সুনামগঞ্জ শহরের কামার খাল ৫৯ জনের দখলে : বাড়ি-ঘর নির্মাণ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

সুনামগঞ্জ শহরের পানি নিস্কাশনের সবচেয়ে বড় খাল (কামার খাল) ৫৯ জনের দখলে। খাল দখল করে বাড়ি-ঘর স্থাপনা নির্মাণ করায় শহরবাসী সামান্য বৃষ্টি হলেই সংকটে পড়েন। শহরের কয়েকটি আবাসিক এলাকায়ও জলাবদ্ধতার সৃষ্টি হয়।
শহরের এই সমস্যা গত প্রায় ৩০ বছরের। শহরবাসীর এই সমস্যা দূর করার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। কামারখালের পুরাতন ম্যাপ দেখে একটি তালিকাও তৈরি করা হয়েছে। উচ্ছেদ মামলা রুজুসহ খাল উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করে ইউনিয়ন ভূমি অফিস সুনামগঞ্জ সদরের দায়িত্বশীলরা গত ৮ আগস্ট উপজেলা সহকারী কমিশনার (ভূমি)’র কাছে চিঠি পাঠিয়েছেন।
উপজেলা ভূমি অফিসসহ জেলা প্রশাসনের সংশ্লিষ্ট শাখার দায়িত্বশীল একাধিক সূত্র থেকে জানা যায়, কামার খালের উপর নির্মিত শহরের ৫৯ টি স্থাপনার তালিকা তৈরি করে উদ্ধারের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।
সুনামগঞ্জ সদর ইউনিয়ন ভূমি অফিস থেকে গত ৮ আগস্ট (২২১ নম্বর স্মারকে) ৫৯ জনের নামের তালিকাসহ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে উচ্ছেদের মোকদ্দমা রুজু করার কথাও উল্লেখ রয়েছে।
ইউনিয়ন ভূমি অফিসের একজন কর্মকর্তা বলেন, তালিকার সকলেই দখলদার এরকম নয়, কারো বাড়ির দেওয়াল, বাথরুম বা ঘরের সামান্য অংশ কামার খালের জমিতে পড়ে গেছে। কেউ কেউ হয়তো জেনেই করেছেন, আবার কেউ হয়তো অসাবধানবশত স্থাপনা নির্মাণ করেছেন, স্থাপনার সামান্য অংশ খালের জমিতে পড়েছে। এজন্যই সকলকে দখলদার বলা ঠিক হবে না। আবার সরকারি জমি দখলের জন্য জেনে-শুনে মামলা মোকদ্দমা করেছেন এমন ব্যক্তিও রয়েছেন।
ইউনিয়ন ভূমি অফিসের পাঠানো ঐ চিঠিতে দেখা গেছে ৫৯ জনের মধ্যে কেবল একজনই তার দখল করা জমি রক্ষার জন্য আদালতে মামলা করেছেন।
তালিকায় শহরের মহিলা কলেজ রোডের আবুল হোসেনের ছেলে মোঃ তোফাজ্জল হোসেনকে মামলায় জড়িত বলে উল্লেখ করা হয়েছে। তিনি কামারখালের ভূমিতে ৫ ফুট প্রস্ত এবং ৮০ ফুট দৈর্ঘ্যরে আধা-পাকা ভবন নির্মাণ করেছেন। তালিকায় উল্লেখ করা হয়েছে এই ভবনটি কামারখালের উপর পড়েছে।
সরকারি জমিতে কীভাবে স্থাপনা নির্মাণ করা হলো, বাধা দেওয়া হলো না কেন এমন প্রশ্নের জবাবে সুনামগঞ্জ সদর ইউনিয়ন ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নিখিল পুরকায়স্থ বলেন, তোফাজ্জল হোসেন ক্রমান্বয়ে এই স্থাপনা নির্মাণ করেছেন। এই জমি নিয়ে উচ্চ আদালতে মামলা রয়েছে। স্থাপনা নির্মাণের সময় আমরা বাধা দিয়েছি। বাধা না মেনেই তিনি স্থায়ী স্থাপনা নির্মাণ করেছেন। আদালতের স্থগিতাদেশ থাকায় আমরাও কিছু করতে পারিনি।
এই বিষয়ে তোফাজ্জল হোসেন বলেন, আমার বাসা কামার খালের উপরে নয়, এটি ১৮৫ দাগের ভূমি, এই জমি আমার আব্বার (আবুল হোসেন) নামে বন্দোবস্ত চাওয়া হয়েছিল। এই বন্দোবস্তের পক্ষে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। আমার নামে কোন বন্দোবস্ত নেই, দখলও নেই।
সুনামগঞ্জের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (বর্তমানে মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক) লুৎফুর রহমান বলেন, শহরের মূল খালটি উদ্ধারের চেষ্টা আমি যখন ২ বছর আগে সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক ছিলাম তখন থেকে শুরু হয়েছিল। এক পর্যায়ে আমি চেয়েছিলাম মহিলা কলেজের সামনের অংশটা অন্তত উদ্ধার করা যায় কী-না, ঐ সময় দেখলাম সরকারি খাস জমির উপর তোফাজ্জল হোসেন নামের একজনের বাড়ি। পরে কাগজপত্র যাচাই করে জানা গেলো, তোফাজ্জল হোসেনের বাবা আবুল হোসেন ঐ সরকারী ভূমি বন্দোবস্তের জন্য আবেদন করেছেন, কিন্তু সেটি মন্ত্রণালয় থেকে অনুমোদন হয়নি। অর্থাৎ তিনি এই জমি বন্দোবস্ত পাননি। আমার জানা মতে তোফাজ্জল হোসেনের এই স্থাপনা অবৈধ।
জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, কামার খালের জমি কার কার দখলে রয়েছে, এ নিয়ে সংশ্লিষ্ট দপ্তর কাজ করছে। যাচাই-বাছাই শেষে এই বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো আমরা।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের টার্গেট সিলেট!
পরবর্তী নিবন্ধহাওর রক্ষা বাঁধ নির্মাণে কৃষকদের দিয়েই হবে: পিআইসি