সুনামগঞ্জে ভেজাল ও নিম্নমানের মসলায় বাজার সয়লাব

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জে ভেজাল ও নিম্নমানের মসলায় বাজার সয়লাব। প্রত্যান্ত অঞ্চলের হাট-বাজারেও পৌঁছে গেছে ভেজাল ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মসলা মরিচ, হলুদ ও ধনিয়া। মরিচের সঙ্গে ইটের গুঁড়া, হলুদে মটর ডাল ও পোস্তদানায় সুজি মেশানো হচ্ছে। বেশি মুনাফার লোভে অসাধু চক্র বাজারে ভেজাল মসলার জোগান দিচ্ছে আর বেশি লাভের আশায় ক্রেতাদের কাছে ভাল বলে বিক্রি করছে অসাধু ব্যবসায়ীরা।
জানা যায়, ভেজাল মসলা উৎপাদনকারীরা বাজারে সরবরাহ করে থাকে প্যাকেট ছাড়া, সাধারণ প্যাকেটে আবার নামি-দামি মসলা কোম্পানির লেবেল লাগিয়ে। এসব মসলা সবচেয়ে বেশি বিক্রি হয় অস্থায়ী ফুটপাতের দোকানে। ভেজাল ও নিম্নমানের মসলা গ্রামে গ্রামে ভাল বলে ফেরি করেও বিক্রি করে আসছে ফেরিওয়ালারা। প্রতি কেজি মরিচের গুঁড়া ২০০-২৫০ টাকা, হলুদের গুঁড়া ১৬০-২০০ টাকা ও ধনিয়ার গুঁড়া ১২০-১৭০ টাকায় বিক্রি হচ্ছে। ভেজাল মসলার গুঁড়া কিনে মানুষ একদিকে যেমন প্রতারিত হচ্ছে, অন্যদিকে এসব খেয়ে আক্রান্ত হচ্ছে নানা জটিল রোগে। এসব বিক্রি বন্ধে ভেজাল বিরোধী অভিযান পরিচালিত না হওয়ায় এবং মসলা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর প্রশাসনের কোনো নজরদারি না থাকায় অসাধু চক্রগুলো নির্বিঘ্নে ভেজাল মসলার ব্যবসা চালিয়ে যাচ্ছে।
ছাতকের গোবিন্দগঞ্জ পয়েন্টের ব্যবসায়ী সানোয়ার হোসেন জানান, ভেজাল মসলার গুঁড়া উৎপাদনকারী বেশ কয়েকটি সিন্ডিকেট রয়েছে। তারা কারখানায় ভেজাল মসলা উৎপাদন ও প্যাকেটজাত করে হাট-বাজারে বিক্রি করছে। এসব মসলার গুঁড়া সবচেয়ে বেশি বিক্রি হয়ে অস্থায়ী ফুটপাতের দোকানে। এমনকি ভেজাল মসলা গ্রামে গ্রামে ফেরিওয়ালারা বিক্রি করছে ভাল মসলা বলে।
জাউয়া বাজারের ফুটপাতের মসলার দোকান থেকে ২৭০ টাকা দরে এক কেজি খোলা মরিচের গুড়া কিনছিলেন বজলু সুলতান নামের এক ক্রেতা। তিনি জানান, কি করবো, ভাল মসলার গুঁড়া কিনতে হলে বেশ টাকার দরকার। টাকা কম তাই কম টাকায় খোলা মসলা বেশি কিনলাম। আমার মতো সাধারন মানুষ এ মসলার ক্রেতা।

পূর্ববর্তী নিবন্ধছাতক সিমেন্ট ফ্যাক্টরীর টেকেরঘাট চুনাপাথর খনিজ প্রকল্পের সম্পদ অরক্ষিত
পরবর্তী নিবন্ধডিএসইর সূচক ১১ মাসের মধ্যে সর্বোচ্চ