সুনামগঞ্জে প্রায় শত কোটি টাকার গো-খাদ্য বিনষ্ট : অসহায় কৃষক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ),প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জে চৈত্র মাসে অকাল বন্যায় বোরো ধান পানিতে তলিয়ে ৯০ ভাগ ফসল নষ্ট হয়। এতে ক্ষতি হয় প্রায় ২ হাজার কোটি টাকা। সব হারিয়ে নিঃস্ব হাওরবাসী এখন বেঁচে থাকার জন্য প্রতিনিয়ত সংগ্রাম করছেন। ধান কাটার পর হাওরের খড়ই ছিল গবাদিপশুর একমাত্র খাদ্য। এখন গবাদিপশুর খাদ্য না থাকায় অল্পদামে কৃষকরা বাধ্য হয়ে বিক্রি করে দিচ্ছেন।
ফসলের ক্ষতির পর নিঃস্ব কৃষকের একটি অংশ তিন স্তরের খাদ্য নিরাপত্তার আওতায় এসেছে। মৎস্যজীবীরাও সহায়তার আওতায় এসেছেন। ক্ষতিগ্রস্ত কৃষকের দু’বেলা ডাল-ভাত খাওয়ার ব্যবস্থা হলেও জেলার কৃষি অর্থনীতির চাকা সচল রাখা ৪ লক্ষ ৭৯ হাজার গবাদিপশু এখন খাদ্য সহায়তার বাইরে রয়ে গেছে। এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত গবাদিপশুর মালিকদের তালিকা সম্পন্ন করতে পারেনি সংশ্লিষ্ট বিভাগ। তবে এ সংখ্যা প্রায় ৫৮ হাজার হবে বলে জানিয়েছেন প্রাণিসম্পদ বিভাগ।
জানা যায়, গো-খাদ্যের সংস্থান না করতে পেরে অনেক কৃষক অল্প দামে বিক্রি করে দিচ্ছেন গবাদিপশু। ফলে আগামীতে হাওরের কৃষি অর্থনীতি আরো ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কা রয়েছে। সরকারি হিসেবে পাহাড়ি ঢল ও বর্ষণে ফসলের ক্ষতির পাশাপাশি সুনামগঞ্জের ৯২ কোটি ৯ লাখ টাকার গো-খাদ্য নষ্ট হয়েছে।
জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, পাহাড়ি ঢলে ১ লক্ষ ৪৯ হাজার ৯২৫ হেক্টর জমির গো-খাদ্য (খড়) সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। কৃষি ভূমি প্লাবিত হওয়ায় ৫ কোটি ৬০ লক্ষ টাকা মূল্যের ৫ হাজার ৬০০ টন গো-খাদ্য (দানাদার) বিনষ্ট হয়েছে। ৭৭ কোটি ১৯ লক্ষ টাকার ৩ লক্ষ ৮ হাজার ৭৬০ টন খড় বিনষ্ট হয়েছে। এছাড়া গবাদিপশুর খাদ্য (ঘাস) বিনষ্ট হয়েছে ৪৬ হাজার ৫০০ টন। যার আর্থিক মূল্য প্রায় ৯ কোটি ৩০ লক্ষ টাকা।
জানা যায়, প্রায় ৫৮ হাজার চাষীকে ক্ষতিগ্রস্ত ধরে স্থানীয় ইউপি চেয়ারম্যান-মেম্বারদের মাধ্যমে এই তালিকা তৈরির কাজ চলছে। তবে এলাকাবাসী জানিয়েছেন, চেয়ারম্যান-মেম্বাররা হাওরের ক্ষতিগ্রস্ত চাষীদের যে ভিজিএফ তালিকা হয়েছে তাতে দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতির ঘটনা ঘটেছে। প্রাণিসম্পদ বিভাগের তালিকা একই লোকদের দিয়ে করানোয় আবারো অনিয়মের আশঙ্কা করছেন চাষীরা।
ছাতক উপজেলার হলদিউরা গ্রামের কৃষক সিরাজ উদ্দিন জানান, হাওরের সম্পূর্ণ ফসল তলিয়ে যাওয়াতে এখন নিঃস্ব। প্রতি বছর গবাদিপশুর মাধ্যমে হালচাষ করে থাকেন। ধান কাটার পর খড়কে গবাদি পশুর খাবার হিসেবে ব্যবহার করেন। ধান তলিয়ে যাওয়ায় খড়ও বিনষ্ট হয়েছে।
জামালগঞ্জের পাগনার হাওরের কৃষক সাধন দাশ বলেন, ক্ষেত নিছে পাইন্যে, মাছ গ্যাছে মইরা, এখন গরু-বাছুরের খেড়ও নাই।
‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’র যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, হাওরের কৃষি অর্থনীতির চাকা সচল রেখেছে গবাদিপশু। এখনো ৯০ ভাগ মানুষ গরু দিয়ে হালচাষ করেন। কিন্তু এবার ফসলের সঙ্গে গো-খাদ্যও তলিয়ে যাওয়ায় কৃষকরা কম দামে গরু-বাছুর বিক্রি করে দিচ্ছেন।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. বেলাল হোসেন বলেন, ক্ষয়-ক্ষতির পরিমাণ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দিয়েছি। এখন স্থানীয় ইউপি চেয়ারম্যান-মেম্বারদের দিয়ে প্রায় ৫৮ হাজার গবাদিপশুর ক্ষতিগ্রস্ত মালিকদের তালিকা প্রস্তুত করছি।

পূর্ববর্তী নিবন্ধঈদ-যাত্রার জন্য বিআরটিসির ৯০০ বাস চালু থাকবে:সেতুমন্ত্রী
পরবর্তী নিবন্ধশাকিবকে মিস করেছেন শুভশ্রী