সুনামগঞ্জে বিশুদ্ধ পানির তীব্র সঙ্কটে মানুষের ভোগান্তি

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

 সুনামগঞ্জ শহরে বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। শুষ্ক মৌসুমে পানির স্তর নিচে নিমে যাওয়ায় পৌর কর্তৃপক্ষ ও ব্যক্তি মালিকানায় স্থাপিত শহরের পাড়া মহলার অধিকাংশ টিউবওয়েলে পানি উঠছেনা। কিছু কিছু টিউবওয়েলে স্বল্প পরিমাণে পানি উঠেলেও পানি সংগ্রহ করতে গিয়ে রীতিমত প্রতিযোগিতা করতে হয় । এতে বিশুদ্ধ পানিসহ ব্যবহারিক চাহিদা মেটাতে হিমসিম পড়তে হচ্ছে পৌর এলাকার বাসিন্দাদের। তাছাড়া চাহিদা বেশি হওয়ায় মাত্র ১টি ওটার ট্রিটমেন্টের মাধ্যমে পানি শোধন করে গ্রাহকদের পর্যাপ্ত পানি সরবরাহ করতে পারছেন না পৌর কর্তৃপক্ষ। ফলে শহরে দিন দিন পানি সঙ্কটের প্রকটতা বেড়েই চলছে। পানি সঙ্কট সমাধানে গভীর নলকুপ স্থাপন ও একাধিক পানি শোধনাগারে মাধ্যমে পানি সাপ্লাই দিতে পৌরকর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন ভোক্তভোগীরা।
সুনামগঞ্জ পৌরসভার পানি শাখার তথ্য অনুযায়ি শহরে পৌরসভার মালিকানাধীন টিউবওয়েল রয়েছে ৭ শতাধিক। এর মধ্যে ১০০ টিউবওয়েলে স্বল্প পরিমাণ পানি উঠলেও স্তর নিচে নেমে যাওয়াসহ বিভিন্ন ত্রুটির কারণে ৬ শতাধিক টিউবওয়েলে পানি উঠছে না। তাছাড়া রক্ষণাবেক্ষণ ও সংস্কার না হওয়ার কারণে প্রায় শতাধিক টিউবওয়েল পরিত্যক্ত রয়েছে। এছাড়াও পৌরসভার ভিতরে ব্যক্তিমালিকানাধীন ৫শ’ এর উপরে টিউবওয়েল স্থাপন করা হয়েছে। এর মধ্যে প্রায় ১০০ টিউবওলে পানি উঠছে না বলে জানান সংশ্লিষ্টরা।
জানা যায়, পানি সেবার চাহিদা অনুযায়ি পৌরসভায় প্রায় ৫ হাজার গ্রাহক রয়েছে। কাজির পয়েন্টে অবস্থিত ১ টি পানি শোধনাগারের মাধ্যমে ১৬৫০ পরিবারকে পানি সরবরাহ করা হচ্ছে। সুরমা নদীর পানির স্তর নিচে নেমে যাওয়ায় এই ওয়াটার ট্রিটমেন্টের সাবমারজেবলে পানি কম উত্তোলন হচ্ছে। পূর্বে ঘন্টায় ৬০ হাজার গেনেল পানি তোলা গেলেও বর্তমানে ৪৫ হাজার গেনেলও পানি সংগ্রহ হচ্ছে না। দিনে টানা ১৪ ঘন্টা মোটর চালিয়েও গ্রাহকদের কাঙ্কিত সেবা দেওয়া যাচ্ছে না বলে জানান পৌর কর্তৃপক্ষ। তবে আশার কথা হচ্ছে, পানি সঙ্কট সমাধানে পৌর কর্তৃপক্ষ ৩৭ জেলা প্রকল্পের আওতায় দেড় কোটি টাকা ব্যয়ে শহরের ময়নার পয়েন্ট ও স্টেডিয়াম এলাকায় নির্মাণাধীন রয়েছে দুটি পানি শোধনাগার। যার মাধ্যমে প্রায় ৩ হাজারোও অধিক গ্রাহকের পানি চাহিদা মেটানো যাবে বলে জানান পৌরসভার পানি শাখার তত্ত্বাবধায়ক  বজলুল হক। এছাড়াও এই প্রকল্পের আওতায় পৌর এলাকায় ৫০০ গভীর টিউবওয়েল স্থাপনের চাহিদা পাঠিয়েছেন মেয়র নাদের বখত। চাহিদার কিছুটা বাস্তবায়ন হলে নাগরিকরা বাড়তি সুফল ভোগ করতে পারবেন বলে জানান তিনি।
