সেলুলয়েডের ফিতায় ‘নদী মাতৃক বাংলাদেশ’

রাজু আনোয়ার:বাংলাদেশ নদী প্রধান দেশ। সুপ্রাচীন কাল থেকে নদীর সঙ্গে রয়েছে আমাদের বন্ধুত্ব ।নদী সঙ্গে বাঙালীর শিকড়ের টান । পল্লী বাংলার আনাচে-কানাচে কান পাতলে এখনও শোনা যায় নদীর সুমধুর কলতান। নদ-নদী বিধৌত রূপসী এ ভূখণ্ডের সংস্কৃতির প্রতিটি অঙ্গনেই রয়েছে নদীর সম্পৃক্ততা। চলচ্চিত্র জুড়েও আছে নদীর বিস্তৃতি। সেলুলয়েড কিংবা আধুনা চলচ্চিত্র,সব খানেই বাঁধা পড়েছে নদীর অপরূপ সৌন্দর্যের চিত্র।
এদেশের নাম বলতেই মুখে আসে পদ্মা, মেঘনা, যমুনা, সুরমা, বুড়িগঙ্গা, ব্রক্ষপুত্র, কর্নফুলী, গড়াই, আত্রাই, জলঢাকা, মহানন্দা,কপোতাক্ষ,শীতলক্ষ্যা, তুরাগ, মধুমতি। ছোট বড় মিলেয়ে প্রায় সাতশ নদী জালের মতো ছড়িয়ে ছিটিয়ে আছে আমাদের বাংলাদেশে।বাণিজ্যিক সিনেমা কিংবা আর্টফিল্ম- সর্বত্রই নদী নদীতে শুটিং। ।সিনেমার নামের মধ্যে ‘নদী’ রয়েছে এমন ছবির সংখ্যাও নেহাত কম নয়।
নদী এবং নদীর মাছ নিয়ে অনেক চলচ্চিত্র নির্মাণ হয়েছে বাংলাদেশে। নদী নিয়ে যে ছবি নির্মিত হয়েছে তার বেশির ভাগ ছবিতে নদী সংলগ্ন চলমান দৃশ্যাবলী, ছোট ছোট গ্রাম, ছায়াঘন মেঠো পথঘাট, কোথায়ও বাঁশবন-কোথায়ও খেজুর কুঞ্জ, নারকেল সুপারি গাছের মিশ্রিত শ্যামলিমা। কোথাও বা সোনালী ধানক্ষেতে লেগেছে হাওয়ার মাতম। দুলে দুলে তরঙ্গায়িত হচ্ছে রাশি রাশি সোনা। ঋতুর পালাবদলে নদী ও নদী সংলগ্ন মানুষের জীবন ও জীবিকার ব্যাপারটি নিঁখুতভাবে ফুটিয়ে তুলেছেন নির্মাতারা।
নদী নিয়ে নির্মিত এদেশের উল্লেখযোগ্য কয়েকটি চলচ্চিত্র হলো, ১৯৬৫ সালে সাদেক খান পরিচালিত ‘নদী ও নারী’, ১৯৭৩ সালে আলমগীর কবির নির্মিত ‘ধীরে বহে মেঘনা’,একই বছর ‘তিতাস একটি নদীর নাম’, ১৯৭৮ সালে শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে আবদুল্লাহ আল মামুনের ‘সারেং বৌ’,১৯৯১ সালে চাষী নজরুল ইসলামের ‘পদ্মা মেঘনা যমুনা’, ১৯৯৩ সালে মুক্তি পায় গৌতম ঘোষ পরিচালিত ‘পদ্মা নদীর মাঝি’,১৯৯৪ তানভীর মোকাম্মেল পরিচালিত ‘নদীর নাম মধুমতি’ ছবিটি মুক্তি পায়। ১৯৯৯ সালে তানভীর মোকাম্মেলের ‘চিত্রা নদীর পারে’। এছাড়াও সেলিনা হোসেনের লেখা মুক্তিযুদ্ধের উপন্যাস ‘হাঙ্গর নদী গ্রেনেড’ অবলম্বনে চাষী নজরুল ইসলাম নির্মাণ করেন চলচ্চিত্র ‘‘হাঙ্গর নদী গ্রেনেড’ । এছাড়াও নদী নিয়ে বাংলাদেশে আরো অনেক ছবি নির্মিত হয়েছে ।
