সুনামগঞ্জে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয় : কার্যক্রম শুরু হয়নি আড়াই বছরেও

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জের হাওরাঞ্চলের পরিবেশ-প্রতিবেশ-কৃষি ও উন্নয়ন বিষয়ে গবেষণা ও নিরীক্ষার জন্য সুনামগঞ্জে বাংলাদেশ হাওর ও জলাভূমি অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয় নির্মিত হয়েছিল প্রায় আড়াই বছর আগে। হাওরের জীববৈচিত্র্য সুরক্ষা, বন্যা ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়নের মাধ্যমে জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধিকল্পে ২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি তৎকালীন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সুনামগঞ্জে অধিদপ্তরের আঞ্চলিক অফিস উদ্বোধন করেন। এতদিন পরেও জনবলের অভাবে কার্যক্রমই শুরু করতে পারেনি প্রতিষ্ঠানটি। এখন এই প্রতিষ্ঠানের দৃষ্টিনন্দন ক্যাম্পাস সন্ধ্যায় মাদকসেবেীদের নিরাপদ আখড়ায় পরিণত হয়েছে। মাদকসেবীদের ভয়ে অফিসের নিরাপত্তাকর্মী ও অফিস সহায়ক সার্বক্ষণিক তালাবদ্ধ করে রাখেন প্রতিষ্ঠানটি। লোকবল না থাকায় ভবনের তৃতীয় তলা এখন গেস্ট হাউস হিসেবে ব্যবহৃত হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, হাওর-ভাটি হিসেবে পরিচিত ভিন্ন প্রাকৃতিক বৈশিষ্ট্যের জলাভূমি হাওরের উন্নয়ন ও হাওরবাসীর জীবনমানের উন্নয়নের কথা বিবেচনা করে হাওর উন্নয়ন বোর্ড গঠনের নির্দেশনা দেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার মর্মান্তিক মৃত্যুর পর ১৯৭৭ সালে ‘বাংলাদেশ হাওর উন্নয়ন বোর্ড’ নামে হাওরের উন্নয়নের জন্য এই স্বতন্ত্র প্রতিষ্ঠানটি গঠিত হয়। ১৯৮২ সালে তখনকার সরকার প্রতিষ্ঠানটি বিলুপ্ত করে। ২০০০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন বোর্ড’ নামে পুনর্গঠিত করেন। ২০১৪ সালের ১৭ নভেম্বের কেবিনেট সভায় বোর্ডটিকে পানিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে সংযুক্ত করা হয়। ২০১৬ সালের ২৪ জুলাই পানি সম্পদ মন্ত্রণালয় প্রতিষ্ঠানটিকে ‘বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তর’ নামে প্রজ্ঞাপন জারি করে। ২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি সুনামগঞ্জ শহরের ষোলঘর এলাকায় এই অধিদপ্তরের আঞ্চলিক অফিস উদ্বোধন করা হয়। তবে উদ্বোধনের পর কোন কাজে আসতে পারেনি প্রতিষ্ঠানটি। তৃতীয় তলা বিশিষ্ট অফিসটির নিচতলা অফিস সহায়ক ও নিরাপত্তা রক্ষীদের আবাস রুম এবং তৃতীয় তলা গেস্ট হাউস হিসেবে ব্যবহৃত হয়। দ্বিতীয় তলা সার্বক্ষণিক তালাবদ্ধ থাকে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মাঝে-মধ্যে আসলে কিছু সময়ের জন্য খোলা হয়।
খোঁজ নিয়ে জানা যায়, অধিদপ্তরের পরিচালক (অর্থ ও প্রশাসন) মো. নাজমুল আহসানকে সুনামগঞ্জের আঞ্চলিক অফিসের অতিরিক্ত দায়িত্ব দিয়ে রাখা হয়েছে শুরু থেকেই। সর্বশেষ গত রমজান মাসে একবার এসেছিলেন তিনি। এভাবে তিনি মাঝে-মধ্যে এসে থাকেন।
শহরের ষোলঘরে অধিদপ্তরে গিয়ে দেখা যায় অফিসে প্রবেশের গেইট তালাবদ্ধ। ডাকাডাকি করার পর সাংবাদিক পরিচয় দিলে গেইট খুলে দেন নিরাপত্তাকর্মী মো. আব্বাস উদ্দিন। এসময় অফিস সহায়ক ইয়াসিন শেখও এগিয়ে আসেন। তারা জানান, লোকবল না থাকায় ভবনটি কেবল পাহারাই দিচ্ছেন তারা। জানা যায়, অধিদপ্তরের মহাপরিচালকের ব্যক্তিগত সহকারি আবুল কালাম আজাদও মাঝে-মধ্যে আসেন। গত রমজানে অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত উপপরিচালক মো. নাজমুল হাসান একবার এসেছিলেন। বর্তমানে অফিস সহায়ক ও নিরাপত্তারক্ষীই এখন অফিস পাহারা দেন। মাদকসেবীদের ভয়ে তারা অফিসের প্রবেশপথের গেইট বন্ধ করে রাখেন সার্বক্ষণিক বলে জানিয়েছেন। গত ৪ রজমান রাতে মাদক সেবনে বাধা দেওয়ায় অফিসের জানালার কাঁচ ভেঙে তাদের হুমকি ধমকি দিয়ে গেছে মাদকসেবীরা। এ ঘটনায় নিরাপত্তাপ্রহরী থানায় সাধারণ ডায়েরি করেছেন।
মহাপরিচালকের ব্যক্তিগত সহকারি আবুল কালাম আজাদ বলেন, হাওরাঞ্চলের সার্বিক কৃষি ও উন্নয়নের সমন্বয়, গবেষণা ও নিরীক্ষাই মূলত এই অফিসের কাজ। সুনামগঞ্জের আঞ্চলিক অফিসের ১৮ জনের মধ্যে আছেন মাত্র দুইজন। কোন কর্মকর্তা নেই। যে কারণে এখানে অফিস উদ্বোধনের পর থেকে আমাদের তেমন কাজ হচ্ছেনা।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, আমাদের কোন কাজেই লাগছেনা শতকোটি টাকা ব্যয়ে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়। যে লক্ষ্যে সরকার প্রতিষ্ঠানটি চালু করেছিল তার কোন সুফল পাচ্ছেনা জেলার মানুষ। অবিলম্বে গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানটি চালুর দাবি জানান তিনি।
হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তর সুনামগঞ্জ আঞ্চলিক অফিসের পরিচালক (অতিরিক্ত) মো. নাজমুল আহসান বলেন, আমাদের লোকবল একেবারেই নেই। এই প্রতিষ্ঠানমূলত হাওর জলাভূমির প্রকৃতি-পরিবেশ-কৃষি ও উন্নয়ন বিষয়ে গবেষণা ও সমীক্ষা করবে। আমরা সীমিত জনবল দিয়েই এই কাজ করছি। সরকার প্রতিষ্ঠানটিকে গতিশীল করতে লোকবল নিয়োগের বিষয়টি চূড়ান্ত করেছে।

পূর্ববর্তী নিবন্ধসরকারিভাবে ধান সংগ্রহ- দুই মাসে লক্ষ্যমাত্রার অর্ধেকও কেনা হয়নি
পরবর্তী নিবন্ধতাহিরপুরে নদীর উপর নির্মিত হবে উড়াল সড়ক