সোনালী ব্যাংকের সর্বোচ্চ রেকর্ড মুনাফা ৩ হাজার ৭২৭ কোটি টাকা : এমডি আফজাল করিম

নিজস্ব প্রতিবেদক: সোনালী সোনালী ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহী মো. আফজাল করিম বলেন, ‘বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও বিদিয়ী ২০২৩ সালে দেশের বানিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে রেকর্ড ৩ হাজার ৭২৭ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে সোনালী ব্যাংক পিএলসি। ২০২২ সাল শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ২৩৮২ কোটি টাকা। আমানত ও ঋণের আনুপাতিক হার এ বছর ৬৭ শতাংশ, যা গত বছরের চেয়ে ৮ শতাংশ বেশি।
ব্যাংকটিতে বর্তমানে মোট ঋণের পরিমাণ ১ লক্ষ ৮০৯ টাকা। যা গত বছরের তুলনায় ১৬ হাজার ১৬৬ কোটি টাকা বেশি। গতকাল সোমবার নতুন বছরের প্রথম দিনে ব্যাংকের প্রধান কার্যালয়ের কনফারেন্স কক্ষে ব্যাংকের বিগত বছরের অর্জন সম্পর্কে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় তথ্য জানান।
আফজাল করিম বলেন, অন্যান্য ব্যাংক য়েখানে টিকে থাকার লড়াই করছে সেখানে রাস্ট্রায়ত্ত এই ব্যাংকটি প্রায় সকল সূচকে অভাবনীয় অগ্রগতি সাধন করেছে। দেশের ব্যাংকিং খাত এগিয়ে যাচ্ছে। আশা করি এগিয়ে যাওয়ার ধারা আগামীতে অব্যাহত থাকবে ।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সোনালী ব্যাংকের এমডি বলেন, ‘পারফমিং লোন বৃদ্ধি পাওয়ায়
ব্যাংকের মুনাফা বাড়ছে । প্রফিট বাড়ায় অচিরেই আমাদের মূলধন ঘাটতি শূন্যে নেমে আসবে ।
বর্তমানে ব্যাংকটিতে মোট আমানত রয়েছে ১ লক্ষ ৫০ হাজার হাজার কোটি টাকা, যা গত বছরের চেয়ে ৮ হাজার ৫০০ কোটি টাকা বেশি। বর্তমানে দেশের সবচেয়ে বেশি আমানত এখন সোনালী ব্যাংকে। এই বিপুল ডিপোজিটকে ব্যবহার করতে পারলে আগামী বছরই ৫০০০ কোটি টাকা পরিচালন মুনাফা করাসহ সূচকে ব্যাংকটি ভালো করবে বলে মনে করেন এমডি মোঃ আফজাল করিম।
তিনি যোগ করেন, ‘২০২২ সাল খেকে ব্যাংকের নেট ইন্টারেস্ট মার্জিন পজিটিভ হয়েছে এবং সেধারা অব্যাহত আছে। ২০২৩ সাল শেষে নেট ইন্টারেস্ট মার্জিন ইন্টারেস্ট ২৯৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮২৬ কোটি টাকায় উন্নীত হয়েছে।
খেলাপি ঋণ আদায় বিষয়ে এমডি বলেন, শীর্ষ ২০ খেলাপি গ্রাহকের কাছে সোনালী ব্যাংকের পাওনা ছিল ৪ হাজার ৪৪৮ কোটি টাকা। আদায় হয়েছে ২৭০ কোটি টাকা।
এমডি আফজাল করিম আরও বলেন, সোনলী ব্যাংক বর্তমানে একটি সম্পূর্ণ ডিজিটালাইজড ব্যাংক। এখন আমরা স্মার্ট ব্যাকিং সেবা প্রদানের জন্য বিভিন্ন ধরনের প্রযুক্তি নির্ভর সেবা চালু করছি।
সোনাল ই-ওয়ালেট এ্যাপসের মাধ্যমে ঘরে বসেই গ্রাহকেরা লেনদেন সহ অন্যান্য সেবা গ্রহন
করতে পারছেন। সোনিালী ইসেবা সোনালী ব্যাংক প্রথম সরকারি ব্যাংক হিসাবে ২৪/৭ কল সেন্টার
এবং বিদেশ খেকে রেমিট্যান্স আনার জন্য অ্যাপস চালু করেছে । পেপারলেস ব্যাংকিং কার্যক্রমে
চালু করেছে চেকবিহীন কিউআরকোড দিয়ে টাকা উত্তোলন সেবা। নিত্যনতুন ডিজিটাল সেবার চালুর মাধ্যমে ব্যাংকের কাজে গতিশীলতা ও গ্রাহকের আস্থা বৃদ্ধি পেয়েছে। সোনালী ব্যাংকের দেশের অভ্যন্তরে মোট ১ হাজার ২৩০টি শাখা রয়েছে। এছাড়া দেশের বাইরে ভারতের
কলকাতা ও শিলিগুড়িতে ২টি শাখা রয়েছে। এছাড়া লোকসানী শাখার সংখ্যা ১৭টি থেকে কমে ৮টি
সংখ্যায় নেমে এসেছে। আশা করা যায় এবছর শেষে লোকসানী শাখার সংখ্যা শূন্যে নেমে আসবে। এসময় অন্যান্যদের মধ্যে ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টরবৃন্দসহ, প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজারবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড, আপিলের শর্তে জামিন
পরবর্তী নিবন্ধসোনালী ব্যাংকের রেকর্ড ২৫০৩ কোটি টাকা পরিচালন মুনাফা