সাংস্কৃতিক জোটের তিন দিনের স্বাধীনতা উৎসব শুরু

রাজু আনোয়ার: বিকেল গড়িয়ে সন্ধ্যা নামছে। শহীদ মিনার প্রাঙ্গণ তখন লোকে লোকারন্য। হঠাৎ একঝাঁক শিল্পীর অমিয় কণ্ঠে ভেসে এলো ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’। এরপর গান, কবিতা আবৃত্তি আর নৃত্যে এভাবে যেন প্রকম্পিত হলো ঐতিহাসিক কেন্দ্রীয় শহীদ মিনার।
বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী-শিক্ষক, সাংস্কৃতিক কর্মী, দোকান কর্মচারী, গৃহিণী, পথচারী, রিকশা শ্রমিক, তরুণ-বৃদ্ধসহ সর্বস্তরের মানুষের উপস্থিতিতে ‘অশুভের সাথে আপসবিহীন দ্বন্দ্ব চাই’ শীর্ষক স্লোগানে প্রতিবছরের মতো তিন দিনব্যাপী ‘স্বাধীনতা উৎসবের’ আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। গতকাল বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে তিন দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।
কেন্দ্রীয় শহীদ মিনার ছাড়াও একই দিনে ধানমণ্ডির রবীন্দ্রসরোবর মঞ্চে আয়োজন করা হয় স্বাধীনতা উৎসবের। প্রথম দিনে রবীন্দ্রসরোবর মঞ্চে দলীয় সংগীত পরিবেশন করে পঞ্চভাস্কর, স্বপ্নবিকাশ কলাকেন্দ্র। একক সংগীত পরিবেশন করেন বুলবুল মহলানবিশ, সানজিদা মঞ্জুরুল হ্যাপী, সালমা চৌধুরী, প্রলয় সাহা, ফেরদৌসী কাকলী ও শিমুল সাহা। আর দলীয় আবৃত্তি পরিবেশন করে আবৃত্তি একাডেমি ও বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি। একক আবৃত্তি পরিবেশন করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, মীর বরকত ও তামান্না সারোয়ার নীপা। রঙ্গপীঠ পথনাটক, ঘাস ফুল নদী দলীয় নৃত্য এবং শিশু সংগঠন সপ্তকলির আসরেরও পরিবেশনা ছিল। উৎসবের দ্বিতীয় দিনে আজ সোমবার কেন্দ্রীয় শহীদ মিনার ও ধানমণ্ডি রবীন্দ্রসরোবর মঞ্চে থাকছে একক ও দলীয় সংগীত, একক ও দলীয় আবৃত্তি, পথনাটক, দলীয় নৃত্য ও শিশু-কিশোর পরিবেশনা।
‘জাতীয় চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠার দাবি : দেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের নেতৃত্বদানকারী সংগঠন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) গতকাল এক সংবাদ সম্মেলনে জাতীয় চলচ্চিত্র কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানিয়েছে। আগামী ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবসে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
গতকাল বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ কক্ষে এফএফএসবি সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমির সভাপতিত্বে ওই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ চলচ্চিত্র সংসদকর্মী সিরাজুল ইসলাম খান, চলচ্চিত্রকার প্রসূন রহমান, চলচ্চিত্রকার রাজীবুল হোসেন। লিখিত বক্তব্য উপস্থাপন করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

 

 

পূর্ববর্তী নিবন্ধচার গুনী পেলেন ‘পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ২০১৯’
পরবর্তী নিবন্ধউদীচীর গণসংগীত উৎসব শুরু ২৮ মার্চ