সরকারের কাছে প্রবাসীদের জন্য ১৩ দাবি সিবিআইয়ের

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় পরিচয়পত্রের ব্যবস্থাসহ প্রবাসীদের ভোটাধিকার প্রয়োগের জন্য প্রয়োজনীয় আইন ও নাগরিক অধিকারসহ ১৩ দফা দাবি জানিয়েছে কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনাল (সিবিআই)।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় আবদুস সালাম হলে বাংলাদেশ উন্নয়ন এবং প্রবাসীদের অধিকার নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সিবিআই। এসময় লিখিত দাবি তুলে ধরেন কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের কেন্দ্রীয় কমিটির সদস্য মীর রাশেদ আহমেদ।

এক প্রশ্নের জবাবে সিবিআইয়ের আহ্বায়ক আবু আহম্মদ খিজির বলেন, প্রবাসীদের অধিকার নিয়ে কথা বলে সেসব দেশে যারা সংগঠন চালান। ভোটাধিকার প্রয়োগের সুযোগ না থাকলেও এটা নিয়ে তারা কাজ করেন না। নিজেদের ব্যবসায়িক সুবিধা পাওয়ার জন্য কাজ করে। তাই আমরা সেটা বাদ দিয়ে শ্রমিকসহ প্রবাসীদের নিয়ে কাজ করছি। সিবিআই একটা আন্তর্জাতিক সংগঠন। বিশ্বে ১২টি দেশে আমাদের এই সংগঠন রয়েছে। এর প্রত্যেকটি দেশের দূতাবাসের মাধ্যমে আমাদের দাবিগুলো সরকারের কাছে পৌঁছে যায়।

তিনি বলেন, আমাদের প্রজন্ম যারা বিদেশে জন্মগ্রহণ করছে, তাদের নিজ নিজ দেশে দূতাবাস থেকে জন্মনিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা করতে হবে। এখানে ভালো সংবাদ হচ্ছে, প্রধানমন্ত্রী বলেছেন ‘এই কাজটি শিগগির শুরু হবে’।

১৩ দফা দাবি মেনে নিতে সরকারকে কি সময়সীমা বেঁধে দেবেন কি না- এমন প্রশ্নের জবাবে আবু আহম্মদ খিজির বলেন, করোনা পরিস্থিতিতে নির্দিষ্ট করে সময়সীমা বেঁধে দেওয়া খুব কঠিন। তবে আমরা আশা করছি, এক থেকে দুই বছরের মধ্যে বাংলাদেশ সরকারের কাছ থেকে আমরা ইতিবাচক সাড়া পাবো।

সরকার ১৩ দফা দাবি মেনে না নিলে সিবিআইয়ের পরবর্তী কর্মসূচি কি হবে- প্রশ্নের জবাবে আহম্মদ খিজির বলেন, আমার দৃঢ় বিশ্বাস আমাদের একটাও দাবিও অযৌক্তিক নয়। আর যেকোনো দেশে একটি বৃহত্তর অংশ যদি বাইরে থাকে এবং তাদের বড় একটা অংশ যদি অর্থনীতিতে আসে তাহলে দেশ ও অর্থনীতির স্বার্থে এই দাবিগুলো সরকার দেখবেন ও মেনে নেবেন।

একজন প্রবাসী হিসেবে দেশের টাকা যখন বিদেশে পাচার হয় তা শুনলে কেমন লাগে- এমন এক প্রশ্নের জবাবে সিবিআইয়ের বলেন, আমরা দেশে টাকা পাঠাই। দেশ উন্নত হচ্ছে। দেশের টাকা যখন পাচার হয় এটা শুনলে অবশ্যই খারাপ লাগে। এখানে আমাদেরও কিছু করার নেই। দেশে যে সরকারই থাকুক তাদের দায়িত্ব এটি দেখা।

তিনি বলেন, আমরা দেশে এসে বিভিন্ন জায়গায় গেলে নানা ধরনের হয়রানির শিকার হতে হয়। তাই আমাদের প্রবাসীদের জন্য আলাদা কার্ড দেওয়া উচিত যাতে সেটি দেখালে অন্তত নাগরিক হিসেবে দ্রুত যে সেবাটা পাওয়া দরকার সেটি পাই।

সংগঠনটির আরেক সদস্য নুরুল আমিন বলেন, আমাদের ছেলে-মেয়েরা প্রবাসে বসে দেশে এত বিশৃঙ্খলা দেখে হতাশ হয় আর বলে দেশের এসব কি ঠিক হবে না? আমাদের দেশে আপনারাই বলুন রাস্তায় চলতে গেলেও নিরাপত্তা কোথায়।

