সুনামগঞ্জে শ্রমিক সংকটে বোরো ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষক

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জে চলতি মৌসুমে বোরো ধানের আবাদ হয়েছে ২ লাখ ২৪ হাজার ৪৪০ হেক্টর জমিতে। ইতোমধ্যে মোট আবাদের প্রায় ৩০ ভাগ জমির ধান পেকে গেছে। আদি বোরো, ব্রি-ধান ২৮সহ বিভিন্ন আগাম জাতের ধান পাকায় ফসলের মাঠ ধারণ করেছে হলুদ বর্ণে। কৃষকরা জানিয়েছেন, সপ্তাহ খানেকের মধ্যে পেকে যাবে হাওরের বাকি সব ধান।
হাওরের বোরো ধান পাকা শুরু করলেও শ্রমিক সংকটে কৃষকরা ধান কাটাতে পারছেন না। পাকা ধান কাটতে না পারায় কৃষকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। এদিকে চলতি মাসের ১৭ তারিখের পর টানা বৃষ্টিপাতের সতর্কবার্তা দিয়ে কৃষি বিভাগ দ্রুত ধান কাটার পরামর্শ দিয়েছে। এমন পরিস্থিতিতে পরিবারের সদস্যদের নিয়ে পাকা ধান কাটতে ফসলের মাঠে ব্যস্ত সময় পার করছেন কৃষক। পরিবারের পুরুষ সদস্যরা ধান কাটলেও, ধান বোঝাই ও সংগ্রহের কাজ করছেন নারী সদস্যরা।
বিভিন্ন হাওরে সরজমিনে ঘুরে ও কৃষকদের সাথে কথা বলে শ্রমিক সংকটের তীব্রতার কথা জানাযায়। কৃষকরা জানান, এক সময় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বৈশাখে হাওরে ধান কাটতে আসতেন ভাগালুরা। পর পর হাওর ডুবি ও প্রাকৃতিক বিপর্যয়ে ফসল নষ্ট হওয়া এবং হাওরে বজ্রপাত আতঙ্কের কারণে অধিকাংশ ভাগালু ধান কাটতে আসছেন না। সিলেটসহ বিভিন্ন উজান এলাকা থেকে কিছু শ্রমিক আসলেও তাদের দিয়ে মেটানো যাচ্ছে না সংকট। শিলাবৃষ্টি ও ব্লাস্ট রোগে ধান নষ্ট হওয়ায় লাভ-লোকসানের হিসাবে ধান না কেটে বাড়ি ফিরে যাচ্ছেন অনেক শ্রমিক। তাই কোনো উপায় না পেয়ে পরিবারের সদস্যদের দিয়ে ধান কাটছেন কৃষকরা। হাওরে পুরুষের পাশাপাশি কাজ করছেন নারীরাও। তবে প্রাকৃতিক বিপর্যয় দেখা দিলে শ্রমিকের অভাবে ধান ঘরে তোলার ব্যাপারে সংশয় জানিয়েছেন অনেকেই। হাওরের শ্রমিক সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা গ্রহণে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন কৃষকরা।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. বশির আহমদ সরকার বলেন, এবার ফলন ভালো হয়েছে। প্রায় ৩০ ভাগ জমির ধান পেকে গেছে। কিছু দিনের মধ্যে বাকি জমির ধানও পেকে যাবে। ধান পাকা শুরু করলেও শ্রমিক সংকটের কারণে ধান কাটতে পারছেন না কৃষকরা।

পূর্ববর্তী নিবন্ধসৌদিতে ২ ভারতীয়ের শিরশ্ছেদ
পরবর্তী নিবন্ধকালবৈশাখী ঝড়ে ছাতক- দোয়ারা লণ্ডভণ্ড : ক্ষতিগ্রস্ত দুই সহস্রাধিক কাঁচা ঘর