সবচেয়ে বেশি শীতের গ্রাম

পপুলার২৪নিউজ ডেস্ক:
পৃথিবীর সবেচেয়ে বেশি শীতের গ্রাম এটি। এখানে কলমের কালিও জমে যায়। গ্রামের নাম যা, রুশ ভাষায় তার অর্থ- জমে না যাওয়া পানি। অথচ এই গ্রামে শীতে গড় তাপমাত্রা থাকে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। গ্রামের নাম ওয়েমায়য়াকোন। রাশিয়ার ইয়াকুৎস্ক প্রদেশের এই গ্রাম হল বিশ্বের সবচেয়ে বেশি শীতের গ্রাম, যেখানে স্থায়ীভাবে মানুষের বসতি আছে।

১৯২৪ সালে জানুয়ারি মাসে গ্রামের তাপমাত্রা নেমে হয়েছিল মাইনাস ৭১ ডিগ্রি সেলসিয়াস। এটা উত্তর গোলার্ধে এখনও পর্যন্ত রেকর্ড। আসলে ওয়েমায়য়াকোন ছিল বল্গা হরিণদের পানি খাওয়ার জায়গা। আসা-যাওয়ার পথে এখানে উষ্ণ প্রসবণে পানি খাওয়ানো হতো প্রাণীগুলোকে। এই উষ্ণ প্রসবণের জন্য জায়গাটিকে বলা হয় ‘জমাট না হওয়া পানি’।

ক্রমে এখানে বসত শুরু করায় সাবেক সোভিয়েত সরকার। ইয়াকুৎস্ক থেকে দু’দিন লাগে গাড়িতে ওয়েমায়য়াকোন পৌঁছতে। এই গ্রামে এখন ৫০০ মানুষের বাস। আছে স্কুল কলেজও। নিয়মিত ক্লাসও বসে সেখানে। তবে গ্রামবাসীর জীবন কষ্টসহিষ্ণুতার চরম উদাহরণ।

খাবার বলতে আছে শুধু বল্গা হরিণ আর ঘোড়ার মাংস। কারণ কোনো সবজি জন্মায় না এখানে। অধিবাসীদের অপুষ্টির হাত থেকে রক্ষা করে পোষা প্রাণীর দুধ। গ্রামে দোকান একটি। সবেধন নীলমণি ওই দোকানেই মেলে প্রয়োজনীয় জিনিস। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭৫০ মিটার উঁচুতে ওয়েমায়য়াকোন গ্রামে গরমে সূর্য আকাশে থাকে ২১ ঘণ্টা। শীতে ৩ ঘণ্টা।

স্থানীয় মানুষের জীবিকা বলতে বল্গা হরিণ পালন, শিকার ও মাছ ধরা। জুন থেকে আগস্ট- তাপমাত্রা থাকে ৩০ ডিগ্রির ওপরে, ডিসেম্বর-জানুয়ারিতে সেটাই নেমে যায় হিমাঙ্কের ৫০ দাগ নিচে।

শীতকালে গাড়ির স্টার্ট বন্ধ করেন না স্থানীয়রা। যদি পরে আর চলতে না চায়। কলমের রিফিলে কালি বা নাকের ওপর চশমা জমে যাওয়া এই গ্রামের নিত্য শীত-সমস্যা। পাশাপাশি দাঁতে দাঁত চেপে জীবন সংগ্রাম তো আছেই। তবু তার মধ্যেই বয়ে চলে জীবন। বিশ্বের শীতলতম গ্রাম দেখতে আসেন পর্যটকরা। নতুন সূর্য দেখার জন্য অপেক্ষায় থাকেন তুষারপুরীর বাসিন্দারা।

পূর্ববর্তী নিবন্ধমায়াভরা উইন্ডোজ ৭!
পরবর্তী নিবন্ধসুয়ারেজকে সুয়ারেজের অভিনন্দন!