সিবিআইয়ের ১৩ দফা দাবিগুলো হলো

প্রবাসী ও তাদের সন্তানদের নিজ নিজ দেশে বাংলাদেশের দূতাবাস থেকে জাতীয় পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা (দ্বৈত নাগরিকত্বের ক্ষেত্রে স্মার্ট কার্ড নিজ দেশে পাসপোর্ট হিসেবে গণ্য হবে) করতে হবে, প্রবাসীদের ভোটাধিকার প্রয়োগের জন্য (স্ব স্ব দেশ দূতাবাসের মাধ্যমে, পোস্ট এবং অনলাইনের মাধ্যমে) প্রয়োজনীয় আইন এবং নিয়মাবলী অচিরেই প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে, বাংলাদেশ প্রবাসীদের সব নাগরিক অধিকারসহ পরিবারের সদস্যদের জানমালের নিরাপত্তা ও সুরক্ষার জন্য প্রয়োজনীয় আইন ও বিধিমালা প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে।

প্রবাসে আহত-নিহত-অসুস্থ বা স্বাভাবিকভাবে মৃত্যুবরণকারী কর্মী বা রেমিট্যান্স পাঠানো পরিবারের জন্য আর্থিক প্রণোদনা-বিধবা ভাতা-শিক্ষা ভাতা ও চিকিৎসা ভাতা বিশেষ করে প্রবাসে চুক্তিভিত্তিক কর্মী পাঠানোর আগে সরকারিভাবে বীমার ব্যবস্থাসহ স্বাবলম্বী করে দেওয়ার জন্য প্রয়োজনীয় আইন ও নিয়মনীতি অচিরেই প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে।

প্রবাসীরা যেন বাংলাদেশের উন্নয়নে অংশ নিতে পারে সেজন্য প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টি ও নিরাপত্তা গড়ে তোলা এবং এটি বাস্তবায়নের জন্য প্রতিটি উপজেলাবাসীদের জন্য আলাদা শিল্পপরিষদ গড়ে তুলতে তাদের আর্থিক নিরাপত্তা বিধানে প্রয়োজনীয় আইন ও নিয়ামাবলী অচিরেই প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে।

বাংলাদেশ সার্বিক উন্নয়নে প্রবাসীদের শিক্ষা, অভিজ্ঞতা, দক্ষতা, কারিগরি জ্ঞান এবং অর্থনৈতিক ক্ষমতার কাজে লাগানো, নিরপেক্ষ বোর্ড গঠনের জন্য পরামর্শ, লাল ফিতা সিস্টেম সহজীকরণ এবং আর্থিক বিনিয়োগের নিরাপত্তা ব্যবস্থা এবং বিপণন ক্ষেত্রে পুঁজির নিরাপত্তা এবং দীর্ঘসূত্রিতা বন্ধ করে নিয়মনীতি অচিরেই প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে।

বিদেশে কার্যরত শ্রমিকদের ওপর সবধরনের নির্যাতন ও নিপীড়ন বন্ধ করতে হবে, স্বাবলম্বী রেমিট্যান্স যোদ্ধাদের বাংলাদেশের জাতীয় সংসদে কোনো রকম প্রতিনিধিত্ব নাই- সেহেতু জাতীয় সংসদে আনুপাতিক হারে সাংসদ মনোনীত করে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে প্রয়োজনীয় আইন ও নিয়মনীতি অচিরেই প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে।

সিলেট লন্ডন ফ্লাইট দ্রুত সরাসরি নন স্টপ ফ্লাইট চালু করার দাবি জানানো হয়েছিল (বাস্তবায়িত), বিদেশে কারাগারে আটক বাংলাদেশি কার্যরত শ্রমিকদের সরকারি উদ্যোগে ফেরত আনতে হবে, রেমিট্যান্সযোদ্ধাদের বয়স্কভাতা চালু করতে হবে, বিদেশে নারী শ্রমিক পাঠানোর আগে তাদের যথাযথ নিরাপত্তা ও সংম্ভ্রম রক্ষাতে শ্রমিনীতি প্রণয়ণ করতে হবে এবং বিদেশে নারী শ্রমিক যারা নির্যাতিত ও নিপীড়িত প্রয়োজনবোধে তাদের সরকারি খরচে দেশে ফেরত আনার ব্যবস্থা করতে হবে।

আবু আহম্মদ খিজির সভাপতিত্বে সংবাদ সম্মেলনে সিবিআইয়ের সদস্য সচিব ডা. মাহমুদুর রহমান মান্না, প্রতিষ্ঠাতা সদস্য সৈয়দ মাবুদ, নুরুল আমিন, সদস্য এসএস নাসির চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধশাবি ভিসিকে ‘দুঃখ প্রকাশ করে’ দায়িত্ব চালিয়ে যেতে বললেন শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধ৯ হাজার টাকায় ডায়মন্ডের লকেট উইথ চেইন