তিতাস একটি নদীর নাম উপন্যাসটিকে অনন্য সাধারণ ণিপুনতায় সেলুলয়েডের পর্দায় তুলে ধরেন পরিচালক ঋত্বিক ঘটক। তিতাস পাড়ের ব্রাত্যজন-মালোদের জীবনবৃত্তান্ত অদ্বৈত মল্লবর্মণ যে কাঠামো বৈশিষ্ট্যে লেখনির মাধ্যমে এই উপন্যাসে চিত্রিত করেছেন। সেই প্লট ও স্টাইল থেকে এক চুলও সরে না গিয়ে ঋত্বিক তাকে চলচ্চিত্রায়িত করেছেন ।
শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে আবদুল্লাহ আল মামুন নির্মাণ করেন চলচ্চিত্র ‘সারেং বৌ’। ছবির শেষ দৃশ্যে জালোশ্বাসে ভেসে যাওয়া সারেং ও নবীত্বনের মৃত মেয়ে লাল বেনারসি পরে ধানক্ষেতের মাঝ থেকে ছুটে আসার দৃশ্যটি দর্শককে আলোড়িত করে। এটি ছিল সারেং এর স্বপ্ন ।
পদ্মা নদীর মাঝি কথা সাহিত্যিক মানিক বন্দোপাধ্যায়ের একটি বিখ্যাত উপন্যাস। বাংলাদেশ ভারত যৌথ প্রযোজনায় পরিচালক গৌতম ঘোষ এটিকে চলচ্চিত্রে রূপ দেন ।আবহমান কাল থেকে বয়ে চলা গরীব জেলেদের জীবন,সংগ্রাম, প্রেম আর তাদের ওপর মহাজনদের অত্যাচার এই সিনেমার উপজীব্য।
১৯৯৬ সালেই মুক্তি পেল নদী নিয়ে দুটি সিনেমা । দক্ষিণাঞ্চলের জেলেদের নিয়ে লেখা সেলিনা হোসেনের একই নামের উপন্যাস থেকে আখতারুজ্জামানের ‘পোকা মাকড়রে ঘর বসতি’ আর তানভীর মোকাম্মেলের দেশভাগকে উপজীব্য করে নিয়ে নির্মিত ‘চিত্রা নদীর পাড়ে’। তানভীর মোকম্মেলের পুরস্কার প্রাপ্ত ছবি ‘চিত্রা নদীর পাড়ে’ ১৯৪৭ সালের দেশভাগের আলোকে নির্মান করা হয়েছে। পরিচালক ধর্মের ভিত্তিতে দেশভাগ পরবর্তী বিপুল সংখ্যক মানুষের দেশ বদল, তাদের আবেগ এবং অনিশ্চয়তা শৈল্পিকভাবে ফুটিয়ে তুলেছেন এই সিনেমায়। দুই বছর বাদে তানভীর মোকাম্মেল মুক্তিযুদ্ধের উপর নির্মাণ করেন ‘নদীর নাম মধুমতি’।
আবু সাইয়ীদের প্রথম ফিচার ফিল্ম ‘কিত্তনখোলা’ নির্মাণ করা হয় ২০০০ সালের দিকে । সেলিম আল দীনের নাটক অবলম্বনে নির্মিত ছবিটি প্রশংসিত হয়। কিত্তনখোলা নদীর তীরে বসে বাৎসরিক মেলা। সেই মেলার মানুষদের বিচিত্র জীবনের সঙ্গে কোথাও কি মিল আছে নদীর? চলচ্চিত্রের মধ্য দিয়ে এই প্রশ্নের উত্তর দিয়েছেন আবু সাইয়ীদ। ২০০০ সালের অনেকগুলো জাতীয় পুরস্কার পায় ‘কিত্তনখোলা’। যার মধ্যে রয়েছে শ্রেষ্ঠ ছবি, কাহিনী, পরিচালক, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা ইত্যাদি।এতে অভিনয় করেছেন পিযুষ বন্দ্যোপাধ্যায়, রাইসুল ইসলাম আসাদ, তমালিকা কর্মকার, আজাদ আবুল কালাম প্রমুখ।
