সাইবার নিরাপত্তা আইন বাতিল শিগগির: আইন উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

সাইবার নিরাপত্তা আইন শিগগিরই বাতিল হবে বলে জানিয়েছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেলে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে ‘সাইবার নিরাপত্তা আইন ২০২৩’ সংশোধন বিষয়ক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, সাইবার নিরাপত্তা আইন শিগগিরই বাতিল করা হবে। পর্যায়ক্রমে দেশের সব কালাকানুন বাতিল হবে। সাইবার নিরাপত্তা আইন বাতিলের পূর্বে যে মামলাগুলো ছিলো সেগুলো প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, আমাদের একটা ধারণা আছে, আইন মন্ত্রণালয় চাইলেই সব মামলা প্রত্যাহার করে নিতে পারে। সেটা সত্যি না। একটা মামলার বিভিন্ন স্তর থাকে। পুলিশ তদন্ত স্তর, চার্জশিটের পরবর্তী স্তর থাকে, আবার সাজা হয়ে গেলে অন্যরকম স্তর থাকে। সব মামলা ইচ্ছে করলেই প্রত্যাহার করা যায় না।

যে মামলায় সাজা হয়ে যায় সেখানে যার সাজা হয়েছে তার আবেদন ছাড়া মামলা প্রত্যাহারের সুযোগ নেই উল্লেখ করে আইন উপদেষ্টা বলেন, কোনভাবেই আইন অনুযায়ী এটা সম্ভব না। অনেকেই বলেন, এটা স্বৈরাচার আমলের মামলা, প্রত্যাহার করা হচ্ছে না কেন? যখন সাজা হয়ে যায়, যত ভুয়া মামলায় হউক, ওই ফ্যাসিস্ট সরকারের ফরমায়েশি আদালতে সাজা হয়ে গেলে আপনি আমি যতই বলি না কেন সেটা প্রত্যাহার করা যায় না। যারা দোষী সাব্যস্ত হয়েছেন তাদের আবেদন করতে হবে।

আমাদের অবশ্যই সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে উল্লেখ করে আসিফ নজরুল বলেন, সেদিকেই আমরা যাবো। এই মুহূর্তে আইনটি পুরোটা বাতিল করবো নাকি কিছু অংশ রাখবো এই বিষয়টি নিয়ে আমরা বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে নিবো। পরবর্তীতে নতুন যে আইন হবে এটার মূল উদ্দেশ্য হবে নাগরিককে সুরক্ষা দেয়া। সেখানে নারী ও শিশুদের জন্য স্পেশাল সিকিউরিটি রাখার ব্যবস্থা করবো। নতুন টেকনোলজি বিষয়ে আমি সব কিছু বুঝি না, স্বপনের সঙ্গে কথা বলবো।

পূর্ববর্তী নিবন্ধটাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের নাহিদ ইসলাম
পরবর্তী নিবন্ধনেপালের সঙ্গে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার চুক্তি সই