সৈয়দপুরে প্লেন চলাচলে বিঘ্ন

নীলফামারী প্রতিনিধি : তাপমাত্রার পারদ নিচের দিকে নামছে। শীতে জবুথবু হয়ে পড়েছে নীলফামারীর সৈয়দপুরের মানুষ।

শনিবার (১৩ জানুয়ারি) সকালে এখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে জনপদে। ফলে সৈয়দপুর-ঢাকা রুটে প্লেন চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়েছে।

সৈয়দপুর বিমানবন্দর সূত্র জানায়, বিমানবন্দরের চারিদিকে ঘন কুয়াশা বিরাজ করছে। দুপুর পর্যন্ত ভিজিবিলিটি ( দৃষ্টিসীমা) ছিল মাত্র ৫০০ মিটার। উড়োজাহাজ চলাচলে প্রয়োজন কমপক্ষে ২০০০ মিটার ভিজিবিলিটি। এ কারণে দুপুর ২টা পর্যন্ত কোনো ফ্লাইট চলাচল করেনি। এ কারণে সকালের ৩টি ফ্লাইটের সিডিউল বিপর্যয় ঘটেছে। ফ্লাইটগুলো হলো- নভোএয়ার, ইউএস-বাংলা ও বিমান বাংলাদেশ। সিডিউল বিপর্যয়ের কারণে ওই তিনটি ফ্লাইটের প্রায় ২ শতাধিক যাত্রী বিমানবন্দরে আটকা পড়েন।

সৈয়দপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হাকিম জানান, মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এই অঞ্চলে। গত ৫দিন ধরে সূর্যের মুখ দেখেনি এই জনপদের মানুষ। এতে প্রায় প্রতিদিনই সকাল ও রাতের ফ্লাইট সিডিউল মেনে চলাচল করতে পারছে না।

সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ জানান, সিডিউল বিপর্যয় ঘটেছে তবে কোনো ফ্লাইট বাতিল করা হয়নি। আবহাওয়া ভালো হলে বিমান চলাচল স্বাভাবিক হবে।

এদিকে শীত ও কুয়াশার কারণে গরিব ও অসহায় মানুষগুলো পুরোনো গরম কাপড়ের দোকানে ভিড় করছেন। শ্রমজীবী মানুষরা কাজের জন্য বাইরে বের হতে পারছেন না। অনেকে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করছেন। শহরে লোকজনের চলাচল কমে গেছে। সড়ক ও মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন।

নীলফামারী-৪ আসনের নব-নির্বাচিত সংসদ সদস্য সিদ্দিকুল আলম জানান, শীতের তীব্রতায় কষ্ট পাচ্ছে মানুষ। বিতরণের জন্য ব্যক্তিগতভাবে কিছু কম্বল কিনেছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধগাজায় নিহতের সংখ্যা ছাড়ালো সাড়ে ২৩ হাজার
পরবর্তী নিবন্ধকিংবদন্তি শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী প্রভা আত্রে মারা গেছেন