সুনামগঞ্জে জাতীয় হাজং সম্মেলন অনুষ্ঠিত

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

জাতীয় হাজং সম্মেলন সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর এলাকার বংশীকুণ্ডা উত্তর ইউনিয়নের সীমান্তবর্তী ঘিলাগড়া গ্রামের মাঠে শনিবার সম্পন্ন হয়েছে। দুইদিনব্যাপী ৫ম জাতীয় সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ জাতীয় হাজং সংগঠন।
সম্মেলনে বৈচিত্র্যময় আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন, সম্মাননা প্রদান ছাড়াও বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের মুখপত্র ‘হারকন’ প্রকাশিত হয়। সমাজসেবা, বীরত্ব ও বিপ্লবী নারী- এই তিনটি বিষয়ে সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার বিকেলে সংগঠনের পক্ষ থেকে ‘জাতীয় হাজং সম্মাননা’ প্রদান করা হয়। গান ও নৃত্য পরিবেশন করেন স্থানীয় ও অতিথি শিল্পীরা। তারা হাজং ভাষা ও বাংলা ভাষায় সংগীত পরিবেশন করেন। সুনামগঞ্জ, নেত্রকোণা, ময়মনসিংহ ও শেরপুর এ চার জেলাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে হাজং নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর হাজারের অধিক মানুষ সম্মেলনে অংশগ্রহণ করেন। সম্মেলনে বুদ্ধিজীবী, শিক্ষক, রাজনীতিবিদ, লেখক, গবেষক, উন্নয়নকর্মী, সাংস্কৃতিককর্মী ও মানবাধিকারকর্মী উপস্থিত ছিলেন। এ উপলক্ষে ঘিলাগড়া সীমান্তে উৎসবের আমেজ বিরাজ করছিল।
শুক্রবার সকালে ১১টায় সম্মেলন উদ্বোধন করেন হাজং মাতা রাশিমণি কল্যাণ পরিষদের সভাপতি শ্রী মতিলাল হাজং। পরে বিকেল সাড়ে চারটায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সভাপতি শ্রী খগেন্দ্র হাজং। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার সকাল ১১টায় বাংলাদেশ জাতীয় হাজং সংগঠন’র কেন্দ্রীয় সভাপতি শ্রী খগেন্দ্র হাজং টকলেগাঁও সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুরুল হুদা মুকুট।

পূর্ববর্তী নিবন্ধটসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধদোয়ারাবাজারে শিক্ষার্থীর হাতে অধ্যক্ষ লাঞ্চিত, ভাংচুর