সুনামগঞ্জে হাওরের ফসলরক্ষা বাঁধ লুটপাটের খেত

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের হাওরে ফসলরক্ষা বাঁধ নির্মাণ সময়সীমার আর মাত্র ৮ দিন বাকি। এখনো অনেক বাঁধের কাজ অর্ধেকও সম্পন্ন করতে পারেনি পিআইসি। হাওরে হাওরে চলছে অনিয়ম-অব্যবস্থাপনা। বাঁধ নির্মাণের কোটি কোটি টাকা লুটপাট হচ্ছে। হাওর বাঁধ যেন প্রতিবছরের লুটপাটের অন্যতম খেত।
বিভিন্ন বাঁধের একেবারে কাছে থেকে মাটি উত্তোলন করা হচ্ছে। এর আগেও এরকম অনিয়ম হয়েছে এসব প্রকল্পে। এভাবে বছরে বছরে একই স্থানে বাঁধের একেবারে গোড়া থেকে মাটি উত্তোলন করার কারণে বাঁধের পাশে বড় বড় গর্তের সৃষ্টি হচ্ছে। জেলার অনেক বাঁধে সমান তালে বাঁধের নীতিমালা লঙ্ঘন ও সীমাছাড়া অনিয়ম চলছে।
বাঁধের অতি কাছ থেকে মাটি উত্তোলন বন্ধ হচ্ছে না, দুরমুজ দেয়া হচ্ছে না মোটেই। প্রশাসনের সতর্ক বার্তাকে গ্রাহ্যই করছেনা পিআইসিরা। এসব অনিয়মের ব্যাপারে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী-২ খুশী মোহন সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, বাঁধের সকল ত্রুটি ও অনিয়ম দূর করতে সংশ্লিষ্ট ইউএনও এবং এসওদের চিঠি দেয়া হয়েছে।
কাবিটা-২০১৭ কর্মসূচির নীতিমালা অনুযায়ী হাওর বাঁধ নির্মাণের ধারে কাছেও থাকছে না কোনো পিআইসি। ধীরগতিতে চলছে হাওর বাঁধের কাজ। বাঁধে বাঁধে বাসা বেঁধেছে নীতিমালা লঙ্ঘন ও অনিয়ম। অনেক বাঁধেই অদ্যাবধি সাইনবোর্ড পৌঁছেনি। এ বছর হাওর বেষ্টিত সুনামগঞ্জে ৫০টি হাওরে ফসলরক্ষায় বাঁধের কাজ হচ্ছে। এ জন্য গঠন করা হয়েছে ৯৬৪টি পিআইসি। প্রতিটি পিআইসি সর্বোচ্চ ২৫ লাখ টাকার কাজ করতে পারে। এ কাজে এখন পর্যন্ত বরাদ্দ দেয়া হয়েছে ১২২ কোটি টাকা।
অভিযোগ উঠেছে, বিগত ২০১৭ সালের ফসলহানির আতঙ্কে সম্ভাব্যতা যাচাই না করেই প্রয়োজনে-অপ্রয়োজনে যেখানে সেখানে অপরিকল্পিত বাঁধের নামে দেয়া হয়েছে বিপুল অর্থ বরাদ্দ। বেছে বেছে কেবল দলীয় লোকেরাই প্রকল্প পেতে প্রাধান্য পাচ্ছে। হাওর বাঁধ নির্মাণে এসব অনিয়ম-দুর্নীতিতে পর্দার অন্তরালে পরোক্ষভাবে জড়িত থাকা রাজনৈতিক প্রভাবশালীদের ভয়ে প্রকাশ্যে কেউ কথা বলতে রাজি হননি না।
স্থানীয়রা বলছেন, প্রতি বছর হাওর বাঁধ নির্মাণ যেন একটা লাভজনক মৌসুমী ব্যবসায় পরিণত হয়েছে। আর এতে লাভবান হচ্ছে এক শ্রেণির সুবিধাবাদী রাজনৈতিক ব্যবসায়ী। স্থানীয়দের অভিযোগ, রাজনৈতিক প্রভাব বলয়ে কারণে-অকারণে প্রকল্প সাজানো হয়েছে। প্রয়োজনের অতিরিক্ত অর্থ বরাদ্দ দেয়া হয়েছে অনেক বাঁধে।
বিভিন্ন হাওরে ঘুরে দেখা যায়, বাঁধের কাজগুলো ঠিকমতো হচ্ছে না। অনেকটা দায়সারাভাবে কাজ করছেন পিআইসি কমিটির লোকেরা। তাছাড়া কোনো বাঁধেই পিআইসি’র কেউ উপস্থিত থাকেন না। ভাড়া করা লোক দিয়ে চালাচ্ছেন বাঁধের কাজ। এস্কেভেটর দিয়ে বাঁধগুলোতে মাটি উত্তোলনের কাজ করায় এস্কেভেটর চালকরা তাদের নিজেদের ইচ্ছামতো করে বাঁধ নির্মাণ করছে। এস্কেভেটর দিয়ে কম সময়ে কম খরচে বাঁধের কাজ সেরে ফেলার জন্য পিআইসিরা এই পদ্ধতি বেছে নিয়েছেন বলে কৃষকরা জানান। অনেক বাঁধেই তথ্য সংযুক্ত সাইনবোর্ড নেই। আবার কোনো কোনো সাইনবোর্ডে পিআইসির ভুল মোবাইল নম্বর দেওয়া হয়েছে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায় বলেন, বাঁধের কাজ খুব ধীরগতিতে চলছে। নির্ধারিত ২৮ ফেব্রুয়ারির মধ্যে বাঁধের কাজ শেষ হওয়ার কথা থাকলেও মনে হয় না কাজ শেষ হবে। বাঁধের কাজে বিভিন্ন অনিয়মের বিষয়ে আমরা জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহিত করেছি।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, নির্দিষ্ট সময়ের ভেতরে বাঁধের কাজ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে। বাঁধের কাজে অনিময়-দুর্নীতি হলে আমরা কাউকে ছাড় দেব না।

পূর্ববর্তী নিবন্ধপ্রকাশিত নতুন বইয়ের তালিকায় শীর্ষ অবস্থানে কবিতার বই
পরবর্তী নিবন্ধবইমেলায় মাহমুদ রিয়াত এর উপন্যাস ‘অভিসারী আত্মা’