সাভারে খাল ও জলাশয় ভরাট করায় ইউপি চেয়ারম্যানের ড্রেজার-পাইপ জব্দ

সাভার প্রতিনিধিঃ
সাভারে বহুল আলোচিত সরকারী বামনী খাল, কৃষিজমি ও জলাশয় ভরাট করায় উপজেলার বনগাঁও ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের মালিকানাধীন দুটি অবৈধ ড্রেজার এবং চারশ ফিট পাইপ জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর। এসময় পাইপ কাটার কাজে ব্যবহৃত একটি গ্যাস সিলিন্ডারও জব্দ করা হয়। মঙ্গলবার দুপুরে সাভারের বনগাঁও ইউনিয়নে এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর সদর দপ্তর ঢাকা (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) এর নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজীদ আহমেদ।
অভিযানের সময় ড্রেজার দিয়ে বালু ভরাট করার অপরাধে দুই জনকে আটক করা হলেও পরবর্তীতে তাদেরকে ছেড়ে দেয়া হয়।
জলাশয় ভরাটকারী ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, আমিতো মাত্র দুই বিঘা জমিতে বালু ভরাট করেছি। পাশেই রানার গ্রুপ, নিশান লেক সিটি, আল ফালাহ সমিতি, পুলিশ এসোসিয়েশন নামক বিভিন্ন প্রতিষ্ঠান শত শত বিঘা জলাশয় ভরাট করছে। সেগুলোর বিরুদ্ধে তো প্রশাসন কোন ব্যবস্থা গ্রহন করছেনা। আমার জমি আমি ভরাট করেছি। সাধারন মানুষ কি তাদের নিজেদের জমি নিজেরা ভরাট করতে পারবেনা?
পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ জহিরুল ইসলাম তালুকদার বলেন, জলাশয় ভরাটের লিখিত অভিযোগ পেয়ে আমরা ঘটনাস্থলে এসে তার সত্যতা পাই। এর প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে ভ্রাম্যামান আদালত পরিচালনা করে পাইপ এবং দুটি ড্রেজার জব্দ করা হয়েছে।
তিনি আরও বলেন, প্রতিনিয়ত আমরা ভরাট হয়ে যাওয়া খাল উদ্ধারসহ পরিবেশ দূষনমুক্ত করার জন্য চেষ্টা করে যাচ্ছি। আমরা এখানকার বিভিন্ন তথ্য প্রমান সংগ্রহ করেছি। জলাশয়টি পুর্বের অবস্থায় ফিরিয়ে দেয়ার জন্য ভরাটকারীদের নির্দেশনা দেয়া হয়েছে। যদি তারা সেটা করে তাহলে আমরা কোন মামলা করবোনা, অন্যথায় বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নির্দেশনা অনুযায়ী পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।
অভিযান পরিচালনার সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ ও সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।

 

পূর্ববর্তী নিবন্ধনারীদের জন্য ডাইভারসিটি অ্যান্ড ইনক্লুসন প্যানেল ঘোষণা করলেন ওয়ালটন এমডি
পরবর্তী নিবন্ধআইনশৃঙ্খলা রক্ষায় এগিয়ে যাচ্ছে নারীরা: ডিএমপি কমিশনার