সুন্দর সমাজ গঠনে মহানবীর (স.) উত্তম চরিত্র অনুসরণের বিকল্প নেই

পপুলার২৪নিউজ ডেস্ক:
ঘুষ, দুর্নীতি, সন্ত্রাস ও বিশৃঙ্খলমুক্ত সুন্দর সমাজ গঠনে আমাদের সর্বশ্রেষ্ঠ মহানবী হযরত মুহাম্মদ (স.) এর উত্তম চরিত্র অনুসরণের বিকল্প নেই। আজীবন তাঁর সুন্নাত হুবহু অনুসরণ করার মধ্যদিয়ে মানবিক মূল্যবোধ ও উত্তম চরিত্র গঠন সম্ভব। আর তা একে একে সবার মাঝে ছড়িয়ে দিতে পারলে সমাজে শান্তি ফিরে আসবে।

বুধবার রাজধানীর আশকোনায় হজক্যাম্প সংলগ্ন সিভিল এভিয়েশনের বিশাল মাঠে বিশ্বব্যাপী অরাজনৈতিক ও দ্বীনি সংগঠন দাওয়াতে ইসলামীর তিনদিনের সুন্নাতে ভরা ইজতেমার প্রথম দিনে বক্তারা এসব কথা বলেন।
সকাল ১০টায় কোরআন তেলাওয়াত ও নাতে শরিফ পরিবেশনের মধ্যদিয়ে রাজধানীতে শুরু হয় দাওয়াতে ইসলামীর তিনদিনের সুন্নাতে ভরা ইজতেমা। নিশ্চিদ্র নিরাপত্তায় ইজতেমায় সারাদেশ থেকে হাজার-হাজার মুসল্লি জমায়েত হয়েছেন। বিদেশ থেকেও আসছেন মুসল্লিরা। প্রথমদিনেই সিভিল এভিয়েশনের বিশাল মাঠ মুসল্লিদের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ। তিনদিনের ইজতেমায় চলবে বিষয় ভিত্তিক বয়ান। সরাসরি শেখানো হবে নামাজ-দোয়াসহ ইসলামের গুরুত্বপূর্ণ ফরজ আমলসমুহ। শুক্রবার পবিত্র জুমা শেষে মিলাদ ও আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে সুন্নাতে ভরা এই ইজতেমা।
কোরআন তেলাওয়াত করে ইজতেমার আনুষ্ঠানিক সুচনা করেন ক্বারী হাফেজ মোহাম্মদ সাইফুল ইসলাম আত্তারী। তারপর মনমুগ্ধকর নাতে রাসুল (সা) পরিবেশন করেন মোহাম্মদ শোয়েব আত্তারী।
হামদ ও নাতের পর শুরু হয় প্রথমদিনের বিষয় ভিত্তিক বয়ান। উত্তম চরিত্র গঠন নিয়ে আলোচনা করেন দাওয়াতে ইসলামীর মুবাল্লিগ মোহাম্মদ নাঈমুল হায়দার আত্তারী। তারপর ইসলামের দৃষ্টিতে বন্ধুত্ব ও আপনার কেমন বন্ধু হওয়া উচিত এ নিয়ে সারগর্ভ আলোচনা করেন মুবাল্লিগ নুরুল আমিন আত্তারী। তারপর আদব-কায়দা, সালাম ও মুসাফাহার সুন্নাতসমুহ, আযান, অযু, নামাজের হুকুম আহকাম নিয়ে আলোচনা হয়। এরপর অদৃশ্যের সংবাদদাতা হিসেবে মহানবী (স.) এবং আউলিয়া কেরামের মহাত্ম্য ও মর্যাদা নিয়ে কোরআন-হাদিসের দলীল ভিত্তিক আলোচনা করেন দাওয়াতে ইসলামীর মুবাল্লিগ মোহাম্মদ রিয়াজ আত্তারী ও মোহাম্মদ মসউদ আত্তারী।
বৃহস্পতিবার দ্বিতীয় দিনেও চলবে কোরআন-হাদিসের উপর বিষয়ভিত্তিক আলোচনা। অনুষ্ঠিত হবে জিকির আযকার ও বিশেষ আমলসমুহের পাশাপাশি মিলাদ, দোয়া-মোনাজাত।
দাওয়াতে ইসলামীর কেন্দ্রীয় সভাপতি মুফতি জহিরুল ইসলাম মুজাদ্দেদী জানান, সরকারের সার্বিক সহযোগিতায় সুন্দরভাবে তিনদিনের ইজতেমা চলছে। দেশ বিদেশ থেকে মুসল্লিরা অংশ নিয়েছেন।
তিনি বলেন, বিষয় ভিত্তিক আলোচনার মাধ্যমে মানুষের মধ্যে নৈতিক মূল্যবোধ জাগিয়ে তোলা হচ্ছে। এই ইজতেমা ইসলামের নামে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠায় ব্যাপক ভূমিকা রাখবে। তিনি সবাইকে ইজতেমায় অংশ নেওয়ার আহবান জানান।

তিনদিনের এই ইজতিমায় নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তার সার্বিক দায়িত্ব পালন করছেন পুলিশের পাশাপাশি দাওয়াতের ইসলামীর নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী। প্রবেশমুখে বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট, সিসি ক্যামরা ও একাধিক ওয়াচ টাওয়ার। যা পুরো ইজতিমাকে নজরদারিতে রাখবে। মুসল্লিদের জন্য অযু, গোসল, হাজতখানা ও খাবারের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা রয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধমহিপালে জেক-পিয়াজিও গাড়ির ৩ দিনব্যাপী মেলা উদ্বোধন
পরবর্তী নিবন্ধপরীক্ষা শুরুর ত্রিশ মিনিট আগে কেন্দ্রে না গেলে বাদ