স্প্যানিশ ফুটবলে ফিক্সিংয়ের ঘটনায় ৬ জন গ্রেফতার

স্পোর্টস ডেস্ক : স্প্যানিশ লিগ কোপা দেল রে-র একটি ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগে তদন্তে নেমেছে লা লিগা কর্তৃপক্ষ। এ ঘটনায় জড়িত সন্দেহে দেশটির পুলিশ ৬ জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে সাবেক এক খেলোয়াড়ও রয়েছেন। পুলিশের ধারণা, গ্রেফতার ব্যক্তিরা জুয়ায় অংশ নিয়ে ৩০ হাজার ইউরো জিতেছিলেন।

ঘটনাটি মূলত ২০২১ সালে ২ ডিসেম্বরের। মেলিলার আলভারেজ ক্লারো মিউনিসিপ্যাল স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়। এতে স্প্যানিশ ফুটবলে পঞ্চম বিভাগের দল হুরকান মেলিলার বিপক্ষে ৮-০ ব্যবধানে জিতেছিল লা লিগার দল লেভান্তে। ম্যাচের দুই অর্ধেই ৪টি করে গোল হয়েছিল। গত বৃহস্পতিবার একটি বিবৃতির মাধ্যমে সম্ভাব্য ম্যাচ-ফিক্সিংয়ের বিষয়টি সামনে আনে লা লিগা। এরপরই সংস্থাটি তদন্ত শুরুর কথা নিশ্চিত করে।

তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে কোপা দেল রে কর্তৃপক্ষ জানায়, একটি অজ্ঞাতনামা সূত্র থেকে মেইলের মাধ্যমে পাতানো ম্যাচের অভিযোগের তথ্য এসেছিল। এরপর লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস স্পেনের কেন্দ্রীয় পুলিশের স্পোর্টস অ্যান্ড গ্যাম্বলিং দফতরে আনুষ্ঠানিক অভিযোগ করেন। এ ঘটনায় তদন্তের অংশ হিসেবে পুলিশ আদালতকে জানায়, ছয়জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে, যাদের মধ্যে হুরকান মেলিলার সাবেক এক খেলোয়াড়ও আছেন। বিষয়টি প্রকাশের একদিন পরই তাদের গ্রেফতার করা হলো।

বর্তমানে স্প্যানিশ পুলিশ ও মেলিলার দ্বিতীয় বিচারিক আদালত ঘটনাটি তদন্ত করছে বলেও জানিয়েছে লা লিগা।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, বেশ কিছু বাজিকর প্রতিষ্ঠান এবং লা লিগা থেকে অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু হয়। এই তদন্ত কার্যক্রমে লা লিগা, স্পেনের ফুটবল ফেডারেশন (আরএফইএফ), বেটিং মার্কেট গ্লোবাল ইনভেস্টিগেশন সার্ভিস (এসআইজিএমএ) সাহায্য করছে।

পরবর্তীতে হুরকান মেলিলা দলের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, ‘জালিয়াতির বিরুদ্ধে লড়াই করতে আমরা সংশ্লিষ্ট বিভাগকে সহায়তা করব। আমরা পরিষ্কার করে জানিয়ে দিতে চাই, ক্লাবের বর্তমান কোনো সদস্য এর সঙ্গে জড়িত থাকলে…তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া হবে।’

ফিক্সিংয়ের অভিযোগ ওঠা ম্যাচটিতে লেভান্তে জিতলেও পরের রাউন্ডে আলকোয়ানোর কাছে পেনাল্টিতে হেরে বিদায় নেয়। সেবার ফাইনালে ভ্যালেন্সিয়াকে হারিয়ে কোপা দেল রে জিতেছিল রিয়াল বেতিস।

 

পূর্ববর্তী নিবন্ধদেশে এখন খাদ্যের অভাব নেই, মঙ্গাও নেই : খাদ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধবইয়ের প্রচারণায় পূজা চেরী