সুনামগঞ্জে রাধারমণ দত্তের ধামাইল উৎসব

পপুলার২৪নিউজ  নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ): পায়ে আলতা, হাতে চুড়ি, নাকে নোলক আর নানা রঙের শাড়িতে সেজেছিলেন নারীরা। চুলের খোঁপায় ফুল যেন উৎসবের জানান দেয়ার অপেক্ষা রাখেনা। বৈষ্ণব সাধক রাধারমণ দত্তের ধামাইল গানের তালে তালে ধামাইল নৃত্য দৃষ্টি কেড়েছে সব বয়সী দর্শকদের। সুনামগঞ্জের স্থানীয় শিল্পীসহ অতিথি ধামাইল নৃত্যশিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা প্রাণবন্ত করে তুলেছিল অনন্য এক আয়োজনকে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এমন সব পরিবেশনা আর বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক রাধারমণ পরিষদ আয়োজিত ২য় ধামাইল উৎসব।
জেলা শিল্পকলা একাডেমীর হাসনরাজা মিলনায়তনে আয়োজিত এ উৎসবের উদ্বোধন করা হয় মঙ্গল প্রদীপ জ্বালিয়ে। প্রারম্ভিক মুহূর্তে ছিল আলোচনাপর্ব। জেলা শিল্পকলা একাডেমির সার্বিক সহযোগিতায় আয়োজিত উৎসবের আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও আন্তর্জাতিক রাধারমণ পরিষদের সিইও অ্যাডভোকেট দেবদাস চৌধুরী রঞ্জন। এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নুরুল হুদা মুকুট।
এছাড়াও অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, শিক্ষাবিদ পরিমল কান্তি দে, লোকসংস্কৃতি গবেষক আ ত ম সালেহ ও দৈনিক উত্তরপূর্ব’র নির্বাহী সম্পাদক তাপস দাশ পুরকায়স্থ।
মো. জাহাঙ্গীর আলমের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন আন্তর্জাতিক রাধারমণ পরিষদের সহ-সভাপতি অ্যাডভোকেট অলক ঘোষ চৌধুরী।
ধামাইল উৎসবের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন রাধারমণ গবেষক ও বিশিষ্ট লোকসংগীত শিল্পী বিশ্বজিৎ রায়।
আলোচনা শেষে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয় প্রয়াত সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেওয়ান মহসিন রাজা চৌধুরী ও অমিয়েশ চক্রবর্তীকে। পরিবারের পক্ষ থেকে এ দুই গুণীশিল্পীর সম্মাননা স্মারক গ্রহণ করা হয়। পরে শুরু হয় ধামাইল উৎসবের মূল পর্ব।
নাট্য সংগঠক দেবাশীষ তালুকদার শুভ্র ও অদ্বিতীয়া প্রেরণা রূপকথা’র যৌথ সঞ্চালনায় মঞ্চে ধামাইল নৃত্য পরিবেশন করেন স্থানীয় ও অতিথি নৃত্য শিল্পীরা।
মৌলভীবাজারের শ্রীমঙ্গল এলাকার নবনাগরী ধামাইল সংঘ, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা শিল্পকলা একাডেমী, সুনামগঞ্জের আরতি তালুকদার কলি ও তাঁর দল, জগন্নাথপুর উপজেলা আন্তর্জাতিক রাধারমণ পরিষদ, সুন্দরম শিল্পীগোষ্ঠী ও উদীচী দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সংসদের ধামাইল শিল্পীবৃন্দ রাধারমণ দত্তের জনপ্রিয় গানের তালে নৃত্য পরিবেশনের মাধ্যমে প্রথম দিনের অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলেন।
উৎসবের প্রথম দিনের আয়োজনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সদর মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শহিদুল্লাহ, জেলা শিল্পকলা একাডেমী ও আন্তর্জাতিক রাধারমণ পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামছুল আবেদীন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুলিকা ঘোষ চৌধুরী, রুনা শাহিনআরা লেইস, অঞ্জন চৌধুরী, দ্বীপায়ন চৌধুরী প্রমুখ।
ধামাইল উৎসবের সমাপনী দিন আজ শুক্রবারের আয়োজনে সন্ধ্যা ৭টায় শুরু হবে ধামাইল নৃত্য পরিবেশন। এতে অংশ নেবে সিলেটের নবারুণ সংগীত বিদ্যালয়, ছাতক উপজেলা শিল্পকলা একাডেমী, আন্তর্জাতিক রাধারমণ পরিষদ দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা শাখা, শতদল শিল্পীগোষ্ঠী সুনামগঞ্জ, লোকদল শিল্পী গোষ্ঠী ও জেলা শিল্পকলা একাডেমীর ধামাইল দল।

পূর্ববর্তী নিবন্ধরামগোপালের বিরুদ্ধে অশ্লীলতা ছড়িয়ে দেয়ার অভিযোগ থানায়
পরবর্তী নিবন্ধআজ সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী