সুনামগঞ্জ পৌরসভায় উপ-নির্বাচন : আওয়ামী লীগ মেয়র প্রার্থী নাদের বখত বিজয়ী

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জ পৌরসভার উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী নাদের বখত ১৬ হাজার ৩৫২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র প্রার্থী দেওয়ান গণিউল সালাদীন মোবাইল প্রতীকে ৯ হাজার ৪৮৫ ভোট পেয়েছেন। তবে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান গণিউল সালাদীন ভোট কারচুপি, ব্যালট বাক্স ছিনতাইসহ নানা অভিযোগ এনে ভোট শেষ হওয়ার ১৫ মিনিট আগে নিজ বাসভবনে সাংবাদিক সম্মেলনে ভোট প্রত্যাখান করেন। তার কিছুক্ষণ পরেই বিকেল চারটায় বিএনপি মনোনীত প্রার্থী তার চাচাতো ভাই দেওয়ান সাজাউর রাজা সুমনও নির্বাচন প্রত্যাখান করেন। তিনি জেলা বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে নানা অভিযোগ করে নির্বাচন প্রত্যাখান করেন।
জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, সুনামগঞ্জ পৌরসভায় ২৩টি ভোট কেন্দ্রের মধ্যে ২১টিতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কেবি মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামক একটি কেন্দ্রের ফলাফল বাতিল করা হয়েছে।
জেলা রিটার্নিং কর্মকর্তা মো. আব্দুল মোতালেব বলেন, নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে। একটি কেন্দ্রে সংঘর্ষের জেরে কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ ছিল। আরেকটি ভোট কেন্দ্রের ফলাফল বাতিল করা হয়েছে।
উপ-নির্বাচনে ২৩টি ভোট কেন্দ্রের মধ্যে একটি ভোটকেন্দ্র থেকে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকাল ৮টায় ভোট শুরুর পর সাড়ে ১০টার দিকে পৌর শহরের উত্তর আরপিননগর ভোটকেন্দ্র থেকে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটে।
উত্তর আরপিননগর ভোটকেন্দ্রের উত্তর আরপিননগর ভোটকেন্দ্রের ব্যালট পেপার ছিনতাইয়ের বিষয়টি নিশ্চিত করেছেন প্রিসাইডিং অফিসার শফিকুল ইসলাম খন্দকার। তিনি বলেন, কে বা কারা এসে ৪০ পৃষ্ঠার একটি ব্যালট বই ছিনতাই করে নিয়ে গেছে। বইটি উদ্ধারের চেষ্টা চলছে।
তবে স্বতন্ত্র মেয়র প্রার্থী দেওয়ান গণিউল সালাদীন অভিযোগ করে বলেছেন, ৪০ পৃষ্ঠার নয়, ১০০ পৃষ্ঠার পুরো বইটি ছিনতাই হয়ে গেছে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নাদের বখতের তিনজন সমর্থক এসে বই ছিনতাই করে নিয়ে গেছেন।
সকাল ৮টা থেকে ভোট শুরু হলেও বৈরী আবহাওয়া থাকায় সকালে ভোটারের উপস্থিতি কম লক্ষ করা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ে।
সকাল ৮টায় ভোট গ্রহন শুরু হলে পৌর শহরের লবজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান গণিউল সালাদীন, বড়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিএনপির দলীয় প্রার্থী দেওয়ান সাজাউর রাজা সুমন, আওয়ামীলীগের দলীয় প্রার্থী নাদের বখত কে বি মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নিজের ভোট প্রদান করেন।
জাল ভোটের অভিযোগে কেবি মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।
বৃহস্পতিবার দুপুর দেড়টায় ওই কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়। ওই কেন্দ্রে মোট ১৩৯৫ জন ভোটার। এর মধ্যে ৬৬৬ জন পুরুষ ও ৭২৯ জন নারী ভোটার রয়েছেন।
সুনামগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ- নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার উত্তম কুমার রায় ওই কেন্দ্র ভোট গ্রহণ স্থগিতের সত্যতা নিশ্চিত করেন।
উত্তর আরপিননগর ভোটকেন্দ্রে ভোট চলাকালে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে জাতীয় গোয়েন্দা সংস্থার উপপরিচালক, পুলিশসহ ১০ জন আহত হয়েছে। সংঘর্ষ নিয়ন্ত্রনে আনতে পুলিশ অন্তত ৪০ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করেছে। ২টা থেকে পোনে তিনটা পর্যন্ত ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ক্ষুব্দ স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা স্ট্রাইকিং ফোর্সের গাড়িও ভাঙচুর করে। ভোটগ্রহণ শুরু থেকেই দুই জনের সমর্থকদের মধ্যে উত্তেজনা ছিল। সকালে ভোটচলকালে ব্যালট বাক্স ছিতনাইয়ের অভিযোগ নিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দুপুর ২টায় দুই পক্ষ ধাওয়া পাল্টা ধাওয়া থেকে সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় পোনে এক ঘন্টাব্যাপী সংঘর্ষের খবরে স্ট্রাইকিং ফোর্স, র‍্যাব, বিজিবিসহ আইন শৃঙ্খলা রক্ষকারী বাহিনী জড়ো হয়। দুই পক্ষের ইটপাটকেল নিক্ষেপে জাতীয় গোয়েন্দা সংস্থার উপপরিচালক ইসমাইল হোসেন পলাশ, এক পুলিশ কনেস্টেবলসহ অন্তত ১০ জন আহত হয়। এ ঘটনায় কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ থাকার পর বেলা ৩টা থেকে আবারও ভোটগ্রহণ শুরু হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার হাবিবুল্লাহ জানান, আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে বেশ কিছু টিয়ারশেল নিক্ষেপ করা হয়েছে। এ ঘটনায় আমাদের পুলিশ কনেস্টবলসহ অন্তত কয়েকজন আহত হন।