২০০৪ সালেই মুক্তিযুদ্ধের দুটি চলচ্চিত্র নির্মিত হয়, যে দুটো ঠিক নদীকেন্দ্রীক না হলেও, দুটোতেই পুরো ঘটনা ঘটেছে নদীর বুকে নৌকার উপরে- হুমায়ুন আহমেদের ‘শ্যামল ছায়া’ (২০০৪) এবং তৌকির আহমেদের ‘জয়যাত্রা’ (২০০৪)। পরের বছরেই তানভীর মোকাম্মেল বানালেন ‘কর্ণফুলীর কান্না’ (২০০৫)। মূল উপজীব্য অনেকটাই রাজনৈতিক বা রাজনীতি-ঘেঁষা হলেও, এটিও আসলে কর্ণফুলী পাড়ের মানুষের গল্পই। পাহাড়ি আদিবাসীরাই তো আসলে কর্ণফুলী পাড়ের মানুষ।
ঠিক তার পরের বছরে, ২০০৬ সালে আসকার ইবনে শাইখের পদ্মা তীরের মানুষদের নিয়ে লেখা উপন্যাস ‘বিদ্রোহী পদ্মা’ নিয়ে একই নামে চলচ্চিত্র নির্মাণ করেন বাদল খন্দকার। ২০১১ সালে রাবেয়া খাতুনের মধুমতি তীরের তাঁতিদের নিয়ে লেখা উপন্যাস থেকে একই নামে শাহজাহান চৌধুরী নির্মাণ করেন ‘মধুমতি’।
২০১৭ সালে ফাখরুল আরেফিন খানের রচনায় ও পরিচালনায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত চলচ্চিত্র ভুবন মাঝি। কলকাতার পরমব্রত চট্রোপাধ্যায় ও বাংলাদেশের অর্পণা ঘোষের অভিনয়ে ১৯৭০ সাল থেকে ২০১৩ সালের কিছু সত্য ঘটনার ওপর ভিত্তি করে ছবির গল্প সাজানো হয়েছে।
‘হালদা’ নদী ও তার আশেপাশের মানুষের জীবনযাত্রাকে কেন্দ্র করেই তৌকির আহমেদ তার ‘হালদা’ চলচ্চিত্র বানিয়েছেন। নদীকেন্দ্রীক এ চলচ্চিত্রটিতে স্থানীয় সাংস্কৃতিক উপাদান হিসেবে আছে নৌকাবাইচ, বলি খেলা ইত্যাদির দৃশ্য। চরিত্রগুলোতে উঠে এসেছে হালদা তীরের মানুষজনের জীবনের গল্প। যারা হালদার উপর নির্ভর করেই জীবনধারণ করেন।
এই হালদা মূলত খাগড়াছড়ি-চট্টগ্রামের ভেতর দিয়ে বয়ে যাওয়া একটি নদী। সাপের মতো এঁকেবেঁকে বয়ে যাওয়া এই নদীটি আবার একটি কারণে দেশের তো বটেই, সম্ভবত পুরো দক্ষিণ এশিয়াতেই অনন্য। নদীটি মাছের প্রাকৃতিক প্রজননক্ষেত্র, এবং সম্ভবত পুরো দক্ষিণ এশিয়াতে এটিই একমাত্র নদী যেখানে রুই জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন হয়।
আমাদের চলচ্চিত্রের রয়েছে সোনালী অতীত। জীবন, প্রকৃতি, সময় ও পারিপার্শ্বিকতা সম্পর্কে সচেতন ছিলেন আগের দিনের বাংলা চলচ্চিত্রকাররা। নদীকে কেন্দ্র করে তাদের হাত দিয়েই নির্মিত হয়েছে অনেক কালোতীর্ণ চলচ্চিত্র। ইদানিং নদী নির্ভর ছবি তেমন নির্মিত হচ্ছে না। নদীদূষণ ও দখলসহ বিভিন্ন কারণে নদীর হারিয়ে যাওয়ার কাহিনী উঠে আসছে না সেলুলয়েডের ফিতায়।

 

পূর্ববর্তী নিবন্ধআবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট ডাউন, নেই ইন্টারনেট
পরবর্তী নিবন্ধতীব্র গরমের সঙ্গে বিক্রি বাড়ছে এসি এবং ফ্রিজের