সরকার মানুষের জন্য কাজ করতে এসেছে : প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আওয়ামী লীগ সরকার মানুষের জন্য কাজ করতে এসেছে। কোনো মানুষ অসুবিধায় থাকুক তা আমি চাই না। এ প্রকল্পে যারা ক্ষতিগ্রস্ত হবে তাদের পুনর্বাসন করা হবে। এছাড়া যাদের জমি ব্যবহার হবে তাদের দ্বিগুণ মূল্যে দেয়া হবে।’ তিনি এ প্রকল্প বাস্তবায়নে এলাকার জনগণের সহযোগিতা কামনা করেন।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভরন গণববনে ভিডিও কনফারেন্সিং- এর মাধ্যমে নোয়াখালী এলাকার জলাবদ্ধতা নিরসনকল্পে বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান অনুষ্ঠান পরিবহন পরিচালনা করেন। এছাড়া সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে এ এলাকার অর্থনৈতিক উন্নয়নে গতি আসবে। কৃষির আমূল পরিবর্তন হবে। ১৬ হাজার মেট্রিক টন খাদ্য উৎপাদন হবে। ১৬ লাখ মেট্রিক টন মাছ উৎপাদন হবে। এছাড়া এই এলাকায় লবণাক্ত সহিষ্ণু ধান উৎপাদন হবে।

তিনি বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে শুধু নোয়াখালী নয় কুমিল্লা ও খুলনার মানুষও উপকৃত হবেন।

শেখ হাসিনা বলেন, ‘নোয়াখালীর উপকূলীয় এলাকায় বাঁধ নির্মাণ করা হবে। এসব প্রকল্পের উন্নয়নের পাশাপাশি মানুষের আর্থ-সামাজিক উন্নয়নও হবে। বাস্তবায়ন করা হবে নদী ড্রেজিংসহ খাল খনন কর্মসূচি’। তিনি আরও বলেন, ‘যখনই আমি নোয়াখালী গিয়েছি, তখনই আমি শুনেছি- নোয়াখালী খালের কথা। এই খালটা কেটে দিলে জলাবদ্ধতা দূর হবে। এটা আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল, আমরা খালটা করে দেব’।

৩২৪ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের আওতায় জলাবদ্ধতা নিরসন, বন্যানিয়ন্ত্রণ ও নিষ্কাশনব্যবস্থা উন্নয়নে নোয়াখালী খাল এবং জেলার ২৩টি খালের পুনঃখনন করা হবে। সেই সঙ্গে ১৬০ বর্গকিলোমিটার এলাকার পানি নিষ্কাশনব্যবস্থার উন্নয়ন করা হবে।এ প্রকল্পের আওতায় ১৮২ কিলোমিটার খাল পুনঃখনন, বামনি নদীতে ড্রেজিং, স্লুইচগেট, ক্লোজার ও রেগুলেটর নির্মাণ এবং ১০ কিলোমিটার নদীতীর সংরক্ষণ করা হবে।

এ প্রকল্পের বাস্তবায়ন হবে পানিসম্পদ মন্ত্রণালয়ের অর্থায়নে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও সেনাবাহিনী যৌথভাবে প্রকল্পের বাস্তবায়ন করবে। ভিডিও কনফারেন্সের ঢাকা প্রান্তে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন নোয়াখালীর এমপি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া নতুন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।

পূর্ববর্তী নিবন্ধ‘ব্যবসায়ীদের সঙ্গে রাজস্ব বোর্ডের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রাখতে হবে’
পরবর্তী নিবন্ধজাতীয় নির্বাচন স্থগিত করে ৮ দিবস পালন বাধ্যতামূলক করতে রিট