সুনামগঞ্জে নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে অসহায়দের দীর্ঘশ্বাস

নুর উদ্দিন, সুনামগঞ্জ
করোনা ধাক্কায় যখন টালমাটাল জনজীবন তখন চাল, ডাল, পিয়াজ, তেলসহ নিত্যপণ্যের দাম হু হু করে কয়েক দিন ধরে বেড়েছে। এতে চরম বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যম আয়ের মানুষ।
পণ্যের দাম বাড়লেও বাড়েনি আয়। তাই পরিবার চালাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে এসব লোকজন। তাদের মতে, ব্যয় এতই বেড়েছে যে জীবন চালানো দায় হয়ে পড়েছে। হু হু করে নিত্যপণ্যের দাম বাড়ায় মানুষের জীবনযাপন কষ্টকর হয়ে গেছে। নিত্যপণ্য চাল, ডাল, তেল, চিনি, আটা-ময়দা, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যগুলোর দাম বেড়েই চলেছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মসলা জাতীয় পণ্যের দামও।
বাজার ঘুরে দেখা যায়, মাছ, গরু বা খাসির মাংসের বদলে ডিম ও ব্রয়লার মুরগির চাহিদা সবচেয়ে বেশি ছিল নিম্নবিত্ত মানুষের। দাম বেড়ে যাওয়ায় ডিম ও ব্রয়লার মুরগিও কিনতে পারছেন না অনেকে। হাঁসের ডিমের হালি ৬০ টাকা। ১ কেজি ব্রয়লার মুরগি ১৫৫ থেকে ১৬০ টাকা, যা এক মাস আগেও ছিল ১২৫ থেকে ১৩০ টাকা। ফলে নিত্যদিনের বাজার খরচ মেটাতে দিশাহারা নিম্ন-মধ্যবিত্তরা।
প্যাকেটজাত আটার দাম এক মাসে বেড়েছে কেজিতে প্রায় ১০ টাকা আর খোলা ময়দা ১৫ টাকা পর্যন্ত। প্রতি কেজি চিনির দাম ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। ১ মাস আগে এ চিনির দাম ছিল ৬৫-৭০ টাকা। সপ্তাহ-দশদিনর ব্যবধানে ডালের দামও কেজিতে ১০-১৫ টাকা বেড়েছে।
এসব পণ্যের দাম বাড়াতে চরম বিপাকে পড়েছেন হোটেল মালিকরা, গ্যাস সিলিন্ডার, তেলসহ সবকিছুর দাম বাড়লেও খাবারের মূল্য বৃদ্ধ করা সম্ভব না হওয়ায় চরম বিপাকে পড়েছেন তারা।
এদিকে ভোজ্য তেলের মূল্য নিয়ে তামাশায় মেতেছেন কিছু অসাধু ব্যবসায়ীরা, তেলের বোতলের গায়ে লেখা মূল্যের তুলনায় বেশি মূল্যে তেল বিক্রি করছেন তারা।
ছাতকের বজলু সুলতান জানান- সবজি, চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের দাম যে হারে বাড়ছে, তাতে বাজার করতে এসে হিমশিম খেতে হচ্ছে। আব্দুল রজাক জানান- আগের মতো আয় নেই, অথচ খরচ বাড়তেই থাকছে। মুখে ডাল-ভাত দিতে হিমশিম খাচ্ছেন পরিবারের কর্তারা। আয়ের সঙ্গে ব্যয় মেলাতে পারছেননা তারা। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম ১০ টাকা বেড়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। এই সময়ে ভোজ্য তেলের দাম বেড়েছে লিটারে ১০ টাকা। ১ কেজি সয়াবিন তেলের দাম এখন ১৭০-১৮০ টাকা, যা ১৫ দিন আগেও ছিল ১৪০-১৫০ টাকা। খোলা ও প্যাকেটজাত উভয় ধরনের আটা-ময়দার দাম বেড়েছে।
পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে ৫০ দম্পতিকে সংসার বন্ধনে ফিরালেন আদালত
পরবর্তী নিবন্ধভারতের কাবাডি দলের সাবেক অধিনায়ককে গুলি করে হত্যা