সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘরে নির্মাণ হচ্ছে দেশের প্রথম সিনেমাপ্লেক্স

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

শিল্প-সাহিত্য-সংস্কৃতি ও বিপুল সম্পদ-সম্ভাবনার সুনামগঞ্জ দেশব্যাপী বিশেষভাবে পরিচিত। জেলার বৈশিষ্ট্য নান্দনিকতা প্রদর্শনের জন্য জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলামের পরিকল্পনায় সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘরে নির্মিত হচ্ছে সিনেমাপ্লেক্স।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, জেলা পর্যায়ে জেলা প্রশাসনের অধীনে এ ধরনের উদ্যোগ এই প্রথম। দ্রুতগতিতে সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘরে সিনেমাপ্লেক্স নির্মাণের প্রক্রিয়া গত পাঁচ দিন আগ থেকেই শুরু হয়েছে। এটি নির্মিত হলে এখানে সুনামগঞ্জ জেলার ভিজ্যুয়াল ইতিহাস, ঐতিহ্য, পর্যটন, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ, উন্নয়ন ও বিনোদনসহ নানা বিষয় নিয়মিত প্রদর্শিত হবে। এতে সুনামগঞ্জের তরুণ-তরুণীরা প্রগতিশীল, মুক্তমনা ও বিজ্ঞানমনস্ক হিসেবে গড়ে ওঠবে বলে মনে করছেন সুধীজন। সিনেমাপ্লেক্সে তৈরি শেষে সুনামগঞ্জের স্থানীয় শিল্পীদের মাধ্যমে ডকুমেন্টারি, ডকুফিল্ম ও ফিচার ফিল্ম তৈরি করার পরিকল্পনা রয়েছে সংশ্লিষ্টদের।
জেলা প্রশাসকের সৃজনশীল উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার শিল্পী, সাহিত্যিক ও সুধীজনরা। এই উদ্যোগটি বাস্তবায়িত হলে নতুন প্রজন্মের এ অঞ্চলের ইতিহাস ও ঐতিহ্য জানার পাশাপাশি নিজেরাও সৃজনশীল মনমানসিকতা নিয়ে গড়ে ওঠবে বলে তারা মনে করেন। ইতোমধ্যে জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম সুনামগঞ্জের প্রতিটি ইউনিয়নে মুক্তিযুদ্ধ জাদুঘর ও লাইব্রেরি প্রতিষ্ঠার উদ্যোগ, মুক্তিযুদ্ধের ইতিহাস ও প্রাচীন নিদর্শনের ইতিহাস সংরক্ষণ, মুক্তিযোদ্ধা উপত্যকা প্রতিষ্ঠা, বধ্যভূমি চিহ্নিতকরণসহ ঐতিহাসিক নানা কাজ বাস্তবায়ন করেছেন। সম্প্রতি হাওরের ফসলরক্ষা বাঁধে অক্লান্ত কাজ করে তিনি সাধারণ কৃষকের কাছেও বিশেষভাবে সমাদৃত হয়েছেন।
লেখক-গবেষক ইকবাল কাগজী বলেন, প্রগতিশীল ও প্রকৃত সংস্কৃতিমনা বলতে যাকে বুঝায় তার পুরোটার প্রতিনিধিত্ব করেন জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম। একজন প্রকৃতি দেশপ্রেমিক ও সমাজহিতৈষিক জনসেবী প্রশাসক তিনি। অল্প দিনে তিনি আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি বিশেষ করে মুক্তিযুদ্ধ নিয়ে যে কাজ করেছেন তাতে আমাদের প্রজন্ম অনেক উপকৃত হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরুজ্জামান বলেন, একজন সৃজনশীল চিন্তার মানুষ আমাদের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম। তাঁর পরিকল্পনায় তৈরি হচ্ছে সিনেমাপ্লেক্সটি। এটির নির্মাণ কাজ শেষ হলে সুনামগঞ্জ জেলার ভিজ্যুয়াল ইতিহাস, ঐতিহ্য, পর্যটন, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ, উন্নয়ন ও বিনোদনসহ নানা বিষয় নিয়মিত প্রদর্শিত হবে। চলতি মাসেই সিনেমাপ্লেক্স নির্মাণের কাজ শেষ হবে।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি নেতা মন্টু ৫ দিনের রিমান্ড
পরবর্তী নিবন্ধওয়ালটন ফ্রিজ কিনে এবার নতুন গাড়ি পেলেন চট্টগ্রামের গৃহবধূ