সুনামগঞ্জ-৪ আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টিতে বিদ্রোহের সুর

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

মহাজোটের শরিক দল জাতীয় পার্টি এবারও সুনামগঞ্জ-৪ আসনে দলীয় মনোনয়ন পাচ্ছে এটা প্রায় নিশ্চিত। গ্রীণ সিগনাল পেয়ে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ ঢাকা থেকে সুনামগঞ্জে চলে এসেছেন। তিনি সোমবার বিকেলে নেতাকর্মীদের নিয়ে শহরে শোডাউন করেছেন। তবে তার সঙ্গে পার্টির মনোনয়ন বঞ্চিত সাবেক মন্ত্রী প্রয়াত মেজর ইকবাল ও তার স্ত্রী সংসদ সদস্য বেগম মমতাজ ইকবালের পুত্র ইনান ইসমাম চৌধুরী ও এবং জাতীয় পার্টি নেতা কামরুজ্জামান স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন বলে জানিয়েছেন। দু’জনই মনোনয়নপত্র সংগ্রহ করে ভোটারদের স্বাক্ষর সংগ্রহ করেছেন। এ কারণে জাতীয় পার্টির নেতাকর্মীরা দ্বিধাবিভক্ত। বিশেষ করে মেজরপুত্র ইনানকে সমীহ করছেন রাজনৈতিক মহল।
সুনামগঞ্জ-৪ আসনে জাতীয় পার্টিকে মজবুত ভিত্তির উপর প্রতিষ্ঠা করেন মেজর ইকবাল হোসেন চৌধুরী। তার কারণেই এই আসনে জাতীয় পার্টির একটা ভোটব্যাংক আছে বলে মনে করেন রাজনৈতিক মহল। এ কারণে গত নবম জাতীয় সংসদ নির্বাচনে মেজর পত্নী বেগম মমতাজ ইকবালকে মনোনয়ন দেয় মহাজোট। তিনি বিপুল ভোটে নির্বাচিত হন। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার কয়েক মাস পরেই মারা যান তিনি। পরে আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান উপনির্বাচনে বিজয়ী হন। দশম জাতীয় সংসদ নির্বাচনে ব্যারিস্টার এম. এনামুল কবির ইমনকে দলীয় মনোনয়ন দেয় আওয়ামী লীগ। পরবর্তীতে মহাজোটের শরিক দল জাতীয় পার্টিতে যোগ দিয়ে বিনা প্রতিদ্বন্ধিতায় এমপি হন কেনন্দ্রীয় যুবলীগ নেতা এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ। একাদশ জাতীয় নির্বাচনে এই আসনে জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন। গত রোববার আওয়ামী লীগ সুনামগঞ্জের চারটি আসনে প্রার্থী ঘোষণা করে-সুনামগঞ্জ-৪ আসন বাদে। এতেই নেতাকর্মীরা মনে করছেন এবারও এই আসনটি মহাজোটের শরিক দল জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হচ্ছে এবং মনোনয়ন পাবেন পীর মিসবাহ।
জানা গেছে এই আসনে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী ছিলেন মেজর ইকবাল ও মমতাজ ইকবালের ছেলে ইনান ইসমাম চৌধুরী প্রিয় ও জাতীয় পার্টি নেতা কামরুজ্জামান। প্রায় দুই মাস আগে সুনামগঞ্জে জাতীয় পার্টির দ্বিবার্ষিক সম্মেলনে এসে পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ পীর মিসবাহকে প্রার্থী ঘোষণা করে যান। এতে ক্ষুব্দ হন ইনান ও জামান। ওই দিনই ইনান বিদ্রোহী প্রার্থী হচ্ছেন বলে ঘোষণা দেন। অবশেষে গত রোববার তিনি দলীয় নেতা কর্মী নিয়ে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অন্যদিকে জাতীয় পার্টি নেতা কামরুজ্জামানও মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। এই দুই মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন বলে নিজেরাই জানিয়েছেন। এ লক্ষ্যে তারা প্রচারণার পাশাপাশি নির্বাচনের প্রস্ততিও নিচ্ছেন।
ইনান ইসমাম চৌধুরী প্রিয় বলেন, আমি নির্বাচন করব এটা নিশ্চিত। এ লক্ষ্যেই মনোনয়নপত্র সংগ্রহ করেছি। স্বতন্ত্র প্রার্থী হতে নেতাকর্মীসহ সাধারণ মানুষও আমাকে অনুপ্রাণিত করছেন। সবার ভালোবাসা ও দোয়ায় আমি প্রার্থী হয়েছি। নির্বাচনী মাঠ থেকে সরে যাওয়ার কোন সুযোগই নেই।
জাতীয় পার্টির অপর বিদ্রোহী প্রার্থী কামরুজ্জামানও স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে প্রচারণা চালাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জ ৩ ও ৫ আসনে বিএনপির মনোনয়ন নিয়ে জঠিলতা
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগে মনোনয়ন ফারুক খান পাওয়ায় খান্দারপাড়ায় আনন্দ মিছিল