সাভার চামড়া শিল্প নগরীতে মে দিবস উপলক্ষ্যে র‌্যালী ও সমাবেশ

সাভার প্রতিনিধিঃ
‘শ্রমিক-মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা’ এই প্রতিপাদ্য ধারন করে বর্ণাঢ্য র‌্যালী ও সমাবেশ করেছে সাভারস্থ চামড়া শিল্প নগরীতে মহান মে দিবস উদযাপন করেছে বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ) ও ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন।
সাভার চামড়া শিল্প নগরীরর ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সামবেশে বক্তারা বলেন, দীর্ঘ আলোচনার পর ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন এবং ট্যানারি মালিকদের মধ্যে একটি সমঝোতা হয়। মালিকরা ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নকে দ্বিপক্ষীয় চুক্তি করার এবং চুক্তির খসড়া জমা দেয়ার আহ্বান জানায়। তবে আমরা ইউনিয়নের পক্ষ থেকে খসড়া প্রদানের পরেও এখন পর্যন্ত চুক্তি সাক্ষর করেননি মালিকরা। আগামী ৩০ মে’র মধ্যে চুক্তি সাক্ষর করা না হলে কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের নেতারা।
বক্তারা আরও বলেন, ২০১৭ সাল থেকে চামড়া শিল্প নগরীতে সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিতের লক্ষ্যে কাজ করে আসছে বাংলাদেশ লেবার ফাউন্ডেশন। সম্প্রতি বিএলএফ- এর উদ্যোগে প্রস্তুতকৃত “চামড়া শিল্প নগরীতে সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিতকরণে জাতীয় কর্মপরিকল্পনা” এর অনুমোদন দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। তাই অবিলম্বে ট্যানারি শ্রমিকদের অধিকার ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করতে এই কর্মপরিকল্পনা বাস্তবায়নের তাগিদ দেন বক্তারা।
সমাবেশ শেষে একটি বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীটি চামড়া শিল্প নগরীরর বিভিন্নসড়ক প্রদক্ষিন করে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় আয়োজিত বর্ণাঢ্য র‌্যালীতে অংশ নেন ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আব্দুল মালেক, সলিডারিটি সেন্টারের প্রোগ্রাম অফিসার এডভোকেট নজরুল ইসলাম, বিএলএফ-এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর খন্দকার ফয়সাল আহমেদ, সিনিয়র প্রোগ্রাম অফিসার ইসরাত জাহানসহ বিভিন্ন ট্যানারির শতাধিক শ্রমিক।

 

পূর্ববর্তী নিবন্ধসন্দেহজনক মাঙ্কিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ
পরবর্তী নিবন্ধভারতসহ ১৬ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা সৌদি আরবের