সপ্তাহ ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ১৭ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজার ধারাবাহিক বড় রপতনের কবলে পড়েছে। গত এক সপ্তাহ ব্যবধানে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বাজার মূলধন কমেছে ১৭ হাজার কোটি টাকা। সেই সঙ্গে বড় পতন হয়েছে মূল্যসূচকের, খো দিয়েছে লেনদেন খরাও।
গত সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে প্রতিনিই বড় পতন হয় সবকটি মূল্যসূচকের। ফলে সপ্তাহ শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে প্রায় ৬ শতাংশ। সাম্প্রতিক সময়ে এক সপ্তাহে এতো বড় দরপতন শেয়ারবাজারে হয়নি।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের াম বেড়েছে। বিপরীতোম কমেছে ৩১০টির। আর ১৩টিরদাম অপরিবর্তিত। অর্থাৎ সপ্তাহজুড়ে ৮৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটেরাম কমেছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের এই রপতনের কারণে সপ্তাহের শেষ কার্যবিস শেষে ডিএসইর বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ২৩ হাজার ৬৫০ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যবিসে ছিল ৩ লাখ ৪০ হাজার ৮১১ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১৭ হাজার ১৬১ কোটি টাকা।

এ হিসাবে ডিএসইতে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম এক সপ্তাহে ১৭ হাজার ১৬১ কোটি টাকা কমেছে। এ কি থেকে বিবেচনা করলে বড় রপতনের কবলে পড়ে শেয়ারবাজারের বিনিয়োগকারীরে ১৭ হাজার কোটি টাকার ওপরে নেই হয়ে গেছে।

বড় অঙ্কের বাজার মূলধন হারানোর সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ২৬১ শমিক ৯০ পয়েন্ট বা ৫শমিক ৮৭ শতাংশ কমেছে। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৪০ শমিক ৪৫ পয়েন্ট বাশমিক ৯২ শতাংশ। অবশ্য তার আগের টানা চার সপ্তাহের পতনে এই সূচকটি ৩০০ পয়েন্টে কমেছিল।

প্রধান মূল্যসূচকের সঙ্গে বড় পতন হয়েছে ডিএসইর বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকেরও। গত সপ্তাহে এ সূচকটি কমেছে ৯৯ শমিক ৭৫ পয়েন্ট বা ৬শমিক ৬২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি ২ শমিক ৮৩ পয়েন্ট বাশমিক ১৯ শতাংশ কমে। এর মাধ্যমে টানা পতনে এই সূচকটি প্রায় আড়াই’শ পয়েন্ট কমলো।

ডিএসইর অপর মূল্যসূচক ডিএসই শরিয়াহ্ কমেছে ৬৩ শমিক ৫০ পয়েন্ট বা ৬শমিক ২৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ১৪ শমিক ৫১ পয়েন্ট বা ১শমিক ৪৬ শতাংশ।

এদিকে রপতনের সঙ্গে ডিএসইতে লেনদেনের গতিও কমেছে। গত সপ্তাহের প্রতি কার্যবিসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৪২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩২৫ কোটি ৭২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১০ কোটি ৩০ লাখ টাকা বা ৩ দশমিক ১৬ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫৭৭ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৩০২ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৭৪ কোটি ২৩ লাখ টাকা বা ২০ শমিক ৭৪ শতাংশ। লেননে বাড়ার কারণ গত সপ্তাহের আগের সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হয়।
গত সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ৯০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া লেনদেনের ৫ শমিক ৭৭ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ার কোম্পানির শেয়ার লেননে হয়েছে ৭৮ কোটি ৪৯ লাখ টাকার, যা সপ্তাহের লেনদেনের ৪ দশমিক ৯৮ শতাংশ। ৭৪ কোটি ৮০ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এডিএন টেলিকম।

পূর্ববর্তী নিবন্ধ২০২০ সালে ১০ লাখ টিভি বিক্রির লক্ষ্য ওয়ালটন গ্রুপের
পরবর্তী নিবন্ধমুমিনুল-মেহেদীর রেকর্ড জুটিতে ঢাকার সংগ্রহ ২০৫