সুনামগঞ্জ-২ আসনে নির্বাচনী প্রচারণার নারী কর্মীরা

নুর উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি :

বিশিষ্ট পার্লামেন্টালিয়ান সাবেক মন্ত্রী প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের প্রায় পাঁচ দশকের দুর্গ সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে সিলেট বিভাগের একমাত্র নারী প্রার্থী প্রয়াত সুরঞ্জিতের স্ত্রী ড. জয়া সেন গুপ্তা। আওয়ামী লীগের মনোনয়নে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। নির্বাচনী প্রচারণার শেষ সময়ে তাই হাওরাঞ্চলের এই নির্বাচনী এলাকার নারীরা সক্রিয় প্রচারণায় নেমেছেন। বোরো ধান বপনের এই মৌসুমে হাওরে কর্মরতদের কাছে গিয়েও নারীরা ভোট প্রার্থনা করছেন। গত ৪দিন ধরে ড. জয়া সেন গুপ্তার একমাত্র ছেলে সৌমেন সেন গুপ্ত’র স্ত্রী ডা. রাখী সেন গুপ্ত নৌকার পক্ষের নারীদের প্রচারণা মনিটরিং করছেন। অন্যদিকে, বিএনপি প্রার্থী নাছির উদ্দিন চৌধুরী’র ধানের শীষের পক্ষের নারী প্রচারণা দেখভাল করছেন জাতীয়তাবাদী মহিলা দলের নেত্রী রীনা বেগম। রাখী সেন গুপ্ত বলেন, উন্নয়নের ঢেউ হাওরের গ্রামে গ্রামে লেগেছে, এজন্য নৌকার পক্ষে গ্রামে গ্রামে প্রচারণায় নেমেছেন নারীরা, নারী হয়ে তাঁরা আরেক নারীকে বঞ্চিত করবেন না। রীনা বেগম বলেন, হাওরাঞ্চলের নারীরা বেগম খালেদা জিয়ার মুক্তির পক্ষে ঐক্যবদ্ধ হচ্ছেন।
দিরাই-শাল্লা আসনে নারী ভোটও কিছুটা বেশি। দুই লাখ ৫০ হাজার ৭২১ ভোটারের মধ্যে পুরুষ এক লাখ ২৪ হাজার ৯৫০ এবং নারী ভোটার এক লাখ ২৫ হাজার ৭৭১।
সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুর পর ২০১৭’এর ৩০ মার্চ’এর উপ-নির্বাচনে জয়ী হয়েছিলেন ড. জয়া সেন গুপ্তা। বিএনপি উপ-নির্বাচনে অংশ না নেওয়ায় অনেকটা একতরফা নির্বাচন ছিল সেটি। ১৮ মাসের মাথায় আবারও নৌকার কান্ডারী হয়ে এসেছেন ড. জয়া সেন। তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আছেন সুরঞ্জিতের সঙ্গে যিনি ৩টি জাতীয় নির্বাচনে লড়েছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নাছির উদ্দিন চৌধুরীসহ ৫ প্রার্থী।
প্রচারে ড. জয়া সেন গুপ্তা ও নাছির উদ্দিন চৌধুরী সমানে- সমান। তবে নারী ভোটারদের মধ্যে জয়া সেন’র প্রচারণাই চোখে পড়ার মতো।
শাল্লা উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অমিতা রানী দাস বলেন, সুরঞ্জিত সেন গুপ্তের কোন নির্বাচনেই শাল্লার নারীরা এতোটা সক্রিয় ছিলেন না, যেটুকু করছেন জয়া সেন’র জন্য। শাল্লার নারীরা নির্বাচনকে অনেকটা চ্যালেঞ্জ হিসাবে নিয়েছেন। প্রচারণা ও গণসংযোগের জন্য নারীদের ৭টি টিম করা হয়েছে। প্রতিটি টিম গ্রামে গ্রামে গিয়ে জয়া সেন’র জন্য ভোট প্রার্থনা করছে। রোববারও শাল্লার বাহাড়া ইউনিয়নের সুখলাইন, হবিবপুর ও শাল্লা ইউনিয়নের মহিলা টিমগুলো ঘরে ঘরে গিয়ে নৌকার জন্য ভোট চেয়েছে। এখন বোরো মৌসুম। এই মৌসুমে দরিদ্র নারীদের অনেকে বীজতলায় কাজ করেন। সেখানেও যাচ্ছেন নারী কর্মীরা।
দিরাই উপজেলা জাতীয়তাবাদী মহিলা দলের নেত্রী রীনা বেগম বলেন, আমরা প্রত্যেক ইউনিয়নে ইউনিয়নে আলাদা আলাদা ৮-৯ জনের টিম করে ঘরে ঘরে গিয়ে নারীদের কাছে ভোট প্রার্থনা করছি। আমরা নাছির উদ্দিন চৌধুরী কে ধানের শীষে ভোট দিয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে সহায়তা করার কথা বলছি।
জয়া সেন’র পুত্রবধু ডা. রাখী সেন গুপ্ত দিরাই পৌরসভার মহিলা কাউন্সিলর, আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের নেত্রীদের সঙ্গে নিয়ে গত ৪দিন ধরে গণসংযোগ করছেন।
রাখী সেন বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার পৃথিবীর মানচিত্রে বাংলাদেশকে কত উচ্চতায় নিয়ে গেছেন, আমরা সেটি বোঝানোর চেষ্টা করছি, সরকারের উন্নয়ন কর্মকান্ডের কথা বলছি। এছাড়া বিধবা ভাতা, মাতৃত্ব ভাতাসহ নারীদের সামাজিক নিরাপত্তার জন্য বর্তমান সরকারের নেওয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরছি। আমরা বঙ্গবন্ধু’র জ্যেষ্ঠ কন্যা জননেত্রী শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করতে ড. জয়া সেন গুপ্তাকে নৌকায় ভোট দেবার অনুরোধ জানাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধছাতকে সুরমার ভয়াবহ ভাঙনে মুক্তিরগাঁও-পীরপুর সড়ক : লক্ষা‌ধিক মানুষ দুর্ভোগে
পরবর্তী নিবন্ধহাওরে ব্যস্ত কৃষক, রাতে জমজমাট প্রচারণা