সুনামগঞ্জে ভেজাল ও নিম্নমানের মসলায় সয়লাব

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

কোরবানী ঈদকে সামনে রেখে ভেজাল ও নিম্নমানের মসলায় সয়লাব সুনামগঞ্জের সবগুলো উপজেলার হাট-বাজারে। প্রত্যান্ত অঞ্চলের বাজারে পৌঁছে গেছে এসব ভেজাল ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মসলা। এসব মসলার মধ্যে মরিচের সঙ্গে ইটের গুঁড়া, হলুদে মটর ডাল ও পোস্তদানায় সুজি মেশানো হচ্ছে। বেশি মুনাফার লোভে অসাধু ব্যবসায়ী চক্র বাজারে ভেজাল মসলার জোগান দিচ্ছে। অসাধু দোকানদাররাও বেশি লাভের আশায় এসব ভেজাল মসলা ভাল বলে বিক্রি করছে।
জানা যায়, হাট-বাজারের ফুটপাতে বিক্রি করা এই ভেজাল মসলা কিনে মানুষ একদিকে যেমন প্রতারিত হচ্ছে, অন্যদিকে এসব খেয়ে আক্রান্ত হচ্ছে নানা জটিল রোগে। হাটবাজারগুলোতে ভেজালবিরোধী কোনো অভিযান পরিচালিত না হওয়ায় এবং মসলা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর প্রশাসনের কোনো নজরদারি না থাকায় অসাধু চক্রগুলো নির্বিঘ্নে ভেজাল মসলার ব্যবসা চালিয়ে যাচ্ছে।
ছাতকের গোবিন্দগঞ্জ বাজারের কয়েকজন মুদি দোকানদার জানান, বেশ কয়েকটি ভেজাল মসলা উৎপাদনকারী সিন্ডিকেট রয়েছে। তারা গোপন কারখানায় ভেজাল মসলা উৎপাদন ও প্যাকেটজাত করে পুরো সুনামগঞ্জের হাট-বাজারে বিক্রি করছে। মসলা বিক্রেতারা জানান, উৎপাদনকারীরা তিনভাবে বাজারে ভেজাল মসলা সরবারহ করে। প্যাকেট ছাড়া, সাধারণ প্যাকেটে আবার নামি-দামি মসলা কোম্পানির লেবেল লাগিয়ে উৎপাদনকারীরা বাজারে সরবরাহ করে থাকে।

পূর্ববর্তী নিবন্ধছাতকে বাঁশের খুঁটিতে ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সঞ্চালন লাইন
পরবর্তী নিবন্ধস্বর্ণ ব্যবসা প্রতিষ্ঠানে অভিযানে আইনগত বাধা নেই