‘স্তিমিত’ আনসার আল ইসলামের আড়ালে নতুন সংগঠন ‘শাহাদাত’

নিজস্ব প্রতিবেদক

নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তিনজনকে গ্রেপ্তার করে র‌্যাব বলছে, এরা আনসার আল ইসলামের আড়ালে ‘শাহাদাত’ নামের নতুন সংগঠন গড়ে কার্যক্রম চালাচ্ছিলেন।

রাজধানীর গুলিস্তান ও সাইনবোর্ড এলাকা থেকে শুক্রবার এই তিনজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলন- মো. ইসমাইল হোসেন (২৫), মো. জিহাদ হোসেন ওরফে হুজাইফা (২৪) এবং মো. আমিনুল ইসলাম (২৫)।

শনিবার র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম এক সংবাদ সম্মেলনে বলেন, এদের মধ্যে ইসমাইল হোসেন রিক্রুটিং শাখার প্রধান; অন্য দুইজন আঞ্চলিক প্রশিক্ষক।

কারওয়ান বাজারের মিডিয়া সেন্টারে ত সংবাদ সম্মেলনে কমান্ডার আরাফাত বলেন, র‌্যাবসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়মিত অভিযানের কারণে আনসার আল ইসলামের কার্যক্রম প্রায় স্তিমিত হয়ে পড়েছে।

“তারা কৌশল হিসেবে আনসার আল ইসলামের আড়ালে ‘শাহাদাত’ নামে নতুন একটি জঙ্গি সংগঠন তৈরি করে কার্যক্রম পরিচালনা করে আসছে।”

“তারা আফগানিস্তানে তালেবানের উত্থানে উদ্বুদ্ধ এবং আল-কায়েদা মতাদর্শে বিশ্বাসী বলে জানিয়েছে,” বলেন র‌্যাবের এই কর্মকর্তা।

তিনি বলেন, তারা সুকৌশলে মাদ্রাসা ছাত্রদের টার্গেট করে ‘জঙ্গি আদর্শে’ অনুপ্রাণিত করে আসছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রেপ্তার ইসমাইল নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় দাওরায়ে হাদিসের ছাত্র। এক বছর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদেশে অবস্থানরত সালাউদ্দিন নামের এক জঙ্গির সঙ্গে তার পরিচয় হয়। এরপর তিনি উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে জঙ্গি সংগঠনে জড়িয়ে পড়েন। পরে তাকে রিক্রুটিং শাখার প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

আর জিহাদকে মাদ্রাসা শিক্ষক জিহাদ এবং আমিনুল পেশায় গার্মেন্ট শ্রমিক উল্লেখ করে কমান্ডার আরাফাত বলেন, তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে পৃথকভাবে জঙ্গিনেতাদের সঙ্গে যোগাযোগ এবং তাদের নির্দেশনায় সংগঠন পরিচালনা করেন। এজন্য তাদেরকে অঞ্চলিক প্রশিক্ষকের দায়িত্ব দেওয়া হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধ১০তলা বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধসৌদি পৌঁছেছেন প্রায় সাড়ে ৪২ হাজার হজযাত্রী