সুনামগঞ্জে ৫ শতাধিক গ্রামের মানুষ পানিবন্দি

পপুলার২৪নিউজ নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি: টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার ৫শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এতে কয়েক লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে তাহিরপুর-সুনামগঞ্জ সড়কের শখতিয়ারখোলা এলাকা ও ফতেহপুর-সুনামগঞ্জ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ব্যাপকহারে ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। রোপা-আমনের বীজতলা পানিতে নিমজ্জিত রয়েছে। ত্রানের জন্য হাওর অঞ্চলে হাহাকার চলছে। এখন পর্যন্ত ত্রান সহায়তা পৌঁছেনি। হাওরাঞ্চলে শিক্ষার্থীরা স্কুলে যাওয়া-আসা বন্ধ করে দিয়েছে। বৃষ্টিপাত ও পানি বৃদ্ধি অব্যাহত থাকলে জেলাজুড়ে বন্যা দেখা দিতে পারে।
ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুর, জামালগঞ্জ, সুনামগঞ্জ সদর, দক্ষিণ সুনামগঞ্জ, ছাতক ও দোয়ারাবাজার উপজেলার অন্তত ৫শতাধিক গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বন্যার ফলে জমির রোপা আমন ও সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। একই ভাবে জেলার সুরমা, যাদুকাটা, চেলা, বৌলাই, খাসিয়ামারাসহ পাহাড় থেকে নেমে আসা নদী ও ছড়ার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার তানিয়া সুলতানা জানান, উপজেলায় প্রায় ৬০ হাজার লোক পানি বন্দি অবস্থায় রয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে ৫০ ভাগ ঘরবাড়ি।
কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক জাহেদুল হক জানান, রোপা-আমন যা রোপন করা হয়েছিল তা পানিতে নিমজ্জিত।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া জানান, সুরমার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধজয়পুরহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ২
পরবর্তী নিবন্ধমিশরে ট্রেন দুর্ঘটনায় নিহত ৪৪,আহত ১৮০