সুনামগঞ্জে মামলায় কাবু বিএনপি

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি:

সুনামগঞ্জ জেলা বিএনপি মামলায় কাবু। জেলায় সংগঠনটির অনেক ইউনিট প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিও পালন করতে পারেনি। তাহিরপুর উপজেলা ইউনিট প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভার মঞ্চ তৈরি করেও সভা করতে পারেনি। দলীয় নেতা-কর্মীরাই পরে মঞ্চ খোলে নিয়েছেন। পুলিশ দাবি করেছে, শান্তিপূর্ণ কর্মসূচিতে কোথাও বাধা দেওয়া হয়নি, নাশকতার ব্যাপারে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর দিন (পহেলা সেপ্টেম্বর) থেকে সোমবার পর্যন্ত জেলায় ৪৫ জন গ্রেপ্তার হয়েছেন, নাশকতা ও পুলিশ অ্যাসল্ট মামলায় আসামী হয়েছেন ৪৫৬ জন।
জেলার দিরাই থানায় পহেলা সেপ্টেম্বর পৌর বিএনপির সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরসহ ২১ জনের নাম উল্লেখ করে প্রায় ১০০ জনকে আসামী করে বিশেষ ক্ষমতা আইনে পুলিশ এসল্ট মামলা দায়ের হয়েছে। এই মামলায় গ্রেপ্তার হয়ে জেল হাজতে রয়েছেন ৭ জন। দোয়ারাবাজার থানায় রোববার রাতে ছাত্রশিবির নেতা জহিরুল ইসলামসহ ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যরা সকলেই বিএনপি নেতা। রাতে ৫ জনের নাম উল্লেখ করে ১২ জনকে আসামী করে নাশকতার পরিকল্পনা করার অপরাধে মামলা হয়েছে। একই দিন সন্ধ্যায় ছাতক থানায় বিএনপি নেতা জসিম উদ্দিন সালমানসহ ৭ জনের নাম উল্লেখ করে ১৫-১৬ জনকে আসামী করে বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে। এই মামলায় ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিশ্বম্ভরপুর থানায় পহেলা সেপ্টেম্বর ২ জনের নাম উল্লেখ করে ৫০-৬০ জনকে আসামী করে নাশকতার পরিকল্পনা করছিল উল্লেখ করে মামলা করা হয়েছে। এই মামলায় ২ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। দক্ষিণ সুনামগঞ্জে পহেলা সেপ্টেম্বর দুই বিএনপি কর্মী গ্রেপ্তার হয়েছে। নাশকতার পরিকল্পনার মামলায় ২ জন গ্রেপ্তার হয়েছে। ধর্মপাশায় দুই সেপ্টেম্বর ১৩ জনের নামোল্লেখ করে ৪০-৫০ জনকে আসামী করে নাশকতার পরিকল্পনার অপরাধে মামলা হয়েছে। এই মামলায় ৩ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। জামালগঞ্জে পহেলা সেপ্টেম্বর ৩০ জনের নাম উল্লেখ করে ৭০ জনকে আসামী করে নাশকতার পরিকল্পনা করার অপরাধে মামলা হয়েছে। গ্রেপ্তার দেখানো হয়েছে ৫ জনকে। শাল্লায় একই দিনে ৫ জনের নাম উল্লেখ করে নাশকতার পরিকল্পনা করার অভিযোগে ৩০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে ৩ জন। তাহিরপুর থানায় ৬ জনের নাম উল্লেখ করে ৪২ জনকে আসামী করে নাশকতার পরিকল্পনা করার অপরাধে মামলা হয়েছে। এই মামলায় ৬ জনকে গ্রেপ্তার দেখানো হয়। জগন্নাথপুর থানায় পহেলা সেপ্টেম্বর ৩৫ জনকে আসামী করে নাশকতার পরিকল্পনা করার অপরাধে মামলা হয়েছে। এই মামলায় ৪ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। সুনামগঞ্জ সদর থানায় পহেলা সেপ্টেম্বর ৫ জনের নাম উল্লেখ করে ১৬ জনকে আসামী করা হয়েছে। এই মামলায় ১ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন বলেছেন, চলমান আন্দোলনকে ব্যাহত করার জন্য একের পর এক মামলা দায়ের হচ্ছে। এই পর্যন্ত আমাদের ৪৫ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার নির্যাতন করে চলমান আন্দোলনকে ব্যাহত করা যাবে না। জনগণের জয় অবশ্যই হবে।
সুনামগঞ্জের পুলিশ সুপার বরকতুল্লাহ্ খান বলেন, রাজনৈতিক কর্মকান্ডে আমরা বাধা দিচ্ছি না। শান্তিপূর্ণ কর্মসূচিতেও পুলিশ বাধা দিচ্ছে না। নাশকতার ব্যাপারে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে পুলিশ। জনগণের জানমালের নিরাপত্তা দেবার দায়িত্ব অবশ্যই পুলিশকে পালন করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধস্টপেজ ছাড়া বাস না থামানোর নির্দেশ
পরবর্তী নিবন্ধতাহিরপুরে মাঠিয়ান হাওরে অপ্রয়োজনীয় সেতু