সুনামগঞ্জে সাংবাদিককে প্রাণনাশের হুমকি

নুর উদ্দিন ছাতক, সুনামগঞ্জ: সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষা বাঁধ নিয়ে অনিয়ম ও দুর্নীতির সংবাদ প্রকাশ করায় বেসরকারি টেলিভিশন আরটিভিতে কর্মরত সাংবাদিক শহীদনূর আহমেদকে প্রাণ নাশের হুমকি দেওয়া হয়েছে। এ ঘটনায় নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জ সদর মডেল থানায় জিডি করেছেন ভুক্তভোগী এ সাংবাদিক।
জিডি সূত্রে জানা যায়, বেশ কিছুদিন সুনামগঞ্জের বিভিন্ন হাওরে বাঁধের কাজের অনিয়মের ফলে ফসলহানির ঘটনায় একের পর বাঁধের অনিয়ম-দুর্নীতি নিয়ে সংবাদ প্রচার করে আসছেন আরটিভির সুনামগঞ্জ প্রতিনিধি শহীদনূর আহমেদ। এ অবস্থায় সোমবার রাতে হঠাৎ তার ফোনে কল করেন শান্তিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইম আহমেদ। এসময় নাইম হাওরের দুর্নীতিতে ছাত্রলীগকে কেন জড়িত করা হয় সেটি জানতে চেয়ে শহীদনূরকে প্রাণে মারার হুমকি দেন। এ বিষয় নিয়ে বেশি বাড়াবাড়ি করলে এর পরিণাম খুবই খারাপ বলেও হুমকি দেন তিনি।
এছাড়াও মঙ্গলবার দুপুরে একই কারণে ফোন দিয়ে সাংবাদিককে অকথ্যভাষায় গালিগালাজ এবং সাংবাদিকের মা-বাবা থেকে শুরু করে পরিবারের সবাইকে দেখে নেয়ার হুমকি দেন শান্তিগঞ্জ যুবলীগের নেতা মতিউর রহমান মতি। এসময় মতি নিজেকে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের খাস লোক বলে পরিচয় দেন।
এ ব্যাপারে ভোক্তভোগী সাংবাদিক শহীদনূর আহমেদ বলেন, হাওরের কী পরিমাণ অনিয়ম-দুর্নীতি হয়েছে সেটির চিত্র তো সবার সামনেই। আমি গত এক সপ্তাহ ধরে আমি বাঁধের বিভিন্ন অনিয়ম-দুর্নীতির সংবাদ তুলে ধরছি। গত দুইদিন আগে আমি শান্তিগঞ্জ উপজেলায় গিয়ে হাওরে বাঁধের অনিয়মের কিছু চিত্র তুলে ধরার চেষ্টা করি। এসময় ওই এলাকার কয়েকজন মানুষ বিষয়টি ভালোভাবে নেননি। এরপর থেকেই আমাকে ফোন দিয়ে একটানা হুমকি দেওয়া হচ্ছে। যার কারণে এখন আমি নিরাপত্তাহীনতায় ভুগছি এবং থানায় এদের বিরুদ্ধে জিডি করেছি। আশা করি প্রশাসন বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবে।
এদিকে, হাওরে বাঁধের অনিয়ম দুর্নীতির সংবাদের জেরে সাংবাদিক শহীদ নূরকে হত্যার হুমকি দেয়ায় ক্ষুব্দ সুনমাগঞ্জের গণমাধ্যমকর্মীরা। বিষয়টিকে ক্ষমতাশীল সরকার দলের লোকদের বাড়াবাড়ি বলেই মনে করছেন তারা।
বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি মাছুম হেলাল বলেন, শহীদনূর হাওরে বাঁধের দুর্নীতির সংবাদ প্রকাশ এবং অনিয়ম-দুর্নীতি নিয়ে সত্যটা তুলে ধরা একজন সাংবাদিক। কিন্তু সরকারি ক্ষমতার বলে যারা এমনভাবে সাংবাদিকদের হুমকি দিলেন তাদের আমরা উচিত শাস্তি চাই, এরা যেন আর কখনো এভাবে সাংবাদিকদের অসম্মান করতে না পারে।
নিউজবাংলার জেলা প্রতিনিধি মোসাইদ রাহাত বলেন, সহকর্মীকে হুমকির বিষয়ে জানতে চাইলে এদের ফোন দিলে তারা আমাকেও খারাপ ভাষায় গালিগালাজ করেছে আমার পরিবারকে নিয়ে বাজে মন্তব্য করেছে। এটা সরকার দলের লোকদের বাড়াবাড়ি, তারা এখন চোখে কিছুই দেখেন না তাদের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির চিত্র তুলে ধরলেই আমরা হয়ে যাই দোষী, আমি তাদের আইনের মাধ্যমে কঠিন শাস্তির দাবি জানাই।
সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি দীপঙ্কর কান্তি দে ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, সত্যিই এটা মেনে নেয়া যায় না। আমরা এই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অ্যাকশন নিবো। একজন সাংবাদিককে প্রাণনাশের হুমকি দেয়া কোনভাবেই কাম্য নয়।
সুনামগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইফতেখার চৌধুরী বলেন, এ ঘটনায় জিডি করা হয়েছে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।
পূর্ববর্তী নিবন্ধযানজটের জন্য দায়ী সমন্বয়হীনতা: মেয়র আতিক
পরবর্তী নিবন্ধবিদেশি ঋণের কিস্তি দেওয়া স্থগিত করলো শ্রীলঙ্কা