সুনামগঞ্জে বন্যায় ১২ হাজার হেক্টর বীজতলা ও রোপা আমনে ক্ষতি

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জে বার বার ফসলের ক্ষতিতে অসহায় হয়ে পড়েছেন কৃষকরা। গত ১১আগস্ট থেকে সপ্তাহব্যাপী পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ১২ হাজার হেক্টর আমন বীজতলা ও রোপা আমনের ক্ষতি হয়েছে। এর আগে বোরো মৌসুমে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজে দুর্নীতির কারণে গত চৈত্র মাসের শেষের দিকে বাঁধ ভেঙে ৯০ভাগ ফসল পানিতে তলিয়ে যায়। এ সময় পানি নষ্ট হয়ে মরে মাছ-হাঁস। এ বন্যায় সাড়ে ৬কোটি টাকার বীজতলা ও সাড়ে ৯কোটি টাকা রোপা আমনের ক্ষতি হয়েছে। এতে কৃষি সম্পদের ক্ষতির পরিমাণ দাঁড়ায় ১৬কোটি টাকা। এ বছর ৬১হাজার ৬শত ৯৪হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, এবছর বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে সুনামগঞ্জ সদরে আমন বীজতলা ৪শত হেক্টর, রোপা আমন ১৫শত হেক্টর। দক্ষিণ সুনামগঞ্জে বীজতলা ৪২হেক্টর, আমন ১৭০হেক্টর, দোয়ারাবাজারে বীজতলা ১৪০হেক্টর, আমন ২৬শত ৪০হেক্টর, বিশ্বম্ভরপুরে বীজতলা ৭৫হেক্টর, আমন ১৯শত ৫০হেক্টর, জামালগঞ্জে বীজতলা ১০৫হেক্টর, আমন ১৯০হেক্টর, তাহিরপুরে বীজতলা ৭৫হেক্টর, আমন ২হাজার ১শত হেক্টর, ধর্মপাশায় বীজতলা ৯০হেক্টর, আমন ৫০হেক্টর, ছাতকে বীজতলা ৩১০হেক্টর, আমন ৬শত হেক্টর, দিরাইয়ে শুধুমাত্র আমন ৩০হেক্টর এবং শাল্লা উপজেলায় শুধুমাত্র আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৮হেক্টর।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহেদুল হক বলেন, পানি কমে গেছে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে কৃষকরা আবার বীজ রোপন করতে পারেন। এতে কোনো সমস্যা হবে না।

পূর্ববর্তী নিবন্ধসিলেটে রোজ গার্ডেনে ‘জিন’ খুঁজছে পুলিশ!
পরবর্তী নিবন্ধত্বকের সৌন্দ‌র্য বৃদ্ধিতে ভাতের মাড়