সুনামগঞ্জে ধানে ব্লাস্ট রোগ আক্রান্তে আতঙ্কিত কৃষক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জের তাহিরপুর, বিশ্বম্ভরপুর, ধর্মপাশা, ছাতক, দোয়ারাবাজার, জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার হাওরের বোরো জমিতে দ্রুত ছড়িয়ে পড়ছে ছত্রাকজনিত ব্লাস্ট রোগ। এ নতুন রোগ দেখা দেওয়ায় কৃষকরা আতঙ্কিত। এতে হাওরের কৃষকের নিশ্বাস দীর্ঘ হচ্ছে।
অপরিচিত ছত্রাকজনিত ব্লাস্ট রোগের সঙ্গে পরিচয় না থাকায় প্রতিরোধের উপায়ও জানা নেই কৃষকের। তাছাড়া জমির ধানের শীষে রোগ ছড়িয়ে পড়ায় এখন আর প্রতিরোধ করার পর্যায়ে নেই বলে জানান কৃষিবিদরা। তাই চোখের সামনেই নষ্ট হচ্ছে হাওরের বিস্তৃত জমির ব্রি-২৮ জাতের ধান। আক্রান্ত জমির ধান গাছে কৃষকরা ছত্রাকনাশক ট্রুপার স্প্রে ব্যবহার করেও ধানের গাছ রোগ মুক্ত হচ্ছেনা। নতুন এই রোগের বিষয়ে গবেষণা করতে আগামীকাল বৃহস্পতিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক টিম সুনামগঞ্জের হাওরে আসছে বলে জানা গেছে।
গতবার চৈত্র মাসে সম্পূর্ণ বোরো ধান গাছ পানিতে তলিয়ে গিয়েছিল। ধান গাছ পঁচে পানি বিষাক্ত হয়ে মরে মাছ, মরে হাঁস। বাতাসে গন্ধ ছড়িয়ে পড়ে দেখা দেয় অসূখ। ধান হারিয়ে কৃষক পরিবার দিশেহারা হয়ে পড়েন। গত বছরের দূর্যোগের পর কৃষকরা মাথা তুলে দাঁড়াতে যুদ্ধ করে যাচ্ছেন এখনও। অনেক হাওরে ধান কাটা শুরু হলেও কিছু কিছু হাওরের ধানে ছত্রাকজনিত ব্লাস্টের আক্রমণ দেখা দিয়েছে। হাওরের জমিতে দ্রুত ছড়িয়ে পড়ছে এ রোগটি। এতে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।
কৃষকরা জানান, গত বছরের অকাল বন্যা হাওরের সম্পূর্ণ ধান তলিয়ে নেওয়ায় সরকারি ও কৃষক পর্যায়ে হাওর থেকে বীজ সংগ্রহ করা যায়নি। ফলে দেশের ব্লাস্ট আক্রান্ত অঞ্চল থেকে বীজ দেওয়া হয়েছে হাওরের কৃষকদের। ব্লাস্ট আক্রান্ত এলাকার বীজ হাওরে প্রথম বারের মতো ব্লাস্ট রোগ ছড়িয়ে কৃষকের সর্বনাশ ডেকে আনার পাশাপাশি আগামীতে এই রোগ আরো ভয়াবহ হয়ে দেখা দিবে বলে আশঙ্কা করছেন কৃষকরা।