এদিকে ডিসেম্বরের শেষ দিক থেকে পানির তীব্র সঙ্কটে ভোগছেন শহরের বড়পাড়া, আমপাড়া, মড়ল হাটি, পশ্চিম হাজিপাড়া, উকিলপাড়া, নতুনপাড়া, ষোলঘর, নবীনরগর, বনানীপাড়াসহ ঘনবসিত এলাকার বাসিন্দারা। বেশি বিপাকে আছেন বস্তি ও তুলনামুলক দরিদ্র পরিবারের লোকেরা। পানি সরবরাহে সরকারি টিউবওয়েল অন্যতম মাধ্যম হলেও পাড়ামহল্লার অধিকাংশ টিওবওয়েলে পানি না উঠায় বিপাকে পড়েছেন তারা। আবাসিক এলাকার অনেক মালিকানা টিউবওয়েলে পানি না উঠায় অনত্র পানির চাহিদা মেটাতে ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।
শহরের বড়পাড়া বস্তি এলাকায় গিয়ে দেখা যায়, নিজের টিউবওয়েল থেকে মোটরের সাহায্যে পানি তুলে প্রতিবেশিদের পানি বিলি করছেন বাসার মালিক দিলদার হোসেন। এ সময় দিলদার হোসেন বলেন, বড়পাড়া বস্তি এলাকায় পৌরসভার মালিকানাধীন একটি টিউবওয়েল রয়েছে। কিন্তু এই টিউবওয়েলে পানি না উঠায় বিপাকে আশেপাশের পরিবারগুলো। তাই প্রতিদিন বিকেলে নিজের গভীর টিউবওয়েল থেকে পানি তুলে প্রতিবেশিদের বিলি করে দেন তিনি। এইভাবে বড়পাড়া এলাকায় অধিকাংশ টিউবওয়েলে পানি উঠছে না বলে জানান তিনি।
শহরের উকিল পাড়া এলাকার বাসিন্দা নুরুল হাসান আতাহের বলেন, উকিলপাড়া এলাকার অধিকাংশ টিউবওয়েলে পানি উঠে না। উঠলেও দীর্ঘক্ষণ চাপ দিয়ে কাঙ্কিত পানি পাওয়া যায় না। তিনি বলেন, এলাকার মানুষ পানি সমস্যা নিয়ে বড় বিপাকে আছে। এই সঙ্কট নিরসনে পৌরকর্তৃপক্ষকে তৎপর হওয়ার তাগাদা দেন তিনি।
এ ব্যাপারে পৌরসভার প্যানেল মেয়র হোসেন আহমদ রাসেল বলেন, পৌর এলাকার বাসিন্দাদের পানি সেবা নিশ্চিত করতে পৌরকর্তৃপক্ষ খুবই আন্তরিক। প্রতি বছর বাজেটে ৩০ থেকে ৪০ লক্ষ টাকা ভর্তুকী দিয়ে নাগরিকদের পানি সেবা নিশ্চিত করার প্রয়াস চালানো হয়। তিনি বলেন, শুষ্ক মৌসুমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় পৌরসভার প্রায় ৮০ ভাগ টিউবওয়েলে পানি উঠছে না। এতে পৌর এলাকায় পানি সঙ্কট দেখা দিয়েছে। তিনি বলেনে, একটি পানি শোধনাগরের মাধ্যমে গ্রাহকদের মধ্যে পানি সরবরাহ করা হচ্ছে। যা চাহিদা আনুপাতে যতেষ্ঠ নয়। দেড়কোটি টাকা ব্যয়ে আরো ২টি পানি শোধনাগার নির্মানাধীন রয়েছে। যার মাধ্যমে সাড়ে ৩ হাজার গ্রাহককে সেবা দেয়া যাবে। তাছাড়া পৌরসভার বিভিন্ন এলাকায় গভীর টিউবওয়েল স্থাপনের মাধ্যমে বিশুদ্ধ পানি সঙ্কট নিরসনের চেষ্ঠা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রতীক পেয়েও নির্বাচনী মাঠে প্রচারণায় নেই প্রার্থীরা!
পরবর্তী নিবন্ধনির্বাচনে জিরো টলারেন্স নীতি ভোটগ্রহণে