সিপিসি প্রস্তাব নিয়ে আজ শেষ হচ্ছে সিপিএ সম্মেলন

 পপুলার২৪নিউজপ্রতিবেদক:

সিপিসির রেজুলেশন পাসের মধ্য দিয়ে মঙ্গলবার শেষ হচ্ছে কমনওয়েথভুক্ত দেশগুলোর সংসদীয় ফোরাম কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের ৬৩তম সাধারণ সম্মেলন। কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকরের ওপর চাপ প্রয়োগের বিষয়েও সিপিসি-২০১৭ এর সমাপনী অধিবেশনে আলাদা একটি বিবৃতি আসতে পারে।

এবারের এই সম্মেলনের মধ্য দিয়েই সিপিএর চেয়ারপারসন পদে বাংলাদেশের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর তিন বছরের মেয়াদ শেষ হচ্ছে। সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের হল অব ফেমে সিপিএর সাধারণ অধিবেশন শুরু হয়। সম্মেলনের এ অধিবেশনেই সিপিএর নতুন চেয়ারপারসন নির্বাচিত হবেন।আগামী তিন বছরের জন্য বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই সংসদীয় ফোরামের নেতৃত্ব পাওয়ার প্রতিদ্বন্দ্বিতায় আছেন ক্যামেরুনের এমিলিয়া মনজোবা লিফাঙ্কা, মনসেরাটের শার্লি এম অসবোর্ন এবং কুক আইল্যান্ডের নিকি র্যাটেল। বিকালে নতুন নির্বাহী কমিটির বৈঠকের মধ্য দিয়ে শেষ হবে আট দিনব্যাপী এ সম্মেলন। নির্বাহী কমিটির সদস্যরা সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে অংশ নেবেন। সম্মেলনে আসা প্রতিনিধিদের বুধবার গাজীপুরের সফিপুর আনসার একাডেমি দেখাতে নিয়ে যাওয়া হবে। ঢাকায় গত ১ নভেম্বর সিপিএ সম্মেলন শুরুর পর রোববার সিপিএ-এর ভাইস প্যাট্রন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সিপিএর ৫২টি দেশের মধ্যে ৪৪টি দেশ, ১৮০টি শাখার মধ্যে ১১৪টি শাখা এবারের সম্মেলনে অংশ নিচ্ছে।

এসব দেশের জাতীয় ও প্রাদেশিক সংসদের ৫৬ জন স্পিকার, ২৩ জন ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যসহ সাড়ে পাঁচশর মত প্রতিনিধি এ সম্মেলন উপলক্ষে অবস্থান  করছেন ঢাকায়। সিপিএ বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবারের সিপিএ সম্মেলনের আয়োজক।

পূর্ববর্তী নিবন্ধকাবুলে টিভি স্টেশনে হামলা, হতাহতের আশঙ্কা
পরবর্তী নিবন্ধটসে হেরে ব্যাটিংয়ে চিটাগং ভাইকিংস