সেতু আছে সড়ক নেই!

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের হুড়ারকান্দা-মুসলিমপুর গ্রামের জন চলাচলের বাইপাস সড়কে সেতু নির্মাণ হলেও সেতুর উভয় পাশে এবং পুরো সড়কে মাটি ভরাট না থাকায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এতে এই সড়কে ৫ গ্রামের মানুষের চলাচল বন্ধ রয়েছে।
হুড়ারকান্দা-মুসলিমপুর গ্রামের বাইপাস সড়কের দুই স্থানে রয়েছে দুইটি ছোট আকারের কালভার্ট। দুই গ্রামের সীমান্তে অবস্থিত ধোপাজান মরা নদী। এই নদীর উপর ২০১৫ সালের জুন মাসে এলজিইডি নির্মাণ করেছে একটি সেতু। সেতু নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৩০ লাখ টাকা। ২০ মিটার দৈর্ঘ্য ও সাড়ে ৪ মিটার প্রস্তের এই সেতুর উভয় পাশের সংযোগ সড়কে মাটি ভরাট নেই। মাটি ভরাট নেই হুড়ারকান্দা-মুসলিমপুর গ্রামের পুরো এই বাইপাস সড়কে।
স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘদিন ধরে হুড়ারকান্দা, বালাকান্দা, জব্বরপুর, মুসলিমপুর, অক্ষয়নগর গ্রামের মানুষ এই সড়ক দিয়ে আসা-যাওয়া করতে পারছেন না। এসব গ্রামের মানুষ ইব্রাহীমপুর গ্রাম থেকে অক্ষয়নগর, মুসলিমপুর, বালাকান্দা, জব্বরপুর গ্রামের জামের ঢালা হয়ে হুড়ারকান্দা গ্রামে আসা যাওয়া করতে হয়। এলাকায় রয়েছে কয়েকটি স্কুল ও মাদ্রাসা। চলতি নদীর পাশে রয়েছে বালাকান্দা বাজার। এলাকার মানুষ এই সেতুকে ঝুলন্ত সেতু নামকরণ করেছেন।
হুড়ারকান্দা গ্রামের বাসিন্দা সফিকুল হক বলেন, ‘হুড়ারকান্দা-মুসলিমপুর গ্রামের জন চলাচলের সংযোগ সড়কটি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে রয়েছে। এই সড়কে মাটি ভরাটের কাজ হলে প্রায় ৫ গ্রামের মানুষ সহজে মুসলিমপুর, অক্ষয়নগর, ও ইব্রাহীমপুর হয়ে শহরে পৌঁছতে পারতেন। এখনও কয়েকটি গ্রাম ঘুরে আসতে হয় হুড়ারকান্দা গ্রামে।
সদর উপজেলা এলজিইডি প্রকৌশলী মো. আনোয়ার হোসেন বলেন, নির্মিত সেতুটি (কার্লভাট) ৪ বেন্ডের নির্মাণ হয়েছে। কিন্তু এখন দেখা যায় নদী একটু বড়। এতে সেতু কভার করছে না। তাই আবারও পদক্ষেপ নেয়া হচ্ছে আরও ২ বেন্ডের একটি কার্লভাট নির্মাণের। এই কাজ শেষ হলে সড়ক দিয়ে এলাকার মানুষ সহজে আসা-যাওয়া করতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধবিমসটেক সম্মেলন শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জ দলাদলিতেই ব্যস্ত আ.লীগের মনোনয়ন প্রত্যাশীরা