সন্ত্রাসী হামলায় শ্রীলংকার হতাহতদের স্মরণে ‘ত্রিংশ শতাব্দী’

রাজু আনোয়ার:শ্রীলংকায় ভয়াবহ সন্ত্রাসী হামলায় হতাহতদের উৎসর্গ করে ১৮ই মে শনিবার নাট্য-সংগঠন স্বপ্নদল মঞ্চায়ন করবে যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে সাতটায় বিশেষ এই নাট্য প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’-নাটকের মূল কাহিনি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অনভিপ্রেত বিষাদময় পরিণতি। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’-র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।
নাটকটিতে একই সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজা-কুয়েত-সিরিয়া-মিয়ানমারে সাম্প্রতিক বর্বরতা প্রভৃতি প্রসঙ্গ।
‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদ্ঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত গ্রহণের মুখোমুখি দাঁড় করানোই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার অন্যতম বৈশিষ্ট্য।
‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- জুয়েনা শবনম, ফজলে রাব্বী সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, আমজাদ শরীফ, মাধুরী বেপারী সুমি, জেবুন নেসা, সাইদুল ইসলাম, রেজাউল মাওলা, মেহেদী রানা এবং জাহিদ রিপন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধমার্সেল ফ্রিজ কিনে নতুন গাড়ি পাওয়ার সুযোগ
পরবর্তী নিবন্ধবর্ষার আগেই ঢাকায় মশা নিধনের নির্দেশ হাইকোর্টের