সাধ ও সাধ্যের ব্যবধান কমে আসবে: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক : বাজেটের মাধ্যমে সাধ ও সাধ্যের ব্যবধান কমিয়ে আনতে পারবো বলে আমরা দৃঢ়ভাবে আশা করি। জিডিপির গড় বিবেচনায় বাংলাদেশ এখন বিশ্বের ৩৩তম বৃহৎ অর্থনীতি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শনিবার (২৯ জুন) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, কর্মসংস্থান সৃষ্টি, গবেষণা ও উদ্ভাবন প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে। দেশের শিল্পায়নকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। স্বাস্থ্য খাতে ৩৯ শতাংশ বরাদ্দ বাড়ানো হয়েছে।

দারিদ্র বিমোচন কর্মসূচি আরও সফল করার জন্য আওতা ও গভীরতা বাড়ানো হয়েছে। বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১২ দশমিক ২ শতাংশ বরাদ্দ বাড়ানো হয়েছে। বিশেষ বৈশিষ্টের কারণে সার্বজনীন পেনশন বীমা বিশ্বের অন্যতম স্কিম হবে বলে মন্তব্য করেন তিনি।

সকল সরকারি প্রকল্প প্রস্তাবে জলবায়ু সংশ্লেষ বিবেচনায় নেওয়া হচ্ছে। দেশের পরিবেশ দূষণ রোধে, একাধিক গাড়ির উপর সারচার্জ বহাল রাখা হয়েছে। রাজস্ব আদায়ের ক্ষেত্রে অনেক পরিকল্পা নেওয়া হয়েছে। বিভিন্ন সংস্কার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, আলোচনা সমালোচনা করেছেন, সেগুলো গুরুত্ব সহকারে নিয়েছি। বাজেটের আগে বিভিন্ন পেশাজীবীর সঙ্গে কথা বলেছি। তাদের মতামত আমাদের পাথেও হয়ে থাকে। বাজেট পেশের পর মিডিয়া এবং সংসদে আলোচিত বিষয়গুলোকে বিবেচনায় নেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধগোপালগঞ্জে মুকসুদপুর প্রেসক্লাব ফ্যামেলি ডে অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধদুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু করেছি: শেখ হাসিনা