সব বর্ষের শিক্ষার্থীদের জন্য খুললো ঢাবির হল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

করোনাভাইরাস মহামারীর কারণে টানা দেড় বছর বন্ধ থাকার পর সকল বর্ষের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো।

রোববার সকাল ৮ থেকে দ্বিতীয় ধাপে বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের অন্তত এক ডোজ টিকা নেওয়ার কার্ড এবং বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দেখানো শর্তে হলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

এর আগে ৫ অক্টোবর থেকে প্রথম ধাপে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে হলে ওঠানো শুরু হয়।

দীর্ঘদিন পর শিক্ষার্থীদের ফিরে পেয়ে হল প্রাধ্যক্ষরা তাদের রজনীগন্ধা ফুল ও চকলেট দিয়ে বরণ করে নেন।

বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি অধ্যাপক আবদুল বাছির বলেন, “প্রথম ধাপের মতোই দ্বিতীয় ধাপের জন্য আমরা সব ব্যবস্থা নিয়েছি। হলের প্রবেশদ্বারেই রয়েছে হাত ধোয়ার ব্যবস্থা। ভেতরে ঢোকার আগে সবার তাপমাত্রা মেপে দেখা হচ্ছে।”

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত বছরের ১৮ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়; খালি করে দেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোও। এখন আবার শিক্ষার্থীদের পদাচারণায় প্রাণবন্ত হয়ে উঠতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।
আগামী ১৭ অক্টোবর থেকে সকল বিভাগ ও ইনস্টিটিউটে সশরীরে ক্লাস ও পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগেই আবাসিক হলগুলো খুলে দেওয়া হলো।

মহামারী পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘গণরুম’ বন্ধের আশ্বাস দিলেও সিটে ওঠা নিয়ে সংশয়ে আছেন প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা, যারা আগে গণরুমে থাকতেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯টি আবাসিক হল ও চারটি হোস্টেলে ধারণ ক্ষমতার দ্বিগুণেরও বেশি শিক্ষার্থীকে থাকতে হয় ।

আবাসন সঙ্কটের কারণে বেশিরভাগ হলেই সৃষ্টি হয়েছে ‘গণরুমের’, যেখানে বড় হলরুমে মেঝেতে টানা বিছানা পেতে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের গাদাগাদি করে থাকতে হত।

কারা এসব কক্ষে থাকবে তার নিয়ন্ত্রণ থাকত ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতাদের হাতে। কর্তৃপক্ষের প্রতিশ্রুতি আর কিছু উদ্যোগের পরও এ সমস্যার সমাধান এতদিন হয়নি।

 

 

পূর্ববর্তী নিবন্ধবিচ্ছেদের সঙ্গে স্বামীর কাছে ভরণপোষণও চেয়েছেন শ্রাবন্তী
পরবর্তী নিবন্ধ২৩ অক্টোবর বিএফইউজে নির্বাচন হতে বাধা নেই