সুনামগঞ্জে ভূমিহীন সেজে জমি বন্দোবস্ত নিল বিত্তবানরা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জ সদর উপজেলার লক্ষণশ্রী ইউনিয়নের এক বিত্তবান পরিবার ভূমিহীন সেজে ১নং খাস খতিয়ানভুক্ত ৭৪১ ও ১৮০৪নং দাগে ৭.২৩ একর মূল্যবান ভূমি বন্দোবস্ত নিয়ে ভোগ দখল করায় বন্দোবস্ত বাতিলের দাবিতে জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদন করা হয়েছে। ভূমি বন্দোবস্ত নেয়ার কিছুদিন পরে আবার নিজেদের সম্ভ্রান্ত তালুকদার দাবি করে ১নং খাস খতিয়ানভুক্ত ১৫৫০, ১৫৬৫, ১৬৩৬, ১৬০৫ ও ১৬৬৭ নং দাগের ৩৮.৮৪ একর ভূমি নিজস্ব দাবি করে সরকারের বিরুদ্ধে স্বত্ব মামলাও দায়ের করা হয়েছে। সরকারের বিরুদ্ধে মামলা দায়েরের ফলে জেলা প্রশাসকের কার্যালয়ের ৬নং রেজিস্টারের বাঞ্চাখাউরি গজারিয়া গ্রুপ জলমহাল থেকে সরকার ১৪১৪ সন থেকে ১৪২৪ সন পর্যন্ত ৭ লক্ষ ৬৭ হাজার ৮৪৩ টাকা রাজস্ব বঞ্চিত হয়েছে বলে অভিযোগকারী উল্লেখ করেন।
বিত্তবান পরিবারের এমন অভিনব কৌশলের বিষয়টি দীর্ঘদিন পরে অবগত হয়ে গত মঙ্গলবার দুপুরে গোবিন্দপুর গ্রামের রফিক মিয়া ও নোয়াগাঁও গ্রামের মহরম আলী বন্দোবস্ত বাতিলের দাবিতে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন। লিখিত আবেদনের বিষয়টি এলাকায় প্রকাশ পাওয়ায় আলোচনার জন্ম দিয়েছে। দুটি আবেদনের অনুলিপি ভূমি মন্ত্রণালয়ের সচিব, সিলেট বিভাগীয় কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনার (ভূমি), ইউনিয়ন ভূমি কর্মকর্তাসহ সরকারের বিভিন্ন দফতরেও পাঠানো হয়েছে।
জেলা প্রশাসক বরাবরে লিখিত দুটি আবেদন থেকে জানা যায়, গোবিন্দপুর গ্রামের সাধারণ কৃষকরা আবহমান কাল থেকে গ্রামের পূর্ব উত্তরের দেখার হাওর লাগোয়া খালসহ প্রায় ৩০ একর মূল্যবান ভূমি সেচকাজ, গবাদিপশু চরানোসহ নানা কৃষিকাজে ব্যবহার করছেন। গ্রামের সচ্ছল ও তালুকদার পরিবারের সিরাজুল বারী তালুকদার, মুক্তা বেগম, মেহের আফজান, আব্দুল বারী তালুকদার ও আব্দুস ছালাম তালুকদার ভূমিহীন বন্দোবস্ত দলিল নং যথাক্রমে ২৮৯৮/৯৩, ২৮৯৫/৯৩, ২৮৮৯/৯৩ এবং ২৮৯২/৯৩ ভূমিহীন উল্লেখে জেলা প্রশাসকের কার্যালয়/২০০৫/১৯৯১-১৯৯২, ২০০০৭/১৯১৯২, ২০০৬/১৯৯১-১৯৯২ এবং ২০০৩/১৯৯১-১৯৯২ সনে বন্দোবস্ত গ্রহণ করেন। তারা খাস জমি বন্দোবস্ত নেওয়ার পর থেকেই এলাকার কৃষকরা গোচারণ করতে পারছেন না।
এদিকে তালুকদার পরিবারের সচ্ছল সন্তান সিরাজুল বারী তালুকদার গং ১৯৯৩ সনে ভূমিহীন সেজে গোপনে সরকারি ভূমি বন্দোবস্ত নেওয়ার পর ১৯৯৯ সনে সুনামগঞ্জ সিনিয়র সহকারি জজ আদালতে ১নং খাস খতিয়ানভুক্ত ১৫৫০, ১৫৬৫, ১৫৩৬, ১৬৩৬, ১৬০৫ এবং ১৬৬৭নং দাগে ৩৮.