সিরাজগঞ্জের তাড়াশে ৪০ পরিবার সমাজচ্যুত

 জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সিরাজগঞ্জের তাড়াশের মাগুড়া বিনোদ গ্রামে ৪০টি পরিবারকে এক ঘরে করে রাখা হয়েছে। ঈদের নামাজও পড়তে পারেনি এইসব পরিবারের সদস্যরা। জমি সংক্রান্ত্র বিরোধের জেরেই এমনটা ঘটেছে বলে স্বীকার করেছেন স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। আর এই বিরোধ মেটাতে এখনো এগিয়ে আসেনি কোন জনপ্রতিনিধি।

স্থানীয় গ্রামবাসীরা জানায়, মাগুড়া বিনোদ গ্রামে সরকারি খাস জমির পরিমাণ ৩শ ৬৫বিঘা। এই এলাকার খাস জমিগুলো কোন রকম সরকারি বরাদ্দ ছাড়াই দীর্ঘদিন থেকেই এলাকার ভূমিহীনরা ভোগ দখল করে আসছিলো। আর এরই ৪৬ বিঘা জমি নিজেদের দাবি করে গত ২মাস আগে ঘোষণা দেয় একই গ্রামের আরিফসহ তার স্বজনেরা। আর বিরোধের শুরু এখান থেকেই।

আরিফের এমন ঘোষণায় বিক্ষুব্ধ হয়ে উঠে অবৈধভাবে দখল করা এসব ভূমির মালিকরা। এরই জের ধরে পুরো গ্রাম দুইভাগে বিভক্ত হয়ে পড়ে। ভূমির এই দখলকে কেন্দ্র করে গত ২ মাসে ২টি সহিংস ঘটনা ঘটে এই গ্রামে। এ নিয়ে তাড়াশ থানায় দুটি মামলাও হয়েছে। পরবর্তীতে গ্রামবাসীরা একজোট হয়ে আরিফসহ তার স্বজন ও তাদের পরিবারের সাথে সখ্যতা থাকা ৪০ পরিবারকে একঘরে করার সিদ্ধান্ত নেয়। এরপর থেকেই এই সকল পরিবারের সদস্যদের বাড়ির বাইরে বের হওয়া অনেকটাই বন্ধ হয়ে যায়।

গ্রামবাসীর পক্ষে আশরাফ আলী জানান, তাদের এক ঘরে করা হয়নি। তারাই কারো সাথে মিশছেনা। আর ঈদের আগের দিন তাদের ডেকে এনে গ্রামের প্রধানরা পুরনো সব ভুলে একসাথে নামাজ পড়ার জন্য বললেও তারা তা মানেনি। তাদের নামাজ পড়তে বাধা দেয়া হয়নি।

সাবেক মেম্বার আজগর আলী জানান, গ্রামবাসী তাদের সাথে নামাজ পড়তে সম্মত হয়নি বলে তাদের দ্বিতীয় জামাতে নামাজ পড়তে বলা হয়েছিল। কিন্তু তারা নামাজ না পড়েই মাঠ থেকে চলে যান। আর তাদের বাড়ি থেকে বের হতেও কেউ কোন বাধাও দিচ্ছে না। এগুলো সব অপপ্রচার।

তবে তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনজুর রহমান জানান, যে ভূমি নিয়ে বিরোধের সৃষ্টি কাগজ পত্রের বলে তা আসলে আরিফদের। গ্রামবাসী আরিফের কাগজগুলো যে জাল তার কোন প্রমাণ দেখাতে পারেনি। এ নিয়ে থানার গোল ঘরে দু’বার বৈঠক হলেও কোন সমাধান আসেনি।

স্থানীয় সংসদ সদস্য গাজী ম. ম. আমজাদ হোসেন মিলন জানান, যে গ্রামে এক ঘরে করে রাখার ঘটনাটি ঘটেছে, সেটি আমার নিজের গ্রাম। যাদেরকে এক ঘরে করে রাখা হয়েছে তারা আমার স্বজন। যেহেতু নিজ গ্রামের ঘটনা তাই বিষয়টি তিনি মাগুড়া বিনোদ গ্রামের ইউপি চেয়ারম্যান, পাশের গ্রামের প্রধান ও তাড়াশ উপজেলা ভাইস চেয়ারম্যানকে অনুরোধ করেন বিষয়টি সুষ্ঠু সমাধান দেবার। কিন্তু গ্রামবাসী সেই বৈঠকের সিদ্ধান্ত না মেনে গ্রামের মধ্যে অরাজকতা তৈরী করছে। তিনি তার স্বজন এবং গ্রামবাসী কোন পক্ষই না নিয়ে নিরপেক্ষ থাকার চেষ্টা করছেন বলে জানান।

পূর্ববর্তী নিবন্ধগাজীপুরের মেয়র মান্নান ফের বরখাস্ত
পরবর্তী নিবন্ধকেরানীগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