জালভোট, ব্যালট পেপার ছিনতাই, কেন্দ্র দখল ও প্রশাসনের পক্ষপাতিত্বের অভিযোগ এনে উপ-নির্বাচন বর্জন করেছেন ৩জনের মধ্যে দুই জন প্রার্থী। নির্বাচন বর্জন করেন বিএনপির মনোনীত প্রার্থী দেওয়ান সাজাউর রাজা চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী গনিউল সালাদীন।
বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় শহরের পুরাতন বাসস্টেন্ডে জেলা বিএনপির কার্যালয়ে ও নিজ বাসভবনে পৃথক সংবাদ সম্মেলনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তারা। এ সময় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুল হক আছপিয়া, জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন বলেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনে নজিরবিহীন জালভোট ও ভোটকেন্দ্র দখল করার কারণে ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেননি।
এ সময় তিনি নির্বাচন বাতিল করে এ পৌরসভায় পুনরায় নির্বাচন দেওয়ার দাবি জানান।
এর আগে দুপুর ৩টায় নির্বাচন বাতিলের দাবিতে জেলা বিএনপি শহরের বিক্ষোভ মিছিল করেছে।
এছাড়াও একই সময় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান গনিউল সালাদীন একই অভিযোগে নিজ বাসভন তেঘরিয়ায় পৃথক সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জন করেন।
স্বতন্ত্র প্রার্থী সালাদীন সংবাদ সম্মেলনে বলেন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ প্রশাসনের সহযোগিতায় সুনামগঞ্জ পৌরসভার কেবি মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, উত্তর আরপিন নগর পৌর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, সুনামগঞ্জ পিটিআই কেন্দ্র, সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ কেন্দ্র, এইচ এমপি উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ সবক’টি ভোট কেন্দ্র দখল করে জাল ভোট দেয়।
অপরদিকে দুপুর দুই টায় উত্তর আরপিন নগর পৌর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সমর্থক ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। সংঘর্ষ থামাতে পুলিশ অন্তত ৩০ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে। এ সময় ত্রিমুখী সংঘর্ষে এক পুলিশ সদস্য ইট পাটকেলে আহত হয়েছে।
সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শহীদুল্লাহ টিয়ারশেল নিক্ষেপ ও পুলিশ সদস্য আহতের বিষয়টি নিশ্চিত করেছেন।
বৃহস্পতিবার সকাল ৮টা থেকে সুনামগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডের ২৩টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। এ নির্বাচনে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এরা হলেন- নৌকা প্রতীকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সদ্য প্রয়াত মেয়র আয়ুব নখত জগলুলের ছোট ভাই নাদের বখত। ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি মনোনীত প্রার্থী দেওয়ান সাজাউর রাজা চৌধুরী এবং মোবাইল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী সুনামগঞ্জ পৌরসভার তিন বারের নির্বাচিত পৌর চেয়ারম্যান কবি মমিনুল মউজদীনের ছোট ভাই দেওয়ান গনিউল সালাদীন।
আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও পৌর মেয়ার আয়ুব বখত জগলুলের মৃত্যুতে এ পৌরসভায় ফের উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
সুনামগঞ্জ পৌরসভায় সর্বশেষ ২০১৫ সালের ৩০ ডিসেম্বর ভোট হয়। এ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র পদে নির্বাচিত হন আয়ূব বখত জগলুল। তিনি পেয়েছিলেন ১৪ হাজার ৮৪৫ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্ধি ছিলেন স্বতন্ত্র প্রার্থী দেওয়ান গণিউল সালাদীন। তিনি পেয়েছিলেন ১০ হাজার ৪৮৬ ভোট। তৃতীয় স্থানে ছিলেন বিএনপির প্রার্থী মো. শেরগুল আহমেদ। তিনি পেয়েছিলেন ২ হাজার ৪১৪ ভোট।
উল্লেখ্য, চলতি বছরের ১ ফেব্রুয়ারী পৌর মেয়র আয়ুব বখত জগলুল মৃত্যু বরণ করায় এ পদটি শুন্য হলে নির্বাচন কমিশন গত ১৯ ফেব্রুয়ারী তফশীল ঘোষনা করে। উপ-নির্বাচনে ৪২ হাজার ৩২২ জন ভোটার সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ২৩ কেন্দ্রে ভোট প্রদানের মাধ্যমে তাদের পৌর অভিভাবক বেচে নেবেন। ভোটারদের মধ্যে পুরুষ ২১ হাজার ১৪৯, মহিলা রয়েছেন ২১ হাজার ১৭৩ জন।
পৌর নির্বাচরেন প্রতিদ্বন্ধিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মেয়র আয়ূব বখত জগলুলের ছোট ভাই নাদের বখত, ধানের শীষ প্রতীকে মরমি কবি হাছন রাজার প্রপৌত্র দেওয়ান সাজাউর রাজা চৌধুরী সুমন এবং স্বতন্ত্র প্রার্থী মোবাইল প্রতীকে মরমি কবি হাছন রাজা আরেক প্রপৌত্র দেওয়ান গণিউল সালাদীন।

পূর্ববর্তী নিবন্ধসাঈদী নিয়ে বক্তব্য দেয়ায় বক্তাসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধরাবিতে ছাত্রী উত্যক্তের অভিযোগে ব্যাংক কর্মকর্তা আটক