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ পেয়েছেন আদালত

স্পোর্টস ডেস্ক : নেপালের জাতীয় দলের সাবেক অধিনায়ক স্বন্দীপ লামিচিনের বিরুদ্ধে যৌন হয়রাানির অভিযোগের প্রমাণ পেয়েছেন কাঠমন্ডুর আদালত। গত রোববার শুরু হওয়া শুনানির মাধ্যমে তার বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ মিলেছে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে। তবে এবারই প্রথম নয়, এর আগেও তারকা এই লেগস্পিনারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এসেছিল।

এ বিষয়ে পরবর্তী আরও একটি শুনানি অনুষ্ঠিত হবে। সে সময় তার শাস্তির বিষয়টি আদালতে তোলা হবে। বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন লামিচিন।

অভিযোগ উঠার পর গত বছরের সেপ্টেম্বরে লামিচিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পর তাকে নিষিদ্ধ করে নেপালের ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএএন)। এরপর এই অভিযোগে তার বিরুদ্ধে কাঠমন্ডু থানায় একটি মামলা দায়ের করা হয়।

লামিচিনের বিরুদ্ধে যখন অভিযোগ তোলা হয়েছে, তখন তিনি ওয়েস্ট ইন্ডিজে ২০২২ সালের সিপিএল খেলতে গিয়েছিলেন। যখন সিপিএল কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারে, তখন তারা তাৎক্ষণিকভাবে লামিচিনকে টুর্নামেন্ট ত্যাগ করতে বলে। এরপর অক্টোবরে বিমানবন্দরে আসার পর লামিচিনকে পুলিশ কাস্টডিতে নেওয়া হয়।

গ্রেফতারের আগে নিজের সমর্থনে লামিচিন ফেসবুকে লিখেছেন, তদন্তের সকল পর্যায়ে তিনি কর্তৃপক্ষকে সহযোগিতা করবেন। নিজেকে নির্দোষ প্রমাণের জন্য আইনি লড়াই চালিয়ে যাবেন।

এমন অভিযোগের মধ্যেও চলতি বছরের ফেব্রুয়ারিতে নেপালের জাতীয় দলে যোগ দিয়েছিলেন লামিচিন। ক্রিকেট বিশ্বকাপ লিগ ২ এর ত্রিদেশীয় খেলায় তিনি স্কোয়াডে না থাকলেও ইনজুরির বদলি হিসেবে তাকে দলে আনা হয়েছিল। এরপর বিশ্বকাপ কোয়ালিফায়ার ও এশিয়া কাপে খেলতে পারেননি লামিচিন।

পূর্ববর্তী নিবন্ধ১ জানুয়ারি বিশ্বের জনসংখ্যা ছাড়াবে ৮০০ কোটি
পরবর্তী নিবন্ধ‘রঙ্গনা’ সিনেমায় নাম লেখালেন শাবনূর