সুনামগঞ্জ ৩ ও ৫ আসনে বিএনপির মনোনয়ন নিয়ে জঠিলতা

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জ-৩ ও ৫ আসনে বিএনপির মনোনয়ন নিয়ে জঠিলতা সৃষ্টি হয়েছে। সুনামগঞ্জ-৩ আসনে বিএনপিসহ ঐক্যফ্রন্টের শরিক দুইটি দল আসনটি দাবি করায় এবং সুনামগঞ্জ-৫ আসনে বিএনপির দুই প্রভাবশালী নেতা মনোনয়ন লড়াইয়ের কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। তবে দ্বায়িত্বশীলরা বলেছেন, ঐক্যফ্রন্ট যাকেই প্রার্থী করবে তার পক্ষেই নেতাকর্মীরা কাজ করবে।
প্রবাসী অধ্যুষিত সুনামগঞ্জ-৩ আসন দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলা নিয়ে গঠিত। স্বাধীনতার পর থেকে আ. লীগের ঘাঁটি হিসেবেই আসনটি পরিচিত। তবে ২০১৪ সালের নির্বাচন বাদে তিনটি নির্বাচনেই আ. লীগের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে জমিয়তের উলামার। সাংগঠনিক অবস্থা ভালো থাকায় ২০০১ সালে জোট গঠনের পর থেকে জমিয়তে উলামাকে আসনটি ছাড় দিয়ে আসছে বিএনপি। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ঐক্যফ্রন্ট গঠিত হওয়ায় মনোনয়ন নিয়ে জঠিলতা সৃষ্টি হয়েছে। বিএনপির পাশাপাশি ঐক্যফ্রন্টের শরিক জমিয়তে উলামায়ে বাংলাদেশ ও গণফোরামও আসনটি দাবি করে বসেছে। হেভিওয়েট দাবি করে ঐক্যফ্রন্টের শরিক তিনটি দলই নিজেদের প্রার্থী দিতে চাইছে আসনটিতে। বিএনপি থেকে ৭জন জন এবং জমিয়তে উলামার সাবেক সাংসদ মাওলানা শাহিনূর পাশা চৌধুরী (জনপ্রিয় প্রার্থী) ও গণফোরামের নজরুল ইসলাম ( আ.লীগ থেকে সদ্য গণফোরামের যোগদানকারী প্রভাশালী প্রার্থী) ঐক্যফ্রন্টের মনোনয়ন প্রত্যাশী। শেষ মুহূর্তে ঐক্যফ্রন্টের প্রার্থীতা নিয়ে সৃষ্টি হয়েছে জঠিলতার। কেন্দ্রও অনেকটা বিপাকে পড়েছে মনোনয়ন নিয়ে।
বিএনপির মনোনয়ন প্রত্যাশী কর্নেল(অব) সৈয়দ আলী আহমদ জানান, জমিয়তে উলামার প্রার্থীর আগের মত গ্রহণযোগ্যতা নেই, তিনি সরকার বিরোধী আন্দোলনে মাঠে ছিলেন না। বিএনপি থেকে প্রার্থী দিতে সহজেই আসনটি দখল নিতে পারবে ঐক্যফ্রন্ট। আশা করছি কন্দ্রে বিষয়টি বিচেনা করবে।
জমিয়তে উলামায়ে ইসলামি বাংলাদেশ’র সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি ও সাবেক সাংসদ শাহিনূর পাশা চৌধুরী বলেন, সুনামগঞ্জ-৩ আসনটি জমিয়তে উলামার ঘাঁটি, আমাদের নিদিষ্ট ভোট ব্যাংকও এখানে আছে। আগের তিনটি নির্বাচনেও আমি মনোনয়ন পেয়েছিলাম, আ.লীগের ঘাঁটি তছনছ করতে হলে আসনটিতে জমিয়তের বিকল্প নেই।
অন্যদিকে আ.লীগ থেকে গণফোরামে যোগ দিয়ে হেভিওয়েট প্রার্থী হিসেবে আলোচনায় এসেছেন নজরুল ইসলাম। তিনি জোর লবিং চালাচ্ছেন ঐক্যফ্রন্টের প্রার্থীর হওয়ার জন্য। তিনি জানান, গণফোরাম থেকে ঐক্যফ্রন্টের ব্যানারে নির্বাচন করতে চাচ্ছি, আশা করছি মনোনয়ন পাব।
সুনামগঞ্জ-৩ আসনে ভোট মোট ভোটার ২লাখ ৯২ হাজার ৮১৭জন।
এদিকে সুনামগঞ্জ-৫ আসনে (ছাতক ও দোয়ারাবাজার) এবার বিএনপির প্রার্থী কে হচ্ছেন তা নিয়ে চলছে জল্পনাকল্পনা। এখানে বিএনপির মনোনয়ন লড়াইয়ে আছেন দলের জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ কলিম উদ্দিন আহমদ মিলন এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী। মনোনয়ন নিয়ে এই দুই নেতার মধ্যে দীর্ঘ দিন ধরেই বিরোধ। এলাকায় অবস্থান নিতে গিয়ে দুই নেতার সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আসন্ন জাথীয় সংসদ নির্বাচনে দুই নেতা শেষ মুহূর্তে জোর লবিং চালাচ্ছেন।
মিজানুর রজমান চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরেই রাজপথে ছিলাম আন্দোলন সংগ্রামে, নেতাকর্মীদের সুখে-দুঃখে পাশে থেকেছি, আশা করছি দল মূল্যায়ন করবে।
কলিম উদ্দিন আহমদ মিলন বলেন, এই নির্বাচনী এলাকার প্রতিটি নেতা-কর্মীর সঙ্গে আমার ব্যক্তিগত যোগাযোগ রয়েছে। গ্রামে গ্রামে দলকে সংগঠিত করেছি। সার্বিক দিক বিবেচনায় এই আসনে এবারও আমি মনোনয়ন পাব বলে আশাবাদী।
জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ আল নোমান বলেন, বিএনপি একটি বড় দল, অনেক মনোনয়ন প্রত্যাশী আছেন, দল যাকে মনোনয়ন দেবে দলের নেতাকর্মীরা তার পক্ষেই থাকবে।

পূর্ববর্তী নিবন্ধছাতকে সড়কের বেহাল দশায় লক্ষাধিক মানুষের ভোগান্তি
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জ-৪ আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টিতে বিদ্রোহের সুর