৮৪ একর ভূমি মালিকানা দাবি করে সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করেন। অভিযোগকারী উল্লেখ করেন, তালুকদার পরিবারের লোকজন ভূমিহীন সেজে সরকারি জমি বন্দোবস্ত নিলেও তারা প্রকৃতপক্ষে ১৫-২০ একর ভূমির মালিক। বন্দোবস্ত গ্রহীতাদের মধ্যে মেহের আফজান বেগম গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষিকাও বটে। বন্দোবস্তপ্রাপ্তদের মধ্যে সিরাজুল বারী তালুকদার সরকারের বিরুদ্ধে স্বত্ব মোকদ্দমা করায় ১৪১৪ বাংলা থেকে ১৪২৪ বাংলা সন পর্যন্ত বাঞ্চাখাউরি গজারিয়া গ্রুপ জলমহাল আইনী জটিলতায় বন্দোবস্ত বন্ধ রেখেছে প্রশাসন। এতে সরকারের প্রায় ৭ লাখ ৬৭ হাজার ৮৪৩ টাকা রাজস্ব বঞ্চিত হয়েছে বলে অভিযোগকারী উল্লেখ করেন।
এদিকে একই অভিযোগে ওই তালুকদার পরিবারের বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবরে মঙ্গলবার পৃথক আবেদন করেছেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নোয়াগাঁও প্রকাশিত কাকিয়ারপাড় মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মহরম আলী। তিনি অভিযোগে উল্লেখ করেন, ভূমিহীন সেজে তালুকদার পরিবার সরকারি ভূমি বন্দোবস্ত পাওয়ার পর গুরুত্বপূর্ণ জলমহালটি নিজেদের স্বত্বমালিকানা দাবি করে আদালতে মামলা দায়ের করায় জেলা প্রশাসন জলমহালটি ইজারা দিতে পারছেনা। এতে সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। তথ্য গোপনকারী এই পরিবারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে তাদের বন্দোবস্ত বাতিলের পাশাপাশি সরকারি জলমহালটি ইজারা প্রদানের দাবি জানান তিনি। পাশাপাশি একজন ইজারাদার হিসেবে আবেদন করে তিনি জলমহালটি ইজারা পাওয়ারও আবেদন জানান।
গোবিন্দপুর গ্রামের অভিযোগকারী মো. রফিক মিয়া বলেন, তালুকদার পরিবার ভূমিহীন সেজে সরকারি সম্পত্তি বন্দোবস্ত নিয়ে সাধারণ কৃষক ও দরিদ্র মানুষদের বঞ্চিত করেছে। আমি দীর্ঘদিন পরে বিষয়টি অবগত হয়ে বন্দোবস্ত বাতিলসহ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য আইনজীবী অমিয়াংশু চৌধুরী অলক ও তাহির আলী বাবুলের মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে আবেদন দিয়েছি।
গোবিন্দপুর গ্রামের ইউপি সদস্য মহিনুর রহমান বলেন, শুনেছি আমাদের গ্রামের তালুকদার পরিবার ভূমিহীন সেজে সরকারের বিপুল সম্পত্তি বন্দোবস্ত নিয়েছেন। আবার তারা তালুকি দাবি করে সরকারের বিরুদ্ধে মামলাও দায়ের করেছেন। এ বিষয়ে গতকাল জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করা হয়েছে বলে শুনেছি। বিষয়টি সত্য হলে অবশ্যই বন্দোবস্ত বাতিল করে প্রকৃত ভূমিহীনকে বন্দোবস্ত দেওয়া উচিত।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, আমি অফিসে গিয়ে আবেদনের বিষয়ে খোঁজ নিব। বিষয়টি সত্য হয়ে থাকলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধ সুষ্ঠু নির্বাচনের জন্য আন্দোলনের প্রয়োজন হবে না: কাদের
পরবর্তী নিবন্ধদক্ষিণ সুনামগঞ্জে ইউপি কার্যালয় থেকে ২২৮ টি ভিজিডি কার্ড উদ্ধার