কৃষিবিদরা জানান, আগামী বছর আক্রান্ত জমির বীজ সংগ্রহ করা যাবেনা এবং আগামী ২-৩ বছর আক্রান্ত জমিতে এই বীজের বদলে অন্যপ্রজাতির ধান লাগানোর পরামর্শ দিয়েছেন তারা। না হলে আগামীতে এই ব্লাস্ট রোগ হাওরে মহামারির মতো ছড়িয়ে পড়বে।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও ধর্মপাশা উপজেলায় এই নয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ পর্যন্ত এই তিন উপজেলায় প্রায় ১৯০ হেক্টর জমি ব্লাস্টে আক্রান্ত হওয়ার কথা সংশ্লিষ্টরা জানালেও কৃষকরা জানিয়েছে ব্লাস্ট আক্রান্ত জমির পরিমাণ ১ হাজার হেক্টর ছাড়িয়ে গেছে। বিশেষ করে জেলার সীমান্ত এলাকার হাওরের জমি ব্লাস্ট আক্রান্ত হতে দেখা গেছে।
কৃষকদের অভিযোগ, বীজ দেওয়ার সময় কৃষি বিভাগ ব্লাস্ট আক্রান্ত এলাকার বীজের কথা কৃষকদের গোপন করেছিল। হাওর এলাকার জমিতে এই বীজ ফেলার সময় এ অঞ্চলের কৃষকদের বীজতলা শোধন করা বা এ বিষয়ে সচেতন করেনি সংশ্লিষ্টরা। এখন ফলন আসার পর ব্লাস্ট রোগ দেখা দেওয়ায় বিপাকে পড়েছেন কৃষক। ধানের গোছা আসার পর প্রথমে হলুদ, লাল এবং পরে সাদা হয়ে নষ্ট হয়ে যাচ্ছে বিস্তৃত ধানক্ষেত সম্পূর্ণ নষ্ট হয়ে যাচ্ছে।
কৃষকরা জানান, অতীতে হাওর থেকেই বীজ সংগ্রহ করতেন কৃষক। এবছর সরকার বোরো মৌসুমের শুরুতে ব্রি-২৮ ধানের বীজ বিনামূল্যে কৃষকদের সরবরাহ করে। কৃষকদের অভিযোগ এই বীজ দেশের উত্তরাঞ্চলের ব্লাস্ট আক্রান্ত এলাকার বীজ। এটা বীজতলায় ফেলার আগে বীজতলা পরিশোধন করতে হয়। এছাড়াও জমিতে ধান লাগানোর পরপরই পটাশিয়াম সার ও ছত্রাকনাশক স্প্রে ছিটাতে হয়। কিন্তু স্থানীয় কৃষি বিভাগ হাওরের কৃষকদের এ বিষয়ে কোন ধরনের জ্ঞান দেয়নি। কোন প্রচারাভিযানও ছিলনা তাদের। কৃষকদের অভিযোগ ব্রি-২৮ বীজ প্রদানের পর এই বীজ ফেলার পরই নানা সমস্যায় পড়েন কৃষক। বীজতলা নষ্ট হয়ে যাওয়া এবং বীজচারা গজাতে বিলম্ব হওয়াসহ নানা সমস্যা দেখা দেয় মৌসুমের শুরুতে। কিন্তু বিকল্প না থাকায় কৃষকরা বাধ্য হয়েই ব্রি-২৮ বীজের ধান লাগান হাওরের জমিতে। এখন এই বীজ লাগিয়ে বিভিন্ন এলাকার গতবারের ফসলহারা কৃষক এবারও নিঃস্ব হওয়ার পথে।
সুনামগঞ্জ কৃষি বিভাগ জানিয়েছে, এ বছর জেলায় ২ লাখ ১৯ হাজার ৯৪ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। দেশি প্রজাতির ধান ৪৯১২ হেক্টর, উফশী ১৮৩৫৫ হেক্টর এবং হাইব্রীড ৩২ হেক্টর চাষ হলেও কৃষি বিভাগ প্রদত্ত হাইব্রিড ও উফশী জাতের বীজেই ব্লাস্ট দেখা দিয়েছে বলে কৃষকরা জানিয়েছেন। কৃষিবিদরা জানিয়েছেন এই রোগ প্রতিরোধে প্রথমেই উদ্যোগ নিতে হয়। ধান আসার পরে প্রতিরোধের কোনো সুযোগ থাকেনা। ফলে মহামারির মতো ছড়িয়ে পড়ে।
জানা গেছে, জেলার বিশ্বম্ভরপুর উপজেলার আঙ্গারুলি, তাহিরপুর উপজেলার মাটিয়ান হাওর, লেদারবন্দ হাওর ও ধর্মপাশা উপজেলার বোয়ালিয়া, কাইলানী ও আহমদিয়া হাওরের বোরো জমিতে ছত্রাকজনিত ব্লাস্ট রোগে অনেক জমি ইতোমধ্যে নষ্ট হয়ে গেছে। লেদারবন্দ হাওরের ৬০ ভাগ জমিই ব্লাস্টে আক্রান্ত হয়ে নষ্ট হয়ে গেছে। ধানের শীষ বের হওয়ার পর পরই ধান গাছগুলো এ রোগে আক্রান্ত হচ্ছে। এভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে এই রোগ। রোগ দেখা দেওয়ার সাথে সাথে কৃষকরা স্প্রে ছিটানোর অভিজ্ঞতা না থাকায় কোন ব্যবস্থা নিতে পারছেন না। ফলে চোখের সামনেই আক্রান্ত জমির দুই তৃতীয়াংশ ধান নষ্ট হয়ে গেছে। অনেক স্থানে কেবল খড়ের আশায় ব্লাস্ট আক্রান্ত জমি কাটতে দেখা গেছে কৃষকদের।
কৃষিবিজ্ঞানীরা জানান, হঠাৎ ঠান্ডা-গরম, গুড়ি গুড়ি বৃষ্টি, কুয়াশাময় আবহাওয়া এবং যেসব হাওরের জমিতে পানি ছিলনা সে সব কয়েকটি হাওরে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। তাদের মতে এই রোগের প্রাদুর্ভাবের সাথে সাথে কীটনাশক প্রয়োগ করতে হয়। বিলম্ব হয়ে গেলে আর কোন উপায় থাকেনা এবং ধান এসে গেলে আর কিছু করার থাকেনা। হাওরে এই ব্লাস্ট রোগের জন্য জলবায়ু পরিবর্তনকেও দায়ি করেন তারা। ভিন্ন বৈশিষ্ট্যের হাওরের জলাভূমিতে এই বীজের চারা রোপণ করার আগে প্রচারাভিযান ও সচেতনতা প্রয়োজন ছিল মনে করেন অভিজ্ঞ কৃষকরা।
কৃষকরা জানান, যেসব হাওরের সঙ্গে সীমান্তের সংযোগ রয়েছে এমন হাওরের জমিই বেশি আক্রান্ত হচ্ছে ব্লাস্ট রোগে। তাহিরপুর উপজেলার লেদারবন্দ হাওরের ৬০ ভাগ জমি ব্লাস্টে আক্রান্ত হয়ে নষ্ট হয়ে গেছে। এছাড়াও এই উপজেলার সীমান্ত সংলগ্ন মাটিয়ান হাওরের জমিও এই রোগে আক্রান্ত হয়েছে।
ছাতকের চৌকা গ্রামের কৃষক রাজন মিয়া জানান, ব্লাস্ট রোগে ব্রি- ২৮ ধান আক্রান্ত হওয়ায় মরে যাচ্ছে। এ রোগ কম সময়ে দ্রুত জমিতে ছড়িয়ে পড়ায় এলাকার কৃষকরা দিশেহারা।
তাহিরপুরের জামলাবাদ গ্রামের কৃষক রমিজ উদ্দিন বলেন, আমার ৮-১০ কেয়ার জমির সবই নষ্ট হয়ে গেছে। এখন গবাদিপশুর ঘাসের জন্য কাটছি খড় সংগ্রহ করতে ধান কাটছি। তিনি বলেন, গতবার ফসল হারিয়ে নিঃস্ব হয়েছি। এবার ফসল উৎপাদন করেও ব্লাস্ট রোগের কারণে নিঃস্ব।
লেদারবন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হোসেন আহমদ তৌফিক বলেন, অতীতে হাওরে এমন রোগের মুখোমুখি হইনি আমরা। তাই কিভাবে রোগ প্রতিরোধ করতে হবে সেই ধারণা নেই। ফলে চোখের সামনে সম্পূর্ণ ফসল নষ্ট হয়ে যাচ্ছে। তিনি বলেন, আমাদের বিন্নারবন-লেদারবন হাওরটি সীমান্তের কাছে। এই হাওরের প্রায় ৬০ ভাগ জমি ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে নষ্ট হয়ে গেছে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের তাহিরপুর কমিটির সদস্যসচিব গোলাম সরোয়ার লিটন বলেন, আমাদের অভিজ্ঞতা ও পর্যবেক্ষণ বলছে এটি বীজবাহিত রোগ। গত বছর আমাদের হাওরের সম্পূর্ণ ফসল তলিয়ে যাওয়ায় সরকারি-বেসরকারিভাবে এই অঞ্চলের কোন বীজ সংগ্রহ করা যায়নি। যে কারণে মৌসুমের শুরুতে আমাদেরকে ব্রি-২৮ বীজ দেওয়া হয়েছিল। এই বীজেই ব্লাস্ট ভাইরাস ছিল। বীজতলা তৈরির পরই বীজতলা নষ্ট হয়েছে, বীজ বিলম্বে উঠেছে। এখন জমিতে লাগানোর পর ধান আসার সময় সম্পূর্ণ ধান নষ্ট হয়ে গেছে। আগামীতে আমাদের আরো বিপদ হয়ে দেখা দিবে ব্লাস্ট।
ভাটি তাহিরপুরের কৃষক রফিকুল ইসলাম বলেন, কৃষি বিভাগের উচিত ছিল অন্য অঞ্চলের এই ব্লাস্ট আক্রান্ত বীজ আমাদের দেওয়ার আগে এটা সম্পর্কে ধারণা দেওয়ার। এখন এই নতুন রোগ আমাদের হাওরের কৃষির সর্বনাশ ডেকে এনেছে। এর জন্য দায়ি কৃষি বিভাগ। তিনি বলেন, আমার ৮ হাল জমির সম্পূর্ণই ব্লাস্টে নষ্ট হয়ে গেছে।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক স্বপন কুমার সাহা বলেন, ঠান্ডা-গরম আবহাওয়াজনিত কারণ, হাওরের জমিতে পানি শুকিয়ে যাওয়াসহ নানা কারণে এই রোগের দেখা দিয়েছে। জমি আক্রান্ত হওয়ার সাথে সাথে স্প্রে ছিটানো না হলে ফসল নষ্ট হয়ে যায়।
সিলেট কৃষি বিশ্ববিদ্যায়ের এগ্রোনমি এন্ড হাওর এগ্রিকালচার বিভাগের অধ্যাপক মো. নজরুল ইসলাম বলেন, জলবায়ুজনিত পরিবর্তনের কারণে হাওরে এই রোগ মহামারির মতো ছড়িয়েছে। মৌসুমের শুরুতে বীজতলা শোধন করে এবং রোপণের পর পটাশিয়াম সার প্রয়োগ করা হলে এই সমস্যা হতোনা। তিনি বলেন, আগামী বছর কোন মতেই এই বীজ সংগ্রহ করা উচিত নয় এবং আগামী ২-৩ বছর আক্রান্ত জমিতে অন্য প্রজাতির ধান লাগাতে হবে। আগামীর জন্য এবারই সতর্ক হতে হবে।

পূর্ববর্তী নিবন্ধইউএস-বাংলা নিহতদের পরিবার পাবে ৫০ হাজার ডলার
পরবর্তী নিবন্ধদক্ষিণ সুনামগঞ্জের আক্তাপাড়া মিনাবাজার নদী ভাঙনের